দেবীপক্ষে ফেরাতে চান সৌভাগ্য, তবে দ্রুত কয়েকটি নিয়ম মেনে সাজিয়ে ফেলুন ঠাকুরঘর

ভুলের ফলে উপাসনা করলেও যথাযথ উপকার পাওয়া যায় না উল্টে ঈশ্বর রেগে যান। যার কারণে আমাদের সৌভাগ্য দুর্ভাগ্যে পরিণত হয়।

Jayita Chandra | Published : Oct 5, 2021 3:29 AM IST

রাত পোহালেই দেবীপক্ষ (Devi Pakkha), আর এই বিশেষ তিথিতে অবশ্যই মাথায় রাখুন কয়েকটি বিশেষ নিয়ম। আমাদের হিন্দু ধর্মে (Hindu Rituals) সাধারণত প্রতিটি বাড়িতেই একটি মন্দির (mandir) রয়েছে। ঘরে মন্দির থাকা মানে ঘরে শান্তি এবং সুখ বয়ে আনে। এতে বাড়ির লোকদের মধ্যেও ঈশ্বরের (God) প্রতি ভালবাসা এবং বিশ্বাস বজায় থাকে। তবে প্রায়শই দেখা যায় যে ঠাকুর ঘর তৈরি এবং সাজানোর সময় আমরা অজান্তেই বেশ কিছু ভুল করে থাকি। এই রকম ভুল উপাসনা করলে যথাযথ উপকার পাওয়া যায় না উল্টে ঈশ্বর বেজায় রেগে হন। যার কারণে আমাদের সৌভাগ্য দুর্ভাগ্যে পরিণত হয়। আসুন, জেনে নিন ঘরে মন্দির তৈরি করার সময় আমাদের যে ১০ টি জিনিস মনে রাখা উচিত।  

বাস্তু শাস্ত্রের মতে, বাড়ির মন্দিরটি সর্বদা কেবল পূর্ব বা উত্তর দিকেই তৈরি করা উচিত। বাড়ির ঠাকুর ঘরে কখনও একাধিক প্রতিমা বা ছবি রাখবেন না এবং যদি তা হয় তবে সেই প্রতিমাগুলি বা ছবিগুলি মুখোমুখি রাখা উচিত নয়। ঠাকুর ঘরে যদি ঈশ্বরের অনেকগুলি মূর্তি থাকে তবে প্রতিমাগুলির মধ্যে কমপক্ষে এক ইঞ্চি দূরত্ব রাখতে হবে। ঘরে কখনও নির্মিত ঠাকুর ঘরে বা ঈশ্বরের পায়ে কখনও ঘুমোবেন না। ঘরে তৈরি ঠাকুর ঘরের সামনে বা সামনে কোনও শৌচাগার না থাকা উচিত।

আরও পড়ুন- আর্থিক সমস্যা দূর করতে বৃহস্পতিবার পালন করুন এই নিয়ম, কাটিয়ে উঠুন সমস্যা

আরও পড়ুন-অ্যাকোরিয়াম কেবল সৌন্দর্য নয়, পরিবারে সুখ বয়ে আনতেও মোক্ষম উপাদান, জানুন বাস্তু টিপস

আরও পড়ুন-হাতে এক মাসেরও কম সময়, সন্ধিপুজো থেকে অষ্টমী আরতী, চটজলদি জেনে নিন এবার দুর্গাপুজোর নিঘন্ট

পূর্বপুরুষদের কখনও ঠাকুর ঘরে রাখা করা উচিত নয় বা তাদের ছবিগুলি ঠাকুর ঘরে ইনস্টল করা উচিত নয়। বাড়ির ঠাকুর ঘরে কোনও কখনও ঈশ্বরের ছবি বা ঈশ্বরের মূর্তি নিজের আকারে স্থাপন করা উচিত নয়। বাড়ির ঠাকুর ঘরে প্রতিদিন প্রার্থনা করা উচিত। দিনের বেলা বাড়ির মন্দিরটি বন্ধ করা উচিত নয়। ঠাকুর ঘরে পূজা দেওয়ার সময়, ঈশ্বরের অবশ্যই ভোগ করতে হবে, কেবল ধূপ এবং ধূপ জ্বালানো উচিত এবং উপাসনা শেষ করা উচিত নয়। শনিদেব এবং ভৈরব ভগবান প্রভৃতি দেবতার প্রতিমাগুলি বাড়ির ঠাকুর ঘরে রাখা উচিত নয়। ঠাকুর ঘরে যে দেবতার পূজা হয় সেই দেবতার মূর্তি বা ছবি ভাঙা বা ছেড়া থাকা উচিত নয়।

   

 

 

 

 

Share this article
click me!