Asianet News BanglaAsianet News Bangla

Vastu Tips: জেনে নিন বাড়ির কোথায় গণেশ মূর্তি রাখবেন, রইল বাস্তু মতে গণেশ মূর্তি রাখার দিক নির্দেশ

কথায় আছে, মা দূর্গা (durga) আসার আগে গণেশ আসেন। তবে, শুরু বাঙালি পুজোয় নয়, ভারতে সব জায়গায়ই গণেশ পুজোয় হয়। ভারতের (India) বাইরেও গণেশ পুজিত হন। নেপান, ভূটান, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, বার্লিন সব জায়গায় গণেশ পুজিত হন। আজ জেনে নিন বাস্তু (vastu) মতে বাড়ির কোন স্থানে গণেশর মূর্তি রাখা শুভ। 

Vastu Tips- Where to place lord Ganesh statue in your house
Author
Kolkata, First Published Nov 19, 2021, 8:50 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কোনও বিশেষ দিনে বা বিশেষ উৎসবে (Festival) কাছের কোনও মানুষকে গণেশের মূর্তি (Lord Ganesh idol) বা ছবি উপহার দেওয়া শুরু মনে করা হয়। শাস্ত্র (Shastra) মতে, এতে যেমন যাকে দেওয়া হচ্ছে সে এবং যিনি  দিচ্ছে তিনি- দুজনেই ঈশ্বরের কৃপা না। আর এই কারণে সকলেরই বাড়িতে রয়েছে একাধিক গণেশের মূর্তি। অনেকে কাজের জায়গায় রাখেন সিদ্ধিদাতা গণেশকে। ভারতে যে কোনও শুভ কাজের আগে গণেশকে (Ganesh) স্মরণ করার রীত প্রচলিত আছে। এমনকী, সব পুজো শুরু আগে গণেশের পুজো করা হয়। কথায় আছে, মা দূর্গা আসার আগে গণেশ আসেন। তবে, শুরু বাঙালি পুজোয় (Bengali Festival) নয়, ভারতে সব জায়গায়ই গণেশ পুজোয় হয়। ভারতের (India) বাইরেও গণেশ পুজিত হন। নেপান, ভূটান, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, বার্লিন সব জায়গায় গণেশ পুজিত হন। আজ জেনে নিন বাস্তু মতে বাড়ির কোন স্থানে গণেশর মূর্তি রাখা শুভ। 

সিদ্ধিদাতা গণেশের কৃপায় ব্যবসায় (Business) উন্নতি হয়। এই কারণেই, সকল ব্যবসাক্ষেত্র এমনকী অফিসে লক্ষ্মী-গণেশের মূর্তি রাখা হয়ে থাকে। তব, ভগবানের মূর্তি রাখতে হবে বলে রেখে দিলেই হল না। সঠিক দিশায় (Direction) মূর্তি রাখলে তবেই গণেশের কৃপা পাবেন। অফিস বা ব্যবসাক্ষেত্রে এমন জায়গায় মূর্তি স্থাপন করুন যাতে  তা উত্তর দিকে মুখ করে থাকে। গণেশকে উত্তর দিকে মুখ করে রাখলে ব্যবসায় উন্নতি হবে। আর্থিক বৃদ্ধি ঘটবে। 

আরও পড়ুন: Vastu Tips: পড়াশোনায় উন্নতি হবে বাস্তু মতে, এই বাস্তু টোটকা মেনে কেরিয়ারে উন্নতি করুন

বাড়িতে গণেশ মূর্তি রাখুন পশ্চিম, উত্তর এবং উত্তর-পূর্ব দিকে। গণেশের মূর্তি (Ganesh Idol) রাখতে পারেন উত্তর দিকে মুখ করে। এতে সংসারে সুখ-শান্তি বজায় থাকবে। দাম্পত্য কলহ দূর হবে।  এছাড়া, শাস্ত্রে বলা আছে দক্ষিণ (South) খোলা জানলা ঘরে গণেশ মূর্তি রাখা শুভ। ঠাকুর ঘরে যদি সম্ভব না হয়, তাহলে বসার ঘরে মূর্তি রাখতে পারেন। যারা স্ব-বিকাশে আগ্রহী তারা সিঁদুর রঙের গণেশ বেছে নিন। 

আরও পড়ুন: 2022 Astrology News- নতুন বছর এই চার রাশির জন্য খুব শুভ, বৃদ্ধি পাবে অর্থ ও সম্পদ

গৃহসজ্জায় অনেকেই গণেশের মূর্তি ব্যবহার করে থাকেন। তবে, কখনোই শোওয়ার ঘরে (Bedroom) গণেশের মূর্তি রাখবেন না। যে জায়গায় রাখবেন, সেই জায়গা যেন পরিষ্কার থাকে। আর বাড়িতে ক্রিস্টালের গণেশ মূর্তি রাখতে পারেন। বাস্তু, মতে ক্রিস্টালের গণেশ মূর্তি বাড়িতে শান্তি বজায় রাখে। এবং সকল বাধা বিপত্তি দূর করেন।  বাড়িতে রাখতে পারেন সাদা গণেশ মূর্তি। এই গণেশ শান্তি ও সমৃদ্ধি আনে। 

বাড়ির প্রবেশ দ্বারারে (Main Gate) ওপরে মূর্তি রাখুন। প্রধান দরজার ঠিক ওপরে গণেশ ফোটো রাখুন।   এতে কোনও অশুভ শক্তি আপনার ঘরে প্রবেশ করবে না। তবে, গ্যারেজ, সিঁড়ির নীচ বা বাথরুমে রাখবেন না। এতে সংসারে নেতিবাচক (Negetive) প্রভাব পড়ে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios