করোনার প্রকোপ কমতেই অনুষ্ঠিত হচ্ছে কলকতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, জেনে নিন দিনক্ষণ

করোনার বাড়বাড়ন্তে ক্রমশ পিছিয়ে গিয়েছিল ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ( Kolkata International Film Festival)। কলকাতায় যে হারে করোনা বাড়ছিল তাতেই বন্ধ করে দেওয়া হয়েছিল চলচ্চিত্র উৎসব। এবার করোনার প্রকোপ করতেই কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের নতুন দিনক্ষণ ঘোষণা করা হল। চলতি বছরের ২৫ এপ্রিল থেকেই শুরু হতে চলেছে  ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব । অনুষ্ঠান চলবে ১ লা মে পর্যন্ত। এপ্রিল মাসেই শুরু হতে চলেছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব । এটি এমনই একটা উৎসব যার জন্য গোটা একটা বছর অপেক্ষা করে থাকে সিনেমাপ্রেমীরা। কিন্তু কলকাতায় করোনার বাড়বাড়ন্ত যেভাবে বেড়েছিল তাতে চলতি বছরে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বেশ কিছু বিধিনিষেধ রাখা হয়েছে। 

Riya Das | Published : Mar 16, 2022 8:06 AM IST / Updated: Mar 16 2022, 02:27 PM IST

করোনার বাড়বাড়ন্তে ক্রমশ পিছিয়ে গিয়েছিল ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ( Kolkata International Film Festival)। কলকাতায় যে হারে করোনা বাড়ছিল তাতেই বন্ধ করে দেওয়া হয়েছিল চলচ্চিত্র উৎসব। এবার করোনার প্রকোপ করতেই কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের নতুন দিনক্ষণ ঘোষণা করা হল। চলতি বছরের ২৫ এপ্রিল থেকেই শুরু হতে চলেছে  ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ( Kolkata International Film Festival)। অনুষ্ঠান চলবে ১ লা মে পর্যন্ত। 


এপ্রিল মাসেই শুরু হতে চলেছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ( Kolkata International Film Festival)। এটি এমনই একটা উৎসব যার জন্য গোটা একটা বছর অপেক্ষা করে থাকে সিনেমাপ্রেমীরা। কিন্তু কলকাতায় করোনার বাড়বাড়ন্ত যেভাবে বেড়েছিল তাতে চলতি বছরে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বেশ কিছু বিধিনিষেধ রাখা হয়েছে। তবে কড়া বিধিনিষেধের মেনেই শুরু হতে চলেছে কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল। চলচ্চিত্র উৎসবের শুরুতেই দেখানো হবে সত্যজিৎ রায়ের অরণ্যের দিনরাত্রী। এবছরের ফোকাসে রয়েছে কান্ট্রি ফিনল্যান্ড। সব মিলিয়ে মোট ১০৩ টি ফিচার ফিল্ম এবং ৫৮ টি শর্ট ফিল্ম ও ডকুমেন্টরি দেখানে হবে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। চলতি বছরে ফিল্ম ফেস্টিভ্যালে অংশ হতে   ৭১ টি দেশ থেকে মোট ১৬৯৮ টি আবেদন জমা পড়েছিল। সমস্ত কিছু বিচার বিবেচনা করে বাছাই করে নেওয়া হয়েছে ১৬১ টি ছবি, ছোট ছবি ও তথ্যচিত্র। মোট ১০ টি ভেন্যু জুড়ে চলবে ছবি উৎসব এবং ২০০ টি শো-এর আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতামূলক  বিভাগে থাকছে মোট ৫৯ টি ছবি। 

 

আরও পড়ুন-এপ্রিল মাসেই কি সিমলায় বসছে রণবীর-আলিয়ার বিয়ের আসর, গোপন তথ্য ফাঁস হতেই শোরগোল

আরও পড়ুন-পারিশ্রমিক বাড়াতেই কি হলিউডে পা, ওয়ান্ডার ওম্যানের সঙ্গে অভিনয় নিয়ে মুখ খুললেন আলিয়া

আরও পড়ুন-বুকের খাঁজে জ্বলছে আগুন, চিনতে পারছেন আলিয়া ভাটকে, সাহসী ছবিতে মুহূর্তে ঝড় নেটপাড়ায়

 

এবারের চলচ্চিত্র উৎসবে বিশেষ শ্রদ্ধা জানানো হবে স্বনামধন্য চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়, কিংবদন্তি পরিচালক চিদানন্দ দাশগুপ্ত এবং বিখ্যাত বিদেশি পরিচালক মিকলোস জ্যাসোঁ।  শতবর্ষে সত্যজিৎ রায়কে শ্রদ্ধা জানিয়ে তার চারটি ছবি ফিল্ম ফেস্টিভ্যালে দেখানো হবে। তার মধ্যে রয়েছে পথের পাঁচালি, নায়ক, সতরঞ্চ কে খিলাড়ি এবং পরশপাথর। এবার চলচ্চিত্র উৎসব বিশেষ সম্মান জানাবে সদ্য প্রয়াত বিনোদন জগতের কিংবদন্তীদের। পরিচালক বুদ্ধদেব দাশগুপ্তপ  উত্তরা, আজিব কিসসা, দেখানো হবে। এছাড়াও সদ্য প্রয়াত অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্তকেও শ্রদ্ধা জানানো হবে। কোভিডবিধি মেনেই উৎসবে সামিল হতে বলেছেন আয়োজকরা। সমস্ত রকম কোভিড বিধি মেনেই শুরু হবে  আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ৫০ শতাংশ দর্শক নিয়ে সিনেমা দেখার মতো যে সব নির্দেশ সরকারের তরফে দেওয়া হয়েছে সেইগুলি অক্ষরে অক্ষরে পালন করা হবে চলচ্চিত্র উৎসবে (Kolkata International Film Festival)। প্রতিবছরের মতো এবছরও থাকছে একাধিক নয়া চমক।  দেশ-বিদেশের বিখ্যাত চলচ্চিত্র দেখানো হবে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। তবে করোনা ভাইরাসের কারণে কড়া বিধিনিষেধ মেনেই আয়োজিত করা হবে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। কোভিড গাইডলাইন মেনে  সমস্ত সামাজিক দূরত্ব রেখেই অত্যাধুনিক স্মার্ট ডিজাইনের মাধ্যমেই আয়োজিত করা হবে ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (KIFF)।  কীভাবে টিকিট বুক করা যাবে তা খুব শীঘ্রই জানানো হবে।
 

Share this article
click me!