Chanakya Niti: জীবনে এই জিনিসগুলি সব সময় গোপন রাখা উচিত, নাহলে হতে পারে মারাত্মক ক্ষতি

চাণক্য তাঁর নীতিতেও এমন কিছু কথা বলেছেন যা অন্যদের কাছে উল্লেখ করা উচিত নয়। এমনটা করলে জীবনে অপমান ও ক্ষতি হতে পারে। চাণক্যের নীতি অনুসারে, জেনে নেওয়া যাক জীবনে কি কি বিষয়ে নজর দেওয়া উচিত, চলুন জেনে নেওয়া যাক।
 

Web Desk - ANB | Published : Jan 24, 2022 9:07 AM IST

আচার্য চাণক্য তাঁর নীতিতে মানব জীবন সম্পর্কিত বিষয় উল্লেখ করেছেন। জীবনে এই বিষয়গুলো মাথায় রাখলে অনেক সমস্যা এড়ানো সম্ভব। এর ফলে সুখী জীবন যাপন করা সম্ভব। চাণক্য তাঁর নীতিতেও এমন কিছু কথা বলেছেন যা অন্যদের কাছে উল্লেখ করা উচিত নয়। এমনটা করলে জীবনে অপমান ও ক্ষতি হতে পারে। চাণক্যের নীতি অনুসারে, জেনে নেওয়া যাক জীবনে কি কি বিষয়ে নজর দেওয়া উচিত, চলুন জেনে নেওয়া যাক।
১) গৃহবিবাদ 
যদি আপনার পরিবারে কোনও ধরনের অশান্তি হয়, তবে বাড়ির জিনিস ভুলেও কারও কাছে বলা উচিত নয়। এর ফলে, ভবিষ্যতে আপনাকে অপমানিত হতে হবে, একই সঙ্গে সময় এলে লোকেরা আপনার সম্পর্কের ফাটলের অযাচিত সুবিধা নিতে পারে।
২) বিবাহিত জীবন সম্পর্কে কিছু জিনিস
চাণক্য নীতি অনুসারে, একজন ব্যক্তির কখনই তার বিবাহিত জীবনের বিষয়গুলি কারও সঙ্গে শেয়ার করা উচিত নয়। স্বামী-স্ত্রীর কথোপকথন নিজের মধ্যেই সীমাবদ্ধ রাখা উচিত। বিশেষ করে যখন আপনার এবং আপনার স্ত্রীর মধ্যে কোনও ধরনের ঝগড়া হয়। এই বিষয়টি অন্য কাউকে ভুলেও জানানো উচিত নয়। এর কারণে ভবিষ্যতে সম্মান-সম্ভ্রমের ক্ষয়ক্ষতিও বহন করতে হবে। এটি আপনার সম্পর্কের মধ্যে ফাটলও তৈরি করবে।
৩) কর্মক্ষেত্র পরিকল্পনা 
চাণক্য নীতি অনুসারে, একজনের তার কাজের গুরুত্বপূর্ণ জিনিস এবং পরিকল্পনা অন্য কোনও ব্যক্তির কাছে উল্লেখ করা উচিত নয়। এর কারণে কর্মক্ষেত্রে আপনাকে ক্ষতির সম্মুখীন হতে পারে। এমনটা করলে সাফল্য পাওয়ার সম্ভাবনা কমে যায়। সেজন্য কাজ শেষ হলেই কাউকে বলা ভাল।
৪) দুর্বল দিক 
প্রতিটি মানুষের কিছু দুর্বল এবং শক্তিশালী দিক আছে। আপনার দুর্বল দিক কখনই মানুষের সামনে প্রকাশ করবেন না। এটি একজন ব্যক্তিকে অন্যের দৃষ্টিতে দুর্বল করে তোলে। এমন পরিস্থিতিতে, লোকেরা যে কোনও সময় আপনার দুর্বলতার সুযোগ নিতে পারে।
৫) নেতিবাচক বিষয়
চাণক্য নীতি অনুসারে, কিছু নেতিবাচক জিনিসও একজন ব্যক্তির মধ্যে ঘটে। এই জিনিসগুলি একজন ব্যক্তির স্বভাবের মধ্যে রয়েছে। চাণক্য নীতি অনুসারে, একজনকে তার ভাল মন্দ সম্পর্কে সঠিকভাবে অবহিত করা উচিত। আপনার নেতিবাচক দিকগুলি দূর করার চেষ্টা করুন এবং এটি কারও সামনে উল্লেখ করা উচিত নয়।
৬) দুঃখ প্রকাশ 
চাণক্য নীতি অনুসারে, কোনও ব্যক্তির কখনই কারও সামনে তার দুঃখ প্রকাশ করা উচিত নয়। এটি লোকেদের মনে করিয়ে দেয় যে আপনি দুর্বল। এটি ভবিষ্যতে আপনার কাজে বাধা হয়ে দাঁড়াবে।
৭) অপমানের উল্লেখ 
চাণক্য নীতি অনুসারে, যদি আপনি কোথাও অপমানিত হয়ে থাকেন তবে আপনার ভুলেও কারও সামনে তা উল্লেখ করা উচিত নয়। এটি আপনাকে উপহাসের বস্তুতে পরিণত করতে পারে।

আরও পড়ুন- Chanakya Niti: এই ৫ গুণের অধিকারী মহিলারা প্রতিটি ব্যক্তির ভাগ্য পরিবর্তন করতে পারে

আরও পড়ুন- রান্নাঘরে এই জিনিস পড়ে যাওয়া অত্যন্ত অশুভ, জেনে নিন এর সঙ্গে সম্পর্কিত নিয়মগুলি

আরও পড়ুন- Vastu Tips: বাড়িতে কখনোই হবে না অর্থের অভাব, যদি মেনে চলেন বাস্তুর এই নিয়মগুলো

আরও পড়ুন- Cancer Monthly Horoscope: নতুন বছরের প্রথম মাস কেমন প্রভাব ফেলবে কর্কট রাশির উপর

Read more Articles on
Share this article
click me!