বিভিন্ন রূপে মর্ত্যে এসেছেন মা লক্ষ্মী, জেনে নিন মা লক্ষ্মী প্রসঙ্গে অজানা কাহিনি

হিন্দু শাস্ত্রে মা লক্ষ্মীর (Maa Laxmi) আবির্ভাব সম্পর্কে রয়েছে নানা কাহিনি। জানা যায়, তিনি একাধিক অবসতারে মর্ত্যে এসেছিলেন। বিভিন্ন রূপে জন্ম নিয়েছেন তিনি। আজ জেনে নিন মা লক্ষ্মী (Maa Laxmi) প্রসঙ্গে এমনই কিছু অজানা কাহিনি।

Sayanita Chakraborty | Published : Jan 16, 2022 6:12 AM IST

দেবী পার্বতীর কন্যা মা লক্ষ্মীকে নিয়ে পুরাণে বর্ণিত আছে একাধিক কাহিনি। তিনি সৌন্দর্য, সম্পদ ও সৌভাগ্যের দেবী। মা লক্ষ্মীর আশীর্বাদে আর্থিক সৌভাগ্য লাভ করা সম্ভব। তবে, কথিত আছে মা লক্ষ্মী চঞ্চলা। তিনি এক স্থানে বেশিক্ষণ অধিষ্ঠান করেন না।  তাঁকে তুষ্ট করতে পালন করতে হয় একাধিক নিয়ম। হিন্দু শাস্ত্রে মা লক্ষ্মীর (Maa Laxmi) আবির্ভাব সম্পর্কে রয়েছে নানা কাহিনি। জানা যায়, তিনি একাধিক অবসতারে মর্ত্যে এসেছিলেন। বিভিন্ন রূপে জন্ম নিয়েছেন তিনি। আজ জেনে নিন মা লক্ষ্মী (Maa Laxmi) প্রসঙ্গে এমনই কিছু অজানা কাহিনি।

পুরাণ অনুসারে, সমুদ্র মন্থনে জন্ম হয়েছিল মা লক্ষ্মীর (Maa Laxmi)। ভগবান বিষ্ণুর (Lord Vishnu) পরামর্শে স্বর্গের ঐশ্বর্য পাওয়ার জন্য দেবতা ও অসুর কুল সমুদ্র মন্থন শুরু করেন। এই মন্থনের ফলে জন্ম হয়েছিল মা লক্ষ্মীর। তিনি ছিলেন শ্রী বিষ্ণুর সহধর্মীণী। সে কারণে মা লক্ষ্মী বিষ্ণুপ্রিয়া নামেও পরিচিত। 
রথধ্বজ নামে এক রাজা ছিলেন। তিনি মা লক্ষ্মীর আরাধনা করতেন। রাজা রথধ্বজের দুই পুত্র। কুশধ্বজ ও ধর্মধ্বজ। কুশধ্বজের স্ত্রী মালবতীর গর্ভে জন্ম নিয়েছিলেন দেবী লক্ষ্মী। বেদমন্ত্র উচ্চারণ করতে করতে জন্ম নেন তিনি, তাই তাঁর নাম ছিল বেদবতী। তিনি পুষ্কর নামক তীর্থে গিয়ে বিষ্ণুকে স্বামী হিসেবে পাওয়ার জন্য তপস্যা করেছিলেন। তখন স্বর্গ থেক তাঁর উদ্দেশ্যে ভেসে এল দেবদতী তোমায় আবারাও জন্মাতে হবে, বিষ্ণুও (Lord Vishnu) জন্মগ্রহণ করবেন। পরের দন্ম তুমি তাঁকে স্বামী রূপে পাবে। 
পরের জন্মে বেদবতী জনক রাজার মেয়ে হিসেবে জন্ম দেন। নাম ছিল সীতা (Devi Sita)। সেই সময় অযোধ্যার রাজা দশরথেক স্ত্রী কৌল্যার সন্তান হয়ে জন্ম নেন রামরূপী বিষ্ণু (Lord Vishnu)। 
রাজা রথধ্বজের আরেক পুত্র ধর্মধ্বজের স্ত্রী মাধবীর গর্ভে মা লক্ষ্মী জন্ম নিয়েছিলেন। নাম হয়েছিল দেবী তুলসী (Devi Tulsi)। ধার্মিক কুলসী পরে বিষ্ণুকে বিয়ে করেন। বিষ্ণুর অনুরোধে তিনি গণ্ডকী নদীর রূপ ধারণ করেন আর বিষ্ণু হয়ে যান শালগ্রাম শিলা। 
কথিত আছে, ভীষ্ক রাজার কন্যা রুক্মিণী (Devi Rukmini) রূপে জন্ম নিয়েছিলেন মা লক্ষ্মী। বিষ্ণু এলেন কৃষ্ণ রূপে। সে যুগে ভগবান কৃষ্ণের সঙ্গে তাঁর বিবাহ সম্পন্ন হয়। রুক্মিণীর পুত্র ছিলেন প্রদ্যুমন।  

আরও পড়ুন: Interesting Facts About Lord Ganesh: কেন মোদক ভগবান গণেশের প্রিয় খাদ্য, রইল ভগবান গণেশ প্রসঙ্গে অজানা কাহিনি

আরও পড়ুন: Hanuman Katha: কেন মঙ্গলবারই পালন করা হয় ভগবান হনুমানের ব্রত, জেনে নিন কিছু অজানা তথ্য

মা লক্ষ্মীর আরও এক রূপ হল পদ্মাবতী। চোল দেশের রাজা আকাশরাজ জমি চাষ করার সময় খুঁজে পান পদ্মের মতো এক কন্যাকে। তাঁর নাম রেখেন পদ্মাবতী। তিনি মা লক্ষ্মীর (Maa Laxmi) আরও এক অবতার।   

Share this article
click me!