খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি সুপার ফুড, শীতের মরশুমে দূর হবে কোষ্ঠকাঠিন্যের সমস্যা

| Nov 28 2022, 07:54 AM IST

constipation
খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি সুপার ফুড, শীতের মরশুমে দূর হবে কোষ্ঠকাঠিন্যের সমস্যা
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

শীতের শুরু থেকে সর্দি, কাশি, জ্বর, গলার সমস্যা থেকে শুরু করে দেখা দেয় কোষ্ঠকাঠিন্যের সমস্যা। যারা শীতের মরশুমে কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন তারা খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার।

সারা বছর শীতের মরশুমের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন অনেকে। পার্টি, পিকনিক, গেট টুগেদার থেকে শুরু করে নানান বড় উৎসব- সব মিলিয়ে গোটা সময়টা কাটে আনন্দে। গোটা শীতকাল জুড়ে নানান পরিকল্পনা থাকে সকলের। এই সময় সকলেই আনন্দে গা ভাসান। তবে, শীতে আনন্দের পাশাপাশি নানান শারীরিক জটিলতা সকলের দুশ্চিন্তার কারণ হয়। শীতের শুরু থেকে সর্দি, কাশি, জ্বর, গলার সমস্যা থেকে শুরু করে দেখা দেয় কোষ্ঠকাঠিন্যের সমস্যা। আজ রইল কয়টি সুপার ফুডের হদিশ। যারা শীতের মরশুমে কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন তারা খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার। দ্রুত পাবেন সমস্যা থেকে মুক্তি। দেখে নিন কী কী খাবেন।

খেঁজুর- রোজ খেতে পারেন খেঁজুর। এতে আছে ভিটামিন সি, বি১, বি ২, বি৩ ও বি ৫। আছে ক্যালসিয়াম, আয়রন, পটাসিয়াম, ফসফরাস, ম্যাগনেসিয়াম ও জিঙ্ক। সঙ্গে প্রচুর পরিমাণে ফাইবার থাকে খেঁজুরে। তাই রোজ এই ফল খেলে দূর হবে সমস্যা। রোজ রাতে একটি বাটিতে জল নিয়ে তাতে খেঁজুর ডুবিয়ে রাখুন। সকালে উঠে তা খালি পেতে খান। তারপর গরম জল খেতে নিন। দ্রুত মিলবে উপকার।

Subscribe to get breaking news alerts

মেথি- মেথি ভেজানো জল খেলে দূর হয় কোষ্ঠকাঠিন্যের সমস্যা। মেথির নানান গুণের কথা আমরা অনেকেই জানি। তবে, জানেন কি মেথির গুণে কোষ্ঠকাঠিন্য দূর করা সম্ভব? একটি কাপে জল নিয়ে তাতে ১ টেবিল চামচ মেথি দিন। সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে তা ছেঁকে নিয়ে পান করলে মিলবে উপকার।

আমলকি- খেতে পারেন আমলকি। এতে থাকা উপকারী উপাদান কোষ্ঠকাঠিন্য দূর করার সঙ্গে চুল পড়া রোধ করে। সঙ্গে অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে থাকে। তাই খেতে পারেন আমলকি।

কিসমিস- খেতে পারেন কিসমিস। শীতের মরশুমে রোজ কিসমিস খান। এটি ফাইবার সমৃদ্ধ। সঙ্গে হজম ক্ষমতা উন্নত করে থাকে কিসমিস। সুস্থ থাকতে চাইলে রোজ সকালে খালি পেটে কিসমিস খান। এটি পেটের সমস্যাও দূর করে থাকে। মেনে চলুন এই সকল বিশেষ টোটকা।

শীতের মরশুমে কোষ্ঠকাঠিন্যের সমস্যা খুবই সাধারণ বিষয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে খাদ্যতালিকায় যোগ করুন এমন কয়টি সুপার ফুড। এতে দ্রুত মিলবে উপকার। এবার থেকে মেনে চলুন এই সকল টিপস। শরীর থাকবে সুস্থ। দূর হবে সকল সমস্যা। 

 

আরও পড়ুন-

শীতের শুরু মানেই গলা ব্যথার সমস্যা, রইল দ্রুত এই সমস্যা থেকে মুক্তির উপায়

৬০-এর পর সুস্থ থাকতে মেনে চলুন এই সকল বিশেষ টিপস, দূর হবে যাবতীয় জটিলতা

শীতকালে ইমিউনিটি বাড়াতে পারে একবাটি পালংপাতার স্যুপ, রইল তারই রেসিপি