আলিয়ার ফিটনেসের আসল রহস্য ফাঁস করলেন তাঁর যোগা টিচার!

আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষ্যে যোগা প্রশিক্ষক  অংশুকা পারওয়ানি একটি অত্যন্ত উপকারী যোগা শেখালেন সোশ্যাল মিডিয়ায় এসে। আলিয়া ভাট থেকে শুরু করে দীপিকা পাড়ুকোন, করিনা কপূর খান এর মতন হেভি ওয়েট তারকারা তাঁর কাছে যোগার প্রশিক্ষণ নেন, চলুন জেনে নি কিভাবে করতে হবে সেই বিশেষ ব্যায়াম টি।

Abhinandita Deb | Published : Jun 21, 2022 6:08 AM IST / Updated: Jun 21 2022, 11:49 AM IST

২১ জুন আন্তর্জাতিক যোগা দিবস উপলক্ষে আলিয়া ভাটের যোগ প্রশিক্ষক যিনি সোশ্যাল মিডিয়াতে সমানভাবে সক্রিয়, সম্প্রতি একটি যোগ আসনের তথ্য শেয়ার করেছেন যা অভিনেতা তাঁর ফিটনেস বজায় রাখার জন্য করেন।

প্রাচীনকাল থেকেই ভারতীয় সংস্কৃতিতে যোগকে অত্যন্ত গুরুত্ব দেওয়া হয়েছে এবং আজও যোগব্যায়ামকে সমগ্র বিশ্বের সেরা ব্যায়াম হিসাবে বিবেচনা করা হয়। ভারতীয় সিনেমার অনেক অভিনেত্রী, হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রি থেকে শুরু করে দক্ষিণে, তারা তাদের জিমে নিয়মিত ব্যায়াম করার পাশাপাশি প্রতিদিন যোগব্যায়াম অনুশীলন করেন। এই অভিনেত্রীদের মধ্যে একজন হলেন আলিয়া ভাট যিনি যোগ দিয়ে তার দিন শুরু করেন।

আলিয়া ভাটের যোগ প্রশিক্ষক আর কেউ নন, সেলিব্রিটি যোগ প্রশিক্ষক আংশুকা পারওয়ানি যিনি অভিনেতা কারিনা কাপুর খান, দীপিকা পাড়ুকোন এবং অনন্যা পান্ডেকেও প্রশিক্ষণ দেন।

সম্প্রতি, আংশুকা পারওয়ানি যিনি সোশ্যাল মিডিয়ায় অত্যন্ত সক্রিয়, তার অনুগামীদেরকে অর্ধা পূর্বোত্তনাসন সম্পর্কে অবহিত করেছেন, যা বিপরীত টেবিল-টপ পোজ নামেও পরিচিত, এটি করার সঠিক উপায়টি ব্যাখ্যা করে। 

আরও পড়ুন,সুস্থ থাকতে যোগাসন রপ্ত করুন, রোগমুক্ত জীবন পেতে রইলো যোগার ভূমিকা

আরও পড়ুন,করণ জোহরের বিরুদ্ধে গল্প চুরির অভিযোগ, কপিরাইট মামলায় ফাঁসলো যুগ যুগ জিও, ছবি যাচাই হবে রাচি কোর্টে!

আংশুকা পারওয়ানি ইনস্টাগ্রামে নিজের দুটি ছবি শেয়ার করেছেন এবং অর্ধ পূর্বোত্তনাসন সম্পর্কে ব্যাখ্যা করেছেন। শুধু তাই নয়, যোগব্যায়াম প্রশিক্ষক এই আসনের উপকারিতা এবং কীভাবে এটি করতে হয় সে সম্পর্কেও কথা বলেছেন। ছবিটি শেয়ার করে আংশুকা লিখেছেন, 'সপ্তাহের আসন। অর্ধ পূর্বোত্তনাসন, যা বিপরীত টেবিলটপ পোজ নামেও পরিচিত, এটি একটি শিক্ষানবিস-বান্ধব আসন যা কাঁধ, কোর এবং মেরুদণ্ডের পেশীকে শক্তিশালী করতে সাহায্য করে। এই আসনটি বাহু, কব্জিকে শক্তিশালী করে, এবং পা, আপনার কাঁধ, বুক এবং গোড়ালি প্রসারিত করার সময়। এটি ভারসাম্য এবং অঙ্গবিন্যাস উন্নত করতেও সাহায্য করে এবং এটি মনের উপর খুব শান্ত এবং শীতল প্রভাব ফেলে। নিরাপত্তা টিপ: আপনার যদি উচ্চ রক্তচাপের ইতিহাস থাকে, অস্ত্রোপচারের মাধ্যমে সেরে উঠছেন বা ভুগছেন কব্জি, কাঁধ এবং পিঠে যে কোনও আঘাত থেকে, তারপরে আপনাকে এই আসনটি তত্ত্বাবধান ছাড়া অনুশীলন করা থেকে বিরত থাকতে হবে।'

অর্ধ পূর্বোত্তনাসন কীভাবে করবেন

অর্ধ পূর্বোত্তনাসন করতে প্রথমে পা ছড়িয়ে সোজা হয়ে বসুন। মেরুদণ্ড সোজা করুন। কোমরের কাছে বা কাঁধের কাছে মাটিতে হাতের তালু রাখুন। তারপরে পিছনে ঝুঁকুন এবং আপনার হাত দিয়ে পুরো শরীরের ওজনকে সমর্থন করুন। শ্বাস নিন এবং পুরো শরীর সোজা করুন। পা মাটিতে রেখে হাঁটু সোজা রাখুন। এই অবস্থানে শ্বাস নিতে থাকুন এবং শ্বাস ছাড়ার সময় আপনার অবস্থানে ফিরে আসুন।

অর্ধ পূর্বোত্তনাসন এর উপকারিতা

অর্ধ পূর্বোত্তনাসন করার অনেক উপকারিতা রয়েছে। এটি কব্জি, কাঁধ, পেট এবং মেরুদণ্ডকে শক্তিশালী করে। এর সাথে, এটি উরু এবং পায়ের জন্য একটি ভাল ভঙ্গি হিসাবে বিবেচিত হয়। এই আসনটি শ্বাসযন্ত্রের উন্নতি করে এবং অন্ত্রকে শক্তিশালী করে।

 

Read more Articles on
Share this article
click me!