'কিছু ক্ষণ আরও না হয় রহিতে কাছে'- শোকের বিরহে চিরবিদায়ে গীতশ্রী, শুরু হল শোভাযাত্রা

গানের সুরে সুরে সকলকে আবগে ভাসিয়ে এদিন শেষ যাত্রায় সন্ধ্যা মুখোপাধ্যায়। কেওড়াতোলা মহাশ্মানেই হবে শেষকৃত্য। সেখানেই দেওয়া হবে রাষ্ট্রীয় সম্মান, গান স্যালুট, তাঁকে সম্মান জানানো হবে।

Jayita Chandra | Published : Feb 16, 2022 12:08 PM IST

গোধুলীর সোনালী রঙ মেখে সন্ধ্যা মুখোপাধ্যায়ের (Sandhay Mukherjee No More) গানে গানে শেষ শ্রদ্ধা, উত্তরবঙ্গ সফর থেকে ফিরেই রবীন্দ্রসদন চত্বরে পৌঁছে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখান থেকেই ঘড়ি ধরে ঠিক বিকেল পাঁচটায় সন্ধ্যা মুখ্যপাধ্যায়ের মরদেহ নিয়ে যাওয়া হয় কেওড়াতলার উদ্দেশ্যে। চোখের জলে এদিন তাঁর যেন গানের সেলিব্রেশন, তাঁর সৃষ্টি প্রতিটা গানই স্বর্ণযুগের প্রাপ্তীর খাতায় থেকে যাবে, বাঙালির মনে চির রঙিন হওয়া গানের সুরে সুরে সকলকে আবগে ভাসিয়ে এদিন শেষ যাত্রায় সন্ধ্যা মুখোপাধ্যায় (Sandhay Mukherjee Last Rites)। কেওড়াতোলা মহাশ্মানেই হবে শেষকৃত্য। সেখানেই দেওয়া হবে রাষ্ট্রীয় সম্মান, গান স্যালুট, তাঁকে সম্মান জানানো হবে। মুখ্যমন্ত্রীর সোশ্যাল মিডিয়ার পাতা থেকে সরাসরি তা সম্প্রচার করা হয় লাইভের মাধ্যমে। 

গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়ের (Sandhya Mukherjee) মৃত্যুর খবর পেয়ে উত্তরবঙ্গ সফর ছেঁটে ফেলে বুধবার কলকাতায় ফিরে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee )। ১৪ ফেব্রুয়ারি থেকে ১৭ ফেব্রুয়ারি - চার দিনের সফরে একাধিক রাজনৈতিক কর্মসূচি নিয়ে উত্তরবঙ্গ সফরে (North Bengal Visit) গিয়েছেন তিনি। পুরভোটে বড় সাফল্যে পাওয়ার পরই  উত্তরবঙ্গ সফরের উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু তাঁর সফর শুরুর মাত্র এক দিন পরেই গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়ের প্রয়াণের খবর সামনে আসে। সেই খবর শুনেই উত্তরবঙ্গ সফর থেকে তড়িঘড়ি কলকাতায় ফিরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

আরও পড়ুন- Last Rites Live- শেষযাত্রায় সন্ধ্যা মুখোপাধ্যায় ও বাপ্পি লাহিড়ি- বাঙালি হারাল তাঁর দুই অহংকার

আরও পড়ুন: মমতা বন্দ্যোপাধ্য়ায়ের উপস্থিতিতে সন্ধ্যা মুখোপাধ্যায়ের শেষযাত্রা, বুধবার হবে শেষকৃত্য

আরও পড়ুন: গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়ের মৃত্যুতে শোকাহত, বললেন প্রধানমন্ত্রী মোদী

মমতা বন্দ্যোপাধ্যায় ফিরলেই বিকেল পাঁচটার পর নিয়ে যাওয়া হয় মরদেহ কেওড়াতলা শ্মশানে, সেখানেই পূর্ণরাষ্ট্রী মর্যাদায় ও গান স্যালুটে সম্মান জানানো হবে গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়কে। বর্তমানে মরদেহ রাখা রয়েছিল রবীন্দ্র সদনে, সেখানেই সাধারণ মানুষ থেকে শিল্পী মহলের উপচে পড়া ভিড় চোখে পড়ে, শেষ চোখের দেখা দেখতে ও প্রণাম জানালে সকলেই উপস্থিত হয়েছিলেন নন্দন প্রাঙ্গণে। মঙ্গলবার সন্ধ্যেবেলা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায় (Geetashra Sandhya Mukherjee)। তাঁর গানে গানে এদিন রাজপথ ভরে উঠল, আবেগে ভাসল আপমর বাঙালি। শোভাযাত্রায় সুরে সুরে সেজে উঠল কলকাতার বুক, চোখের কোল জলে ভরে, মন জুড়ে তাঁর সুরের জাদু, আকাশে বাতাশে এক অন্যস্বাদের বিষাদ। 

Share this article
click me!