Astrological Tips: জেনে নিন কেন পুজায় সুপারি প্রয়োজন, তারপরে সেই সুপারি দিয়ে কী করবেন

পুজায় যে সুপারি ব্যবহার করা হয় তা যে সুপারি খাওয়া হয় তার থেকে আলাদা। ভোজ্য সুপারি গোলাকার এবং দেখতে বড়। সেই সঙ্গে পুজার সুপারি ছোট এবং একটু লম্বা হয়। আসুন জেনে নিই পুজার জন্য সুপারি এর গুরুত্ব এবং পুজার পর সুপারি দিয়ে কি করা উচিত। 

Web Desk - ANB | Published : Jan 30, 2022 4:59 AM IST

হিন্দু ধর্মে পুজা এবং এতে ব্যবহৃত উপকরণের বিশেষ গুরুত্ব রয়েছে। প্রতিটি পুজার উপকরণের নিজস্ব গুরুত্ব রয়েছে। একইভাবে পুজা ও ধর্মীয় আচার-অনুষ্ঠানেও সুপারি গুরুত্বপূর্ণ। এটি একটি ধর্মীয় বিশ্বাস যে পুজার সুপারি ছাড়া পুজা শুরু হয় না। পুজায় যে সুপারি ব্যবহার করা হয় তা যে সুপারি খাওয়া হয় তার থেকে আলাদা। ভোজ্য সুপারি গোলাকার এবং দেখতে বড়। সেই সঙ্গে পুজার সুপারি ছোট এবং একটু লম্বা হয়। আসুন জেনে নিই পুজার জন্য সুপারি এর গুরুত্ব এবং পুজার পর সুপারি দিয়ে কি করা উচিত। 
পুজায় সুপারি এর গুরুত্ব 
শাস্ত্র অনুসারে, পুজা বা আচার শুরু করার আগে পানের উপর পুজার সুপারি রাখা হয়। মনে করা হয়, সুপারিতেই সব দেব-দেবীর অধিবাস। পুজার সময় কোনও দেবতার মূর্তি না থাকলে সেই সুপারি দিয়ে সেই দেবতা-কে আবাহন করা হয়। আর তার পরেই পুজো হয়। হিন্দু শাস্ত্রে সুপারিকে জীবন্ত দেবতার স্থান দেওয়া হয়েছে। সুপারীকে ব্রহ্মদেব, যমদেব, ইন্দ্রদেব এবং বরুণ দেবের প্রতীক মনে করা হয়। 
গ্রহ পুজার জন্য
গ্রহশান্তি পুজার সময় সুপারি, সূর্য, বৃহস্পতি, মঙ্গল ও কেতুকে এই গ্রহের প্রতিনিধি মনে করা হয়। সেই সঙ্গে কারণের কারণে পুজায় পুজা হয় এবং তাতে কোনও প্রধান চরিত্র থাকে না, তাহলে সুপারি তার জায়গায় রেখে পুজা সম্পন্ন হয়। কখনও কখনও কিছু পুজার আচার-অনুষ্ঠানে স্বামী-স্ত্রী উভয়ের একসঙ্গে থাকা প্রয়োজন। কিন্তু যদি দুটির একটিও না থাকে তবে সুপারি তার জায়গায় প্রতিষ্ঠিত হতে পারে। আর ব্রতের পূর্ণ ফল পাওয়া যায়।    
পুজার পর সুপারি দিয়ে কি করবেন 
 ধর্মীয় বিশ্বাস যে পুজায় সুপারি ব্যবহার করলে জীবনের সমস্ত সমস্যার অবসান হয়। পুজার পর সুপারি এদিক ওদিক না রেখে জলে ফেলে দিতে হবে। অথবা পুজার স্থানে বা নিরাপদ স্থানে রাখা যেতে পারে। এর ফলে ঘরে সুখ-সমৃদ্ধির উন্নতি হয় এবং আর্থিক সমস্যা হয় না। পুজার পরে সেই সুপারি ভুলেও খাবেন না, এতে করে জীবনে কঠিন পরিস্থিতির সৃষ্টি হয়। এটি একটি মন্দিরে নিবেদন করুন বা মন্দিরের পুরোহিতকে দিন। 

আরও পড়ুন- Saraswati Puja 2022: এক নজরে ২০২২ সালের সরস্বতী পূজার দিন-ক্ষণ ও তিথি

আরও পড়ুন- কেন সরস্বতী পুজোয় হলুদ রঙের গুরুত্ব বেশি, জেনে নিন এর কারণ

আরও পড়ুন- Chanakya Niti: এই ৫ গুণের অধিকারী মহিলারা প্রতিটি ব্যক্তির ভাগ্য পরিবর্তন করতে পারে

আরও পড়ুন- রান্নাঘরে এই জিনিস পড়ে যাওয়া অত্যন্ত অশুভ, জেনে নিন এর সঙ্গে সম্পর্কিত নিয়মগুলি

Share this article
click me!