সকল দুর্দশা থেকে মুক্তি পেতে, রবিবারে মেনে চলুন এই কয়েকটি নিয়ম

  • রবিবার সূর্য দেবের উপাসনা করার নিয়ম রয়েছে
  • এটি সম্পূর্ণরূপে ভগবান সূর্যদেবকে উত্সর্গীকৃত
  • এই দিন ভক্তরা সূর্যোদয়ের আগে গঙ্গায় পূণ্যস্নান করতে যান
  • নদীতে পূণ্যস্নান করা একটি গুরুত্বপূর্ণ রীতি এবং এটি কেবল সূর্যোদয়ের সময়ই করা উচিত 

Asianet News Bangla | Published : Jan 10, 2021 6:51 AM IST

সূর্যের উপাসনা জীবন-শক্তি, মানসিক শান্তি, শক্তি এবং জীবনে সাফল্য নিয়ে আসে। পৌরাণিক বেদে সূর্যকে পৃথিবীর প্রাণ এবং ঈশ্বরের চক্ষু হিসাবে উল্লেখ করা হয়েছে। হিন্দু ধর্মের পৌরাণিক বিশ্বাস অনুসারে, সূর্য ঈশ্বর প্রত্যক্ষ দৃশ্যমান দেবতা। রবিবার সূর্য দেবের উপাসনা করার নিয়ম রয়েছে। এই কারণেই মানুষ উদীয়মান সূর্য দেখা শুভ বিবেচনা করে এবং সূর্যকে অর্ঘ্য অর্পণ করা পবিত্র বলে মনে করা হয়। আরও মনে করা হয়, রবিবার সূর্য দেবের পুজো করলে সমস্ত ইচ্ছা পূরণ হয়।

আরও পড়ুন- শান্তিপূর্ণ জীবন কাটাতে নজর দিন বেডরুমে, মেনে চলুন বাস্তুর এই নিয়মগুলি

১) মৎস্য পুরাণ অনুসারে, রবিবার সম্পূর্ণরূপে ভগবান সূর্যদেবকে উত্সর্গীকৃত দিন। এই দিনে করা গঙ্গা স্নান, দান, বাড়ি, পুজো ইত্যাদি হাজার গুণ বেশি ফল দেয়। 
২) এই দিন ভক্তরা সূর্যোদয়ের আগে গঙ্গায় পূণ্যস্নান করতে যান। এটি বিশ্বাস করা হয় যে এই সময়ে পবিত্র স্নান করা একজন ব্যক্তিকে সমস্ত রোগ থেকে মুক্তি দেয়। তিনি একজন সুস্বাস্থ্যের অধিকারী হন। 
৩) স্নানের পরে সূর্যোদয়ের সময় ভক্তরা সূর্যদেবের উদ্দেশ্যে অর্ঘ্যদান করেন। এই সময়ে, সূর্যের দিকে মুখ করে ঘিয়ের প্রদীপ এবং লাল ফুল, কর্পূর এবং ধূপ দিয়ে সূর্যের উপাসনা করা উচিৎ। 
৪) রবিবার এই সমস্ত রীতি পালন করলে সূর্যদেব সুস্বাস্থ্যের দীর্ঘায়ু ও সাফল্য প্রদান করেন বলে মনে করা হয়। 

আরও পড়ুন- বছরের প্রথম মাস কেমন কাটবে তুলা রাশির, দেখে নিন

পৌরাণিক গ্রন্থ অনুসারে, শ্রীকৃষ্ণের পুত্র শম্ভ তাঁর শারীরিক শক্তি নিয়ে খুব গর্বিত ছিলেন। একবার দুর্বাসা মুনি ভগবান শ্রী কৃষ্ণের সঙ্গে দেখা করতে এসেছিলেন। শম্ভ তাঁর দুর্বলতা নিয়ে ঠাট্টা করা শুরু করে। এর ফলে ক্ষুব্ধ হয়ে দুর্বাসা শম্ভকে কুষ্ঠরোগের অভিশাপ দিয়েছিলেন। শম্ভের এই অবস্থান দেখে পিতা শ্রী কৃষ্ণ তাঁকে ভগবান সূর্যের উপাসনা করতে বললেন। বাবার আদেশ মান্য করে শম্ভ ভগবান সূর্যের উপাসনা শুরু করলেন, এর দ্বারা অল্প সময়ের মধ্যেই কুষ্ঠরোগ নিরাময় হয়ে তিনি আবারও সুস্থ হয়ে ওঠেন। তখন থেকই যে ভক্ত সপ্তমীর দিন ভগবান সূর্যের পুজো করে, তারা স্বাস্থ্য, পুত্র এবং সম্পদ পান। ধর্মগ্রন্থে সূর্যকে নিরাময় বলা হয়েছে এবং সূর্যের উপাসনা থেকে রোগ নিরাময়ের পথও বর্ণিত হয়েছে।

Share this article
click me!