Asianet News BanglaAsianet News Bangla

Hanuman Katha: কেন মঙ্গলবারই পালন করা হয় ভগবান হনুমানের ব্রত, জেনে নিন কিছু অজানা তথ্য

প্রচলিত ধারণা অনুসারে লালা জবা দিয়ে হনুমানের পুজো করলে ভালো ফল পাওয়া যায়। তবে, জানেন কি কেন প্রতি মঙ্গলবারই (Tuesday) ভগবান হনুমানের (Lord Hanuman) পুজো করা হয়? 

See why lord Hanuman is worshipped on Tuesday
Author
Kolkata, First Published Dec 14, 2021, 12:15 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রোগ নাশ কর আর সর্ব পীড়া হর।

মহাবীর নাম যেবা স্মরে নিরন্তর।।

সঙ্কটেতে হনুমান উদ্ধার করিতে।

তাঁহার চরণে যেবা মন প্রাণ দিবে।। এমনই উল্লেখ আছে হনুমান চাল্লিশায়। বলা হয়, সংকটমোচন হনুমানের পুজো করলে যে সকল কার্য্যে সিদ্ধিলাভে হয়, তা সকল ভক্তই বিশ্বাস করেন। আর এই কারণেই প্রতি মঙ্গলবার (Tuesday) পুজিত হন অঞ্জনা পুত্র হনুমান (Lord Hanuman)। প্রচলিত ধারণা অনুসারে লালা জবা দিয়ে হনুমানের পুজো করলে ভালো ফল পাওয়া যায়। তবে, জানেন কি কেন প্রতি মঙ্গলবারই (Tuesday) ভগবান হনুমানের (Lord Hanuman) পুজো করা হয়?

প্রচলিত মত অনুসারে, ভগবান হনুমান (Lord Hanuman) হলেন শিবের (Lord Shiv) অবতার। কেশরী এবং অঞ্জনা পুত্র হনুমান চৈত্র মাসের একটি মঙ্গলবার পূর্ণিমা তিথিতে জন্মগ্রহণ করেন। আর এই কারণেই মঙ্গলবার (Tuesday) পুজিত হন ভগবান হনুমান। তবে, সপ্তাহের যে কোনও দিনই হনুমানের পুজো করা যায়। তবে মঙ্গলবার বেশি শুভ মনে করা হয়। তাই এই দিনটি হনুমানকে উৎসর্গ করা হয়েছে। এই দিন হনুমানের আরাধনা করলে সাফল্য, সুখ, শক্তি ও সাহস পাওয়া যায়।  

আরও পড়ুন: Bhagavad Gita: গীতায় উল্লিখিত এই শ্লোক জীবনের জটিল পরিস্থিতিতে সঠিক পথ দেখায়

আরও পড়ুন: Vaikuntha Chaturdashi 2021: 'এই ব্রত পালনে মৃত্যুর পর হবে বৈকুন্ঠ ধামে ঠাঁই'- বলেছিলেন শ্রীকৃষ্ণ

শ্রী রামের বিশ্বস্ত ভক্ত হিসেবে পরিচিত ভগবান হনুমান (Lord Hanuman)। তিনি তাঁর শক্তি ও জ্ঞানের জন্য পরিচিত। বায়ু দেবতা শিবের আশীর্বাদ বহন করেছেন বলে তাঁর এক নাম পবন পুত্র। আরা মাতা অঞ্জনার গর্ভে জন্ম নিয়েছিলেন বলে তিনি অঞ্জনা পুত্র হিসেবে খ্যাত। হনুমানজীকে (Lord Hanuman) প্রসন্ন করতে কয়টি টোটকা মেনে চলুন। মঙ্গলবার ভগবান হনুমানের পুজোর সময় রামের নামে কিছু উৎসর্গ করুন। তিনি ভগবান রামের (Lord Ram) শ্রেষ্ঠ ভক্ত ছিলেন। তাই মনে করা হয়, রামকে কিছু উৎসর্গ করলে ভগবান হনুমান প্রসন্ন হন। এছাড়া, হনুমান মন্দিরের পাশ দিয়ে গেলে রাম নাম জপ করুন। এতে ভগবান হনুমানের কৃপা পাবেন। ভগবান হনুমান সংকটমোচন নামে খ্যাত। তাই যে কোনও সমস্যায় পড়লেই বজরঙ্গবলীর নাম জপ করুন। আর কোনও শুভ কাজে যাওয়ার আগে হনুমান চাল্লিশা পাঠ করে যাবেন। দেখবেন সহজে সাফল্য মিলবে। মঙ্গলবারের পাশাপাশি শনিবারও হনুমানের পুজো হয়। তাই মঙ্গল ও শনিবার হনুমানের ব্রত রাখতে পারেন। সকালে স্নান করে হনুমান চাল্লিশা পাঠ করুন। লবঙ্গ, এলাচ ও সুপারি উৎসর্গ করুন বজরঙ্গবলীকে (Lord Hanuman)। তারপর গরীবদের দান করুন। এতে সব কাজে সফল হবেন।

Follow Us:
Download App:
  • android
  • ios