Vastu Tips For Bathroom: বাস্তু মেনে সাজান স্নান ঘর, দূর হবে সকল বাধা

বাস্তু মতে, সঠিক দিকে ঘর হলে পরিবারের সদস্যদের স্বাস্থ্যের (Health) উন্নতি ঘটবে, কর্মক্ষেত্রে (Job) সুফল পাবেন তারা। আর্থিক ক্ষতি থেকে রক্ষা পাবেন। তবে, শুধু ঘরের দিক নির্দেশ নয়। বাড়ি থেকে সকল বাস্তুদোষ দূর করতে মেনে চলতে হবে আরও কিছু। বসার ঘর (Dining Room), শোওয়ার ঘরের (Bed Room) সঙ্গে সঙ্গে স্নান ঘরের সজ্জাতেও গুরুত্ব দিন। এই স্থান সাজাতে মেনে চলুন বাস্তু টোটকা।

Sayanita Chakraborty | Published : Jan 1, 2022 6:37 AM IST

বাস্তু (Vastu) মানে ঘরের দিক নির্দেশ। কোন দিকে বসার ঘর করবেন, কোন দিকে থাকবে শোওয়ার (Bedroom) ঘর সবের নির্দেশ থাকে বাস্তু শাস্ত্রে।  বাস্তু মতে, সঠিক দিকে ঘর হলে পরিবারের সদস্যদের স্বাস্থ্যের (Health) উন্নতি ঘটবে, কর্মক্ষেত্রে (Job) সুফল পাবেন তারা। আর্থিক ক্ষতি থেকে রক্ষা পাবেন। তবে, শুধু ঘরের দিক নির্দেশ নয়। বাড়ি থেকে সকল বাস্তুদোষ দূর করতে মেনে চলতে হবে আরও কিছু। বসার ঘর (Dining Room), শোওয়ার ঘর (Bed Room) ছাড়াও স্নান ঘরের সজ্জাতেও গুরুত্ব দিন। এই স্থান সাজাতে মেনে চলুন বাস্তু টোটকা। 

শাস্ত্র মতে, একটি সূচ থেকে দেওয়াল চিত্র (Wall Painting) সবই রয়েছে বাস্তুর ভিতর। আপিন ভুল দেওয়াল চিত্র কিনলে অমঙ্গল নেমে আসতে পারে আপনার পরিবারে। আবার, ভুল দিকে আসবাব রাখতে হতে পারে সমস্যা। পরিবারের সুখ শান্তি বজায় রাখতে সব দিকে নজড় দিন। বাড়ির প্রতিটি ঘরের সঙ্গে বাথরুম (Bathroom) কীভাবে সাজাবেন তা জেনে নিন। বাথরুম সজ্জার বিষয়টি সব সময় অবহেলিত হয়। কিন্তু, বাথরুম সজ্জার ত্রুটির জন্য দেখা দিতে পারে বাস্তুদোষ।  

এবার বাস্তু মতে সাজান স্নান ঘর (Bathroom)। বাড়ির উচ্চর ও উত্তর-পশ্চিমে বাথরুম তৈরি করা শুভ। এমনকী, দক্ষিণ (South) দিক বা দক্ষিণ পূর্বে তৈরি করতে পারেন স্নান ঘর।  বাথরুমের উত্তর পূর্ব দিকে জলের কল ও শাওয়ার লাগান। এই দুই দিক কল লাগানোর জন্য শুভ। তেমনই বাথরুমে বেসিন লাগান উত্তর (North) ও উত্তর-পূর্ব কোণে। যদি বাথটব লাগাবেন স্থির করেন, তাহলে তাও উত্তর ও উত্তর পূর্বে দিকে করা শুভ। এর সঙ্গে জল নিষ্কাশনের ব্যবস্থা করুন উত্তর দিকে। গিজার লাগান আগ্নেয় কোণে। এই নির্দেশ মেনে স্নানঘর সাজালে বাস্তুদোষ তৈরি হবে না। 

আরও New Year Vastu Tips: নতুন বছরে দূর করুন সকল বাস্তুদোষ, পারিবারিক শান্তি বজায় রাখতে মেনে চলুন এই টোটকা

আরও পড়ুন: Vastu Problems in Home: বাড়িতে বাস্তু দোষ হয়েছে বুঝবেন কী করে, রইল টিপস

বাথরুমের দরজার ক্ষেত্রেও মেনে চলুন বাস্তু টোটকা (Vastu Tips)। বাস্তু মতে, বাথরুমের দরজা হওযা উচিত উত্তর বা পূর্ব দিকে। এক্ষেত্রে কাঠের দরজা ব্যবহার করুন। বাথরুমের দরজায় ভুলেও দেবদেবীর ছবি লাগাবেন না। এতে অমঙ্গল হতে পারে। এমনকী, বাথরুমের দরজা সব সময় বন্ধ রাখা উচিত। বাস্তু মতে, দরজা সব সময় খোলা রাখলে পারিবারিক সদস্যদের ওপর নেতিবাচক প্রভাব (Negative Effect) পড়ে। আর বাথরুমের রঙের ক্ষেত্রেও আছে বাস্তু টোটকা। বাথরুনের জন্য হালকা রং যেমন বেইজ বা ক্রিম বেছে নেওয়া ভালো। কালো বা ডিপ নীল রং এড়িয়ে চলুন।   
 

Share this article
click me!