Saraswati Puja 2022: সরস্বতী পুজোয় তৈরি হচ্ছে বুধাদিত্য যোগ, পুজোয় উপবাস রাখলে মনে রাখুন এই বিষয়গুলি

এই দিনটি দেবী সরস্বতীকে উৎসর্গ করা হয়। এই দিনে, তার ভক্তরা মায়ের জন্য উপবাস রাখে এবং বিশেষ পূজা করে। এটা বিশ্বাস করা হয় যে এটি করলে, জ্ঞানের দেবী সরস্বতী খুব খুশি হন এবং তার ভক্তদের আশীর্বাদ করেন। 
 

Web Desk - ANB | Published : Jan 30, 2022 4:23 AM IST / Updated: Jan 30 2022, 10:31 AM IST

বসন্ত পঞ্চমীর উৎসব আর মাত্র কয়েকদিন পরেই। মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে এই উৎসব পালিত হয়। এবার বসন্ত পঞ্চমী পড়ছে ৫ ফেব্রুয়ারি শনিবার। এই দিনে মা সরস্বতী আবির্ভূত হয়েছিলেন বলে বিশ্বাস করা হয়। তাই এই দিনটি দেবী সরস্বতীকে উৎসর্গ করা হয়। এই দিনে, তার ভক্তরা মায়ের জন্য উপবাস রাখে এবং বিশেষ পূজা করে। এটা বিশ্বাস করা হয় যে এটি করলে, জ্ঞানের দেবী সরস্বতী খুব খুশি হন এবং তার ভক্তদের আশীর্বাদ করেন। 
সরস্বতী পুজোতে ৫ ফেব্রুয়ারি সূর্য ও বুধ মকর রাশিতে থাকার কারণে বুধাদিত্য যোগ তৈরি হচ্ছে। একই সঙ্গে কেদার যোগও তৈরি হচ্ছে। এই কারণে বসন্ত পঞ্চমীর গুরুত্ব অনেক বেড়ে গেছে। আপনিও যদি এইবার বসন্ত পঞ্চমীর দিন উপোস করার কথা ভাবছেন, তাহলে কিছু ভুল করতে পারবেন না।

১) বসন্ত পঞ্চমীর দিন কালো কাপড় পরতে ভুল করবেন না। কালো রঙ নেতিবাচকতার প্রতিনিধিত্ব করে। সরস্বতী দেবীর পূজায় হলুদ রঙের পোশাক পরা শুভ বলে মনে করা হয়।
২) সারাদিন ব্রত রাখতে না পারলেও অন্তত পুজোর সময় পর্যন্ত ব্রত রাখা প্রয়োজন। খাওয়া-দাওয়া শেষে পূজা করবেন না। সারাদিন ব্রত রাখতে পারলে খুব ভালো হয়।
৩) পূজার পর প্রসাদ খেয়ে উপবাস ভাঙুন। এর পর সাত্ত্বিক খাবার খান। মশলাদার খাবার বা পেঁয়াজ রসুন দিয়ে তৈরি খাবার খাবেন না।
৪) বসন্ত পঞ্চমীর দিন বাড়িতে কোনও সদস্যকে মাংস এবং মদ খাওয়ার অনুমতি দেবেন না। পরিচ্ছন্নতা ও পবিত্রতার পূর্ণ যত্ন নিন।
৫) কারও সঙ্গে ঝগড়া করবেন না। কিংবা কারও প্রতি খারাপ বা অপবাদ দিবেন না। শান্তিতে মা সরস্বতীর ধ্যান করুন।
৬) কোনও গরীব, অভাবী বা অসহায় ব্যক্তিকে হয়রান করবেন না। বয়স্কদের সেবা করুন এবং তাদের সম্মানের পূর্ণ যত্ন নিন।
৭) কথিত আছে বসন্ত পঞ্চমীর দিন মাতা সরস্বতী অবশ্যই একবার জিহ্বায় আসেন। তাই ওই দিন সব কিছুই শুভ বলা উচিত। এমন কিছু বলবেন না যা সত্য হলে আপনি অনুশোচনা করতে পারেন।
৮) ১০৮ বার সরস্বতীর প্রণাম মন্ত্রটি জপ করা উচিত। এতে তাদের ইচ্ছা পূরণ হবে।
৯) আপনার হাতের তালু দেখে সকাল শুরু করুন। হাতের তালুতে মা সরস্বতীর মূর্তিটি দেখুন এবং তাকে প্রণাম করুন।
১০) তোতলানোর সমস্যা থাকলে বসন্ত পঞ্চমীর দিন একটি বাঁশি নিয়ে তার গর্তে মধু ভরে মোম দিয়ে গর্ত বন্ধ করে বাঁশিটি মাটিতে পুঁতে দিন।
১১) বাক-সিদ্ধির জন্য, ছাত্রদের মুখের তালুতে জিহ্বা রেখে মায়ের বীজ মন্ত্র জপ করা উচিত। সম্ভব হলে বসন্ত পঞ্চমীর দিন থেকে শুরু করে প্রতিদিন অভ্যাস করুন।

আরও পড়ুন- Saraswati Puja 2022: এক নজরে ২০২২ সালের সরস্বতী পূজার দিন-ক্ষণ ও তিথি

আরও পড়ুন- কেন সরস্বতী পুজোয় হলুদ রঙের গুরুত্ব বেশি, জেনে নিন এর কারণ

আরও পড়ুন- দেশের বিভিন্ন রাজ্যে ভিন্ন রীতিতে পালিত হয় বসন্ত পঞ্চমী, জেনে নিন সে সব রীতি

Share this article
click me!