বড় দিনে বাংলা ছবির রাজপাট? ‘হত্যাপুরী’, ‘হামি ২’, ‘প্রজাপতি’র দাপটে কোণঠাসা রণবীর-দীপিকা!

বড় দিনে বড় পর্দায় উদযাপন। আসছে ‘হত্যাপুরী’, ‘হামি ২’, ‘প্রজাপতি’। সিনে ময়দানে তিন পরিচালক সন্দীপ রায়, শিবপ্রসাদ মুখোপাধ্যায়, অভিজিৎ সেন। টক্কর না সহাবস্থান?

Web Desk - ANB | Published : Oct 19, 2022 8:12 AM IST / Updated: Oct 19 2022, 01:43 PM IST

চিড়িয়াখানা না চড়ুইভাতি? ২০২২-র বড়দিনে কোথায় যাবেন? সিনে দুনিয়া বলছে, এ বছর সদলবলে বরং প্রেক্ষাগৃহে আসুন। ২৫ ডিসেম্বর জমজমাট করতে ২৩ ডিসেম্বর থেকেই ‘এক সে বড় এক’ ছবি আসছে। হিন্দি থেকে বাংলা— বিনোদনে খামতি নেই কোনও। তবে বক্স অফিস বলছে, ‘হত্যাপুরী’, ‘হামি ২’, ‘প্রজাপতি’-র মতো তিন-তিনটি প্রথম সারির বাংলা ছবির দাপটে একটু হলেও কোণঠাসা হতে পারে রণবীর সিং-দীপিকা পাড়ুকোনের ‘সার্কাস’! ছবি দেখার আগে চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার পাতায়। চারটি ছবি সম্পর্কেই আগাম সবিস্তার থাকছে। ঠিক করে নিন গোটা একটা দিন কোন ছবির সঙ্গে কী ভাবে কাটাবেন? 

হত্যাপুরী: ক্রমশ ফেলুদা বনাম ফেলুদার জন্ম দিচ্ছেন সন্দীপ রায়! ২৩ ডিসেম্বর তাঁর ‘হত্যাপুরী’ দর্শকদের উপহান দিচ্ছেন নতুন ‘ফেলুদা’ ইন্দ্রনীল সেনগুপ্তকে। এই ছবিতে ‘জটায়ু’ এবং ‘তোপসে’ও নতুন। তাঁরা যথাক্রমে পরিচালক-অভিনেতা অভিজিৎ গুহ, আয়ুস দাস। এ ছাড়াও আছেন পরাণ বন্দ্যোপাধ্যায়, শুভাশিস মুখোপাধ্যায়, ভরত কল, মৌসুমী সাহা। কথা ছিল এসভিএফ আর সন্দীপ রায় হত্যাপুরীতে ফের হাত মেলাবেন। বাস্তবে তা হয়নি। তবে সত্যজিৎ-পুত্রের ছবির কাজ বন্ধ থাকেনি। পুরীতে বেড়াতে গিয়ে কী ভাবে খুনের তদন্তে জড়িয়ে পড়বেন প্রদোষ চন্দ্র মিত্র ওরফে ফেলুদা? সেই গল্প এই ছবিতে। 

প্রজাপতি: দেব অধিকারী মানেই চমক। এই ছবিতে তাঁর বড় উপহার ৪০ বছর পরে মিঠুন চক্রবর্তী-মমতা শঙ্করের জুটিকে ফিরিয়ে আনা। শুধু জুটি ফিরিয়ে আনাই নয়, তাঁদের সাতপাকে বাঁধবেন প্রযোজক-অভিনেতা। সঙ্গে অবশ্যই দেব নিজে থাকবেন। তাঁর হাত ধরে বড় পর্দায় পা রাখতে চলেছেন ছোট পর্দার ‘যমুনা ঢাকি’ শ্বেতা ভট্টাচার্য। অভিজিৎ সেনের এই ছবিতে দেখা যাবে, অম্বরীশ ভট্টাচার্য, কণীনিকা বন্দ্যোপাধ্যায়, বিশ্বনাথ বসু প্রমুখকে। যৌথ প্রযোজনায় অতনু রায়চৌধুরীর বেঙ্গল টকিজ। ছবি-মুক্তি ২১ ডিসেম্বর।

হামি ২: ‘রামধনু’ দিয়ে উইনডোজ প্রযোজনা সংস্থার এই ফ্র্যাঞ্চাইজির যাত্রা শুরু। তারই সফল উপহার ‘হামি ২’। লাল্টু মণ্ডল তাঁর স্ত্রী মিতালিকে নিয়ে প্রেক্ষাগৃহে আসছেন ১৪ ডিসেম্বর। সম্ভবত বাকি ছবির সঙ্গে সংঘর্ষ এড়াতেই নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ্যায় বড় দিনের একটু আগেই উপহার দিচ্ছেন বড় হামি! পরিচালনার পাশাপাশি আবারও জুটিতে শিবপ্রসাদ মুখোপাধ্যায়-গার্গী রায়চৌধুরী। বিশেষ আকর্ষণ অ়্জন দত্ত, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, হরনাথ চক্রবর্তী, তনুশ্রী চক্রবর্তী, মনামী ঘোষ প্রমুখ। শিশুমনে স্কুলের ইঁদুরদৌড়ের চাপ আর শিক্ষক নিয়োগের দুর্নীতি— রসিকতার মোড়কে দুই জোড়া জ্বলন্ত সমস্যা জায়গা করে নিচ্ছে নন্দিতা-শিবুর এই ছবিতে।

সার্কাস: অভিনেতাদের নামের তালিকা বলছে, যত তারা রোহিত শেট্টির ‘সার্কাস’ ছবিতে! রণবীর সিং-দীপিকা পাড়ুকোন ফের জুটি। রয়েছেন অজয় দেবগন, জ্যাকলিন ফার্নান্ডেজ, পূজা হেগড়ে, সঞ্জয় মিশ্র, জনি লিভার, টিকু তালসানিয়া, বরুণ শর্মা প্রমুখ। কমেডি জঁরের এই ছবিতে রণবীরকে দ্বৈত চরিত্রে দেখা যাবে। ছবিটি কি শেক্সপিয়রের ‘কমেডি অফ এররস’-এর আদলে তৈরি? উত্তর মিলবে ২৩ ডিসেম্বর।
  
 

Share this article
click me!