লাল না সবুজ, কোন আপেলে রয়েছে বেশি পুষ্টিগুণ ও কোনটা বেশি স্বাস্থ্যকর জেনে নিন

| Nov 29 2022, 05:23 PM IST

apple

সংক্ষিপ্ত

আপেলে অনেক ধরনের পুষ্টি উপাদান পাওয়া যায় যা শরীরের জন্য উপকারী। আপনি কি কখনও ভেবে দেখেছেন লাল এবং সবুজ আপেলের মধ্যে পার্থক্য কী? দুটির মধ্যে কোনটি স্বাস্থ্যের জন্য স্বাস্থ্যকর? জেনে নিন এই বিষয়ে-

 

আপেল সম্পর্কে একটি বিখ্যাত প্রবাদ আছে যা আমরা সবাই ছোটবেলা থেকে শুনেছি বা পড়েছি। প্রতিদিন একটা আপেল ডাক্তার থেকে দূরে রাখে, প্রবাদটির অর্থ হলো, প্রতিদিন একটি আপেল খেলে চিকিৎসক রোগ থেকে দূরে থাকা যায়। এর কারণ হল, আপেলে অনেক ধরনের পুষ্টি উপাদান পাওয়া যায় যা শরীরের জন্য উপকারী। কিন্তু, আপনি কি কখনও ভেবে দেখেছেন লাল এবং সবুজ আপেলের মধ্যে পার্থক্য কী? দুটির মধ্যে কোনটি স্বাস্থ্যের জন্য স্বাস্থ্যকর? জেনে নিন এই বিষয়ে-

ডায়েটিশিয়ান শিখা কুমারী বলেছেন যে সবুজ আপেল স্বাদে টক এবং ত্বক পুরু এবং লাল আপেল মিষ্টি-রসালো এবং পাতলা চামড়ার। মানুষ সবুজ আপেলের চেয়ে লাল আপেল খেতে বেশি পছন্দ করেন অনেকেই। কিন্তু, যদি দু'জনকে জিজ্ঞাসা করা হয় কোন আপেল বেশি স্বাস্থ্যকর এবং কোনটি খাওয়া উচিত, তাহলে সম্ভবত খুব কম লোকই উত্তরটি জানেন।

Subscribe to get breaking news alerts

সবুজ এবং লাল আপেলের মধ্যে পার্থক্য কি?

আসলে, দুটি আপেলেরই আলাদা আলাদা উপকারিতা রয়েছে। সবুজ আপেলে লাল আপেলের চেয়ে বেশি ফাইবার থাকে। এতে কার্বোহাইড্রেট ও চিনির পরিমাণও লাল আপেলের তুলনায় কম। সবুজ আপেল ডায়াবেটিস রোগীদের জন্য সবচেয়ে ভালো। একই লাল অ্যান্টি-অক্সিডেন্টে সমৃদ্ধ যা শরীরকে সুস্থ রাখতে এবং শরীরের কোষগুলিকে অক্সিডেটিভ ক্ষতি থেকে রোধ করতে সাহায্য করে।

কোন আপেল স্বাস্থ্যকর

পুষ্টিবিদ ও খাদ্য প্রশিক্ষক অনুপমা মেনন জানিয়েছেন, যেহেতু দুটি আপেলের পুষ্টিতে সামান্য পার্থক্য রয়েছে, তাই দুটি আপেলই শরীরের জন্য স্বাস্থ্যকর। এটা নির্ভর করে আপেল খাওয়া ব্যক্তির স্বাস্থ্য অবস্থা বা অসুস্থতার উপর। অন্যদিকে লাল আপেলে রয়েছে প্রচুর পুষ্টি যা শরীরে অনেক উপকার করে। ফলে আপেল দুটিই শরীরের জন্য উপকারী। বাজারে লাল আপেল বেশি বিক্রি হয় এবং এই কারণে মানুষ লাল আপেল খেতে বেশি পছন্দ করে।

সবুজ এবং লাল উভয় আপেলে কিছু মৌলিক অ্যান্টিঅক্সিডেন্টের উপস্থিতির কারণে, স্বাস্থ্যকর এবং অস্বাস্থ্যকর মধ্যে পার্থক্য করা কঠিন। দুটোই স্বাস্থ্যের জন্য উপকারী।