দেশ জুড়ে পালিত হচ্ছে অখুরট সংকষ্টী গণেশ চতুর্থী, জেনে নিন এই পুজোর বিধি

২২ ডিসেম্বর বিকেল ৪.৫২ মিনিটে শুরু হবে তিথি আর ২৩ ডিসেম্বর সন্ধ্যা ৬.২৭ মিনিটে শেষ হবে। জেনে নিন কীভাবে ব্রত পালন করবেন অখুরট সংকষ্টী গণেশ চতুর্থী (Akhuratha Sankashti Ganesh Chaturthi) ব্রত।

Sayanita Chakraborty | Published : Dec 21, 2021 8:58 AM IST / Updated: Dec 21 2021, 02:30 PM IST

হিন্দু শাস্ত্রে উল্লেখ আছে একাধিক ব্রতর। শাস্ত্র মতে আজ অখুরট সংকষ্টী গণেশ চতুর্থী (Akhuratha Sankashti Ganesh Chaturthi)। মাঘ মাসের পূর্ণিমা তিথিতে পালিত হয় অখুরট সংকষ্টী গণেশ চতুর্থী। এদিন ভক্তরা গণেশের মহাগণপতি ও দুর্গা পীঠের পুজো করেন। এবছর অখুরট সংকষ্টী গণেশ চতুর্থী (Akhuratha Sankashti Ganesh Chaturthi) পালিত হচ্ছে ২২ ডিসেম্বর অর্থাৎ আজ। ২২ ডিসেম্বর বিকেল ৪.৫২ মিনিটে শুরু হবে তিথি আর ২৩ ডিসেম্বর সন্ধ্যা ৬.২৭ মিনিটে শেষ হবে। 

সংকষ্টী মানে কষ্ট থেকে পরিত্রাণ, আর সংকট হারা মানে প্রতিবন্ধকতা দূরীকরণ। তাই সংকষ্টী চতুর্থীতে, ভক্তরা একটি ভগবানের আশীর্বাদ পেতে সূর্যোদয় থেকে চন্দ্রোদয় পর্যন্ত উপবাস করতে হয়। জেনে নিন এই পুজোর বিধি।  

অখুরট সংকষ্টী গণেশ চতুর্থী (Akhuratha Sankashti Ganesh Chaturthi) ব্রত পালন করতে হলে সূর্যোদয়ের পূর্বে ঘুম থেকে উঠুন। এবার স্নান সেরে পরিষ্কার কাপড় পরুন। সম্ভব হবে নতুন পোশাক পরতে পারেন। এবার ঠাকুর ঘরে গণেশ মূর্তি স্থাপন করুন। গণেশ মূর্তির সামনে ঘি-এর প্রদীপ জ্বালান। বলুন, ‘ওম গণেশায় নমঃ’। এবার গণেশ মূর্তিতে মালা পরান। ফুল দিন। ভগবান গণেশের সামনে ফল ও মিষ্টি রাখুন। কলা, পান, সুপারি অর্ঘ্য নিবেদন করবেন। ভগবান গণেশকে লাড্ডু নিবেদন করুন। এবার ধূপ জ্বালান। মন্ত্রপাঠ করুন। বলুন, ‘বক্রতুন্ড মহাকায়স সূর্য কোটি সমাপ্রবাহ। নির্বিঘ্নম কুরুমেদেব সর্ব কর্মেষু সর্বদা।।’ এই মন্ত্র জপ করুন। এবার এক মনে ভগবান গণেশের প্রার্থনা করুন। শেষে অখুরট সংকষ্টী গণেশ চতুর্থী (Akhuratha Sankashti Ganesh Chaturthi) ব্রত পাঠ করুন। 

আরও পড়ুন: Saturn trigrahi yoga 2022: নতুন বছরে গঠিত হবে শনির ত্রিগ্রহী যোগ, এই ৫ রাশির বাড়বে সমস্যা

আরও পড়ুন: Khar Mash 2021: শুরু হতে চলেছে মল মাস, কেন এই মাসে কোনও মাঙ্গলিক কাজ হয় না জেনে নিন

শাস্ত্র মতে, অখুরট সংকষ্টী গণেশ চতুর্থী (Akhuratha Sankashti Ganesh Chaturthi) ব্রত পালন করতে হলে উপবাস রাখতে হয়। চাল, গম, মুসুর ডাল কোনও ভাবেই এদিন খাবেন না। দূরে থাকুন মাদক দ্রব্য থেকে। এদিন সারাদিন ব্রত পালন করতে হয়। চাঁদ দেখে চন্দ্রদেবকে অর্ঘ্য নিবেদনের পর ব্রত ভাঙতে পারেন। তবে, ব্রত ভাঙার পর ফল ও নিরামিশ ভোজনের উল্লেখ আছে। ভগবান গণেশের কৃপা পেতে নিষ্ঠার সঙ্গে পালন করতে হয় অখুরট সংকষ্টী গণেশ চতুর্থী (Akhuratha Sankashti Ganesh Chaturthi) ব্রত। এই ব্রত পালনে উপবাস করে গণেশের পুজোর নির্দেশ আছে। তাই ব্রত পালনের দিন জল পান করলেও, ব্রত উদযাপন করে তবেই ভোজন করতে হয়। 
 

Share this article
click me!