ত্বকে বয়সের ছাপ? মুখের চামড়া টানটান রাখতে নিয়মিত খান এই কয়েকটি সবজি

| Nov 30 2022, 12:30 AM IST

vegetables

সংক্ষিপ্ত

কিছু সাধারণ সবজির ডায়েট আপনার বাড়ন্ত বয়স লুকিয়ে রাখতে কার্যকরী প্রমাণিত হতে পারে। এই সবজিতে উপস্থিত পুষ্টিগুণ বার্ধক্যের বলিরেখা দূর করতে এবং মুখকে সতেজ ও টানটান করতে সহায়ক।

তিরিশ পেরোতেই ত্বকে বয়সের ছাপ লক্ষ্য করা যায়। হাজার দামী ক্রিম বা যত্ন নিয়েও সেই ছাপ দূর করা সম্ভব হয়ে ওঠে না। উজ্জ্বল ত্বক সকলেরই কাম্য। দাগহীন, উজ্জ্বল ত্বক সকলেই চেয়ে থাকেন। তেমনই যে কোনও মরশুমে ত্বকের যাবতীয় সমস্যা দূর হোক তা সকলেই চেয়ে থাকেন। এই কারণে সেলেবদের উজ্জ্বল ত্বক সকলেরই নজর কাড়ে। এবার রইল বিশেষ টোটকা। ত্বকে এমন জেল্লা আনতে রইল বিশেষ টোটকা। তবে কিছু সবজি আছে, যা আপনাকে এই ব্যপারে বেশ সাহায্য করতে পারে। এই সবজিগুলি নিয়মিতভাবে খেলে ত্বকে বয়সের ছাপ পড়বে না বলেই দাবি করেন বিশেষজ্ঞরা। শাকসবজি পুষ্টিগুণে ভরপুর।

অনেক সময় আমরা আমাদের মুখের উজ্জ্বল ত্বকের জন্য রান্নাঘরে রাখা সবজিও ব্যবহার করি। শুধু ফেসপ্যাকের জন্যই নয়, রান্নাঘরে রাখা কিছু সবজি চুলের বৃদ্ধির জন্যও ব্যবহার করা হয়। কিন্তু আপনি কি জানেন কিছু সাধারণ সবজির ডায়েট আপনার বাড়ন্ত বয়স লুকিয়ে রাখতে কার্যকরী প্রমাণিত হতে পারে। এই সবজিতে উপস্থিত পুষ্টিগুণ বার্ধক্যের বলিরেখা দূর করতে এবং মুখকে সতেজ ও টানটান করতে সহায়ক। আসুন জেনে নেওয়া যাক কোন সবজি খাবার মুখের বলিরেখার সমস্যা দূর করতে পারে।

Subscribe to get breaking news alerts

টমেটো

সাধারণত কিছু অভিভাবক তাদের বাচ্চাদের কাঁচা টমেটো খাওয়ার জন্য জোর দেন। কারণ তারা বিশ্বাস করে টমেটো গাল লাল করে। আসলে, এটা বিশ্বাস করা ভুল নয়। টমেটোতে উপস্থিত পুষ্টির কারণেই এটি ফেসপ্যাকের জন্য ব্যবহৃত হয়। টমেটো যে কোন রূপে ব্যবহার করা যেতে পারে। এটি আপনাকে তরুণ করতে কার্যকর।

পেঁয়াজ

প্রতিটি সবজির সাথে পেঁয়াজ ব্যবহার করা হয়। পেঁয়াজে আয়রন, ভিটামিন ও আয়রনের মতো পুষ্টি উপাদান পাওয়া যায়। এতে উপস্থিত উপাদানের কারণে চুলের বৃদ্ধিতে পেঁয়াজের রস ব্যবহার করা হলেও এই পেঁয়াজ আপনাকে তরুণ রাখতেও কার্যকর। শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়াতেও খাবারে পেঁয়াজ অন্তর্ভুক্ত করা উচিত।

গাজর

গাজরের হালুয়া শীতকালে প্রতিটি ভারতীয় রান্নাঘরের একটি অপরিহার্য খাবার। গাজরে উপস্থিত পুষ্টিগুণ থাকায় এটি স্যালাড হিসেবেও ব্যবহৃত হয়। কিন্তু আপনি হয়ত এটা জানেনই না যে গাজর খাওয়া মুখের ঝুলে যাওয়া ত্বককেও টানটান করে। মানে গাজর খেলেও বার্ধক্যের লক্ষণ লুকানো যায়।