করোনাবিধি শিকেয়, 'রানি'-কে দেখতে ভিড় সাধারণের

  • বামন গরু দেখার জন্য ভিড় করছেন মানুষ
  • বাংলাদেশের কোভিড বিধি উঠেছে শিকেয়
  • তার উচ্চতা মাত্র ৫১ সেন্টিমিটার
  • ৩ দিনে ১৫ হাজার মানুষ ভিড় করেছিলেন

Asianet News Bangla | Published : Jul 8, 2021 11:40 AM IST

গায়ের রং ধবধবে সাদা। উচ্চতা মাত্র ৫১ সেন্টিমিটার। নাম রানি। এই 'বামন' গরুকে দেখার জন্য কোভিডবিধি শিকেয় তুলে এখন ভিড় লেগে রয়েছে বাংলাদেশে। আসলে বয়সের সঙ্গে সঙ্গে তার উচ্চতা বাড়েনি। বাংলাদেশের এই বামন গরুই বিশ্বের ক্ষুদ্রতম গরু হতে পারে বলে মনে করছেন অনেকেই। আর সেই কারণে তার নাম গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে তোলার কথা চিন্তাভাবনা করছেন গরুর মালিক।

আরও পড়ুন- করোনাভাইরাস রুখতে নতুন ওষুধ, ভবিষ্যতে কোভিড মহামারি রুখতেই উদ্যোগ বিজ্ঞানীদের

রাজধানী ঢাকা থেকে ৩০ কিলোমিটার দূরে চারিগ্রামে শিকোর এগ্রো ফার্মের একটি খামারে রয়েছে রানি। আর ২৩ মাস বয়সের এই গরুকে দেখতে ভিড় জমাচ্ছেন অনেকেই। তাকে নিয়ে মানুষের মনে কৌতুহলের কোনও অন্ত নেই। সংবাদমাধ্যম ও সোশ্যাল মিডিয়ার দৌলতে এখন সে সেলেব্রিটিদের থেকে কোনও অংশে কম যায় না। গত তিনদিনে দূর দূরান্ত থেকে প্রায় ১৫ হাজার মানুষ তাকে দেখতে ওই খামারে ভিড় জমিয়েছেন বলে জানিয়েছেন খামারটির ম্যানেজার এম এ হাসান হাওলাদার।

 

আরও পড়ুন- করোনার সপ্তম রূপ Lambdaর আতঙ্ক ৩০টি দেশে, ভারতে কী রয়েছে এটি

এমন গরু আগে কখনও দেখননি স্থানীয়রা। রানির ওজন মাত্র ২৬ কেজি। তার মালিকের দাবি, গিনেস বুকে থাকা ক্ষুদ্রতম গরুর তুলনায় রানির উচ্চতা ১০ সেন্টিমিটার কম। আর সেই কারণে রানিকেই বিশ্বের সবথেকে ক্ষুদ্র গরু বলে দাবি করেছেন তিনি।

তবে জানা গিয়েছে, রানি ভুটানের একটি প্রজাতির গরু। সাধারণত মাংসের জন্যই এই গরু পালন করা হয় বাংলাদেশ ও ভুটানে। যদিও ওই খামারের মালিক জানিয়েছেন, এই প্রজাতির গরুর চেহারা বেশ বড়ই হয়। কিন্তু, রানি বামন হওয়ায় তার ওজন আর উচ্চতা বাড়েনি। তবে গিনেস বুকে থাকা ছোট্ট গরুটি রয়েছে কেরালায়। মালিকের অবশ্য আশা রানি সেই গরুর রেকর্ড ভেঙে গিনেস বুকে জায়গা করে নেবে। 

 

আরও পড়ুন- প্যারিসে বাজেয়াপ্ত হচ্ছে ভারতের ২০টি সম্পদ, ব্রিটিশ তেল সংস্থার সঙ্গে তীব্র কর বিবাদ

এদিকে করোনা পরিস্থিতির মধ্যে রানিকে দেখতে সাধারণ মানুষ এভাবে ভিড় করায় চিন্তায় পড়ে গিয়েছে বাংলাদেশ প্রশাসন। এই মুহূর্তে সেখানে লকডাউন চলছে। কিন্তু, সেই নিয়মের তোয়াক্কা না করেই সবাই তাকে দেখতে আসছেন। এর ফলে সংক্রমণ আরও বাড়তে পারে বলে আশঙ্কা। 
 

Share this article
click me!