মা দুর্গার আগমন-গমনে এবার কোন ইঙ্গিত, সুন্দর-সুস্থ পৃথিবী নাকি আবারও ভয়ানক অভিশাপ

 বছরে এই একটি পুজোকে ঘিরেই হিন্দু ধর্মের উত্তেজনা থাকে তুঙ্গে। আর শাস্ত্র অনুযায়ী সাধারণ মানুষের জীবনের সঙ্গে এই পুজোর যোগ অত্যন্ত গভীর। 

Jayita Chandra | Published : Sep 7, 2021 5:09 AM IST

ঠিক আর একটা মাসের অপেক্ষা। প্রস্তুতি শুরু বিভিন্ন প্রান্তে। গোটা রাজ্য জুড়ে চবছে বর্তমানে প্যান্ডেল প্রস্তুতি তুঙ্গে, কুমরটুলিতে চলছে প্রতীমা নির্মাণের শেষ পর্যায়ের কাজ। এমন পরিস্থিতিতে দাঁড়িয়ে পুজোর নিঘণ্ট নিয়ে ব্যস্ত পুরোহিতেরা। পঞ্জিকা ধরে দেখে নেওয়া দিনক্ষণ সব কিছু। উমা আরাধনায় কোনও রকমের ফাঁক রাখতে নারাজ সকলেই। বছরে এই একটি পুজোকে ঘিরেই হিন্দু ধর্মের উত্তেজনা থাকে তুঙ্গে। আর শাস্ত্র অনুযায়ী সাধারণ মানুষের জীবনের সঙ্গে এই পুজোর যোগ অত্যন্ত গভীর। 

দেবীর আগমন গমনের ওপর নির্ভর করে সারা বছর ঠিক কেমন কাটবে। এবছরও সাধারণের নজর সেই একই দিকে, মা আসছেন কিসে! কখনও তার ফল হয় ভয়ানক, কখনও আবার সুজলা সুফলা এক সুন্দর আগামীর বার্তা থাকে মায়ের গমনে। ২০২১ সালে মা আসছেন ঘোটকে। যার অর্থ এক কথায় বলতে গেলে ছড়িয়ে পড়া। যার সাক্ষী ইতিমধ্যেই বর্তমান সমাজ। সামাজিক থেকে রাজনৈতিক এমনকি মানসিকও, অশান্তি, তর্ক বিতর্ক, সংগঠনের অভাব, আর ঠিক সেই ছবিই এখন গোটা বিশ্বজুড়ে। 

আরও পড়ুন- বাড়ির সদর দরজায় ছোট্ট কিছু পরিবর্তন, ফিরিয়ে দেবে আপনার অর্থ ভাগ্য

Vastu Tips: বেডরুমের এক কোণায় রেখে দিন নুন, সংসারে ফিরবে শান্তি-সমৃদ্ধি

মা যাচ্ছেন দোলায়, যার অর্থ ভয়ানক। বর্তমানে গোটা বিশ্বের যা পরিস্থিতি, তা কবে কাটবে সেই অপেক্ষায় সাধারণ দিনগুণছে। কিন্তু কোথায় গিয়ে যেন সাধারণ মানুষ আজও বিশ্বাস রাখে এই দুর্যোগের রাত ঠিক কাটবেই। তবে মায়ের গমণ দোলায় হওয়ায় আবারও বুক কাঁপছে সকলের। মাহামারী, অতিমারী বা দুর্ভিক্ষের ইঙ্গিতই দেয় মায়ের দোলায় গমণ। 

  

Share this article
click me!