New Year 2022: পয়লা জানুয়ারিই কেন পালিত হয় নববর্ষ উৎসব, জেনে নিন বিস্তারিত

৩১ ডিসেম্বর রাত থেকে চলে উৎসব। ঠিক রাত ১২টায় স্বাগত জানানো হয় নতুন বছরকে (New Year)। এই সময় চারিদিকে দেখা যায় আলোর রোশনাই। শোনা যায় বাজির শব্দ। গান, আনন্দে উৎসবের মধ্যে দিয়ে স্বাগত জানায় সকলকে। তবে, কখনও ভেবে দেখেছেন কেন ১ জানুয়ারিই পালন করা হয় নববর্ষ উৎসব।  

Sayanita Chakraborty | Published : Jan 1, 2022 5:56 AM IST

নতুন বছরের শুরু মানে ১ জানুয়ারি (1 January)। যুগ যুগ ধরে বর্ষবরণের দিন হিসেবে বেছে নেওয়া হয় ১ জানুয়ারি তারিখটিকে। ৩১ ডিসেম্বর রাত থেকে চলে উৎসব। ঠিক রাত ১২টায় স্বাগত জানানো হয় নতুন বছরকে (New Year)। এই সময় চারিদিকে দেখা যায় আলোর রোশনাই। শোনা যায় বাজির শব্দ। গান, আনন্দে উৎসবের মধ্যে দিয়ে স্বাগত জানায় সকলকে। তবে, কখনও ভেবে দেখেছেন কেন ১ জানুয়ারিই পালন করা হয় নববর্ষ উৎসব।  

নতুন বছর (New Year) শুরু হয় ১ জানুয়ারি দিয়ে। এক সময় ২৫ মার্চ ও ২৫ ডিসেম্বরের মতো তারিখগুলোতে নতুন বছর পালিত হত। তবে, শতাব্দীর পর শতাব্দী ধরে ১ জানুয়ারী বর্ষবরণ পালিত হয়। ইতিহাস ঘাঁটলে নববর্ষের এই দিন সম্পর্কে ব্যাখ্যা মেলে বিস্তর। জানা যায়, সূর্যের গতিকে কেন্দ্র করে তৈরি হয়েছিল রোমান ক্যালেন্ডার। খ্রিস্টের জন্মের ৪৬ বছর আগে সম্রাট জুলিয়াস সিজার এই ক্যালেন্ডারের নানান ত্রুটি খুঁজে পান। জ্যোতিষীদের (Astrology) সঙ্গে আলোচনা করে তিনি এর পরিবর্তন করেন। তিনি রোমানদের দেবতা জানুসের নামানুসারে জানুয়ারি মাসে শুরুকে বেছে নিয়েছিলেন বর্ষবরণ উদযাপনের জন্য। 

অন্যদিকে ব্রিটানিকার মতে, রোমান রাজা নুমা পম্পিলাস তার রাজত্বকালের ৭১৫ থেকে ৬৭৩ খ্রিস্ট পূর্বাব্দের মধ্যে রোমান প্রজাতন্ত্রী ক্যালেন্ডার সংশোধন করেছিলেন। আগে মার্চে নববর্ষ পালিত হত। সেই সময় থেকে মার্চের পরিবর্তে জানুয়ারিকে বেছে নেওয়া হয়। এদিকে রোমের পতনের পর খ্রিস্টান দেশগুলো ক্যালেন্ডান পরিবর্তন করেছিল। পঞ্চম শতাব্দীতে রোমের পতনের পর অনেক খ্রিস্টান দেশে ক্যালেন্ডার (Calendar) পরির্তন করা হয়েছিল। এটি করা হয়েছিল যাতে ক্যালেন্ডারটি খ্রিস্টধর্মের আরও প্রতিফলন করে। 

আরও পড়ুন: KaalSarpha Dosh 2022: ২০২২ সালে কালসর্প দোষে জর্জরিত হবে এই ৪ রাশি, থাকে হবে সাবধানে

আরও পড়ুন: Aries Monthly Horoscope: নতুন বছরের প্রথম মাস কেমন প্রভাব ফেলবে মেষ রাশির উপর

ইতালি, ফ্রান্স ও স্পেনের মতো দেশগুলো বহু আগে থেকেই ওই নতুন ক্যালেন্ডার অনুসরণ করতে শুরু করে। গ্রেট ব্রিটেন ও তাদের আমেরিকান (American) উপনিবেশগুলো ১৭৫৭ সাল থেকে ক্যালেন্ডার (Calendar) অনুসরণ করতে শুরু করে। এর আগে তারা ২৫ মার্চ নববর্ষ উদযাপন করেছিল। এদিকে বাংলায় পয়লা বৈশাখ, তামিলনাড়ুতে তামিল পুত্থান্ডু ও ওড়িষায় বিশুভা সংক্রান্তিতে পালিত হয় নববর্ষ। অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক ও তেলেঙ্গানায় হিন্দুরা নতুন বছর উদযাপন করে মার্চ ও এপ্রিল মাসে। সিন্ধি হিন্দুরা তাদের নতুন বছর চেতি চাঁদ উদযাপন করে এপ্রিল মাসে, যখন বেস্টু ভারস গুজরাটে অক্টোবর বা নভেম্বরকে নতুন বছর হিসেবে উদযাপন করা হয়। 
 

Share this article
click me!