বায়ু পরিশুদ্ধ করবে এই গাড়ি, চমক লখনউ-এর স্কুল পড়ুয়াদের, দেখে নিন এক ঝলকে

মিলল চমক। লখনউ-এর ৪ জল স্কুল ছাত্র এমন কয়টি গাড়ি তৈরি করেছেন যা থেকে দূষণ তো হবেই না বরং সেই গাড়ি বাতাস পরিষ্কার করবে।

Web Desk - ANB | Published : Nov 30, 2022 11:32 AM IST / Updated: Nov 30 2022, 05:05 PM IST

ক্রমে বেড়ে চলেছে বায়ু দূষণের মাত্রা। আর এর অন্যতম কারণ হল গাড়ির ছোঁয়া। এই কথা আমরা সকলেই জানি। তা সত্ত্বেও দূষণ রোধ করতে তেমন পদক্ষেপ নিতে দেখা যায় না কাউকেই। এবার ভিন্ন পথে হাঁটলেন চার জন স্কুল পড়ুয়া। সদ্য লখনউ-এর ৪ জল স্কুল ছাত্র এমন কয়টি গাড়ি তৈরি করেছেন যা থেকে দূষণ তো হবেই না বরং সেই গাড়ি বাতাস পরিষ্কার করবে।

সদ্য খবরে এসেছে লখনউ-এর চার ছাত্রের তৈরি করা গাড়িগুলো। ব্যাটারি চালিত এই গাড়িতে রয়েছে ডাস্ট ফিল্টারেশন সিস্টেম। ফলে গাড়ি চলার সময় তা দূষণ তো করেই না বরং বায়ু দূষণ মুক্ত করে থাকে। এমন গাড়িগুলো তৈরি করেছেন ৪ জন স্কুল পড়ুয়া। এদেরকে বলা হয় ফোর-এভার। এই চার জনের দলে রয়েছেন, ১১ বছর বয়সী ভিরাজ মেহরোত্রা, ৯ বছর বয়সী আর্যাভ মেহরোত্রা, ১২ বছর বয়সী গারভিট সিং ও ১৪ বছর বয়সী শ্রেয়াংশ মেহরোত্রা। আর এই ডাস্ট ফিল্টারেশন সিস্টেম দ্বারা তৈরি গাড়ি তৈরির প্রোজেক্টের তত্ত্বাবধান করেন মিলিন্দ রাজ। তিনি লখনউ-এর একজন রোবোটিক বিশেষজ্ঞ নামে খ্যাত।

এই গাড়ির মূলত তিন আকর্ষণীয় জিনিস আছে। প্রথমত এটি ধুলো পরিশুদ্ধ করে। এতে আছে ডাস্ট ফিল্টারেশন সিস্টেম। দ্বিতীয়ত এটি সম্পূর্ণ চার্জের দ্বারা চলে। তেমনই আধুনিক ডিজাইন, BLCDM ১,০০০W ও ১,৮০০ W আছে।

আগামী দিনে, এই দলতি গাড়িটিতে ৫জি যোগ করার জন্য কাজ করবে। জানা গিয়েছেন, মাত্র ২৫০ দিনে গাড়িতে তৈরি করা হয়েছে। গাড়ির অনেক অংশ পুনঃব্যবহার্য উপাদানে তৈরি। গাড়ির আকার, আকৃতি ও ডিজাইন খুবই আকর্ষণীয়। গাড়িতে রয়েছে তিনটি আসন।

এই গাড়ি প্রসঙ্গে দ্য মিলেনিয়াম স্কুলের ক্লাস ১০-এর ছাত্র শ্রেয়াংশ মেহরোত্রা তার গাড়ি প্রসঙ্গে বলেন, আমি আমার গাড়ির নাম রেখেছি মুরসিলাগো। যা স্প্যানিশ নাম। গাড়ি তৈরির জন্য ইলন মাস্কের থেকে অনুপ্রেরণা পাই। যিনি বৈদ্যুতিক যানবাহনে বিপ্লব এনেছিলেন। এই গা়ড়ি তৈরিতে প্রায় ২ লক্ষ টাকা লেগেছে বলে তিনি জানান।

কুনস্ক্যাপসকোলান স্কুলের ক্লাস ৬-এর ছাত্র গারভিট সিং বলেন, তার গাড়ির নাম জিএস মোটর্স। এটি সীসা অ্যাসিড ব্যাটারি চালিত।

নজর কেড়েছে ১১ বছর বয়সী ভিরাজ মেহরোত্রা, ৯ বছর বয়সী আর্যাভ মেহরোত্রার গাড়িও। তারা জানান, তাদের গাড়ি তৈরিতে ২.৯৩ লক্ষ খরচ হয়েছে। তেমনই

 

আরও পড়ুন-

ত্বকে বয়সের ছাপ? মুখের চামড়া টানটান রাখতে নিয়মিত খান এই কয়েকটি সবজি

লাল না সবুজ, কোন আপেলে রয়েছে বেশি পুষ্টিগুণ ও কোনটা বেশি স্বাস্থ্যকর জেনে নিন

খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি সুপার ফুড, শীতের মরশুমে দূর হবে কোষ্ঠকাঠিন্যের সমস্যা

 

Share this article
click me!