বড়-পর্দায় আসতে চলেছেন বাজপেয়ী, আগামী বছর মুক্তি পাবে অটল

প্রয়াত প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর জীবনকে পর্দায় আনতে চলচ্চিত্র নির্মাতা বিনোদ ভানুশালী এবং সন্দীপ সিং একসঙ্গে এসেছেন। বায়োপিকটির নাম 'ম্যায় রাহুন ইয়া না রাহুন, ইয়ে দেশ রেহনা চাহিয়ে-অটল'।

Abhinandita Deb | Published : Jul 2, 2022 7:33 AM IST

প্রয়াত প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর জীবনকে পর্দায় আনতে চলচ্চিত্র নির্মাতা বিনোদ ভানুশালী এবং সন্দীপ সিং একসঙ্গে এসেছেন। বায়োপিকটির নাম 'ম্যায় রাহুন ইয়া না রাহুন, ইয়ে দেশ রেহনা চাহিয়ে-অটল'। ছবিটি প্রখ্যাত লেখক উল্লেখ এনপির লেখা বই 'দ্য আনটোল্ড বাজপেয়ী: পলিটিশিয়ান অ্যান্ড প্যারাডক্স'-এর একটি রূপান্তর।ছবিটি সম্পর্কে কথা বলতে গিয়ে বিনোদ বলেন, 'আমি সারাজীবন অটলজির একজন বড় ভক্ত ছিলাম। জন্মসূত্রে একজন নেতা, একজন রাষ্ট্রনায়ক, একজন দূরদর্শী। শ্রী অটল বিহারী বাজপেয়ী জি সবই ছিলেন। আমাদের জাতি গঠনে তাঁর অবদান অতুলনীয়, এবং এটা আমাদের বড় সম্মান যে ভানুশালী স্টুডিওস লিমিটেড তাঁর গৌরবময় জীবনী রূপোলী পর্দায় নিয়ে আসছে।'


এর সাথে যোগ করে সন্দীপ সিং শেয়ার করেছেন, 'একজন চলচ্চিত্র নির্মাতা হিসাবে, আমি মনে করি যে সিনেমা হল এই ধরনের অকথিত গল্পগুলিকে যোগাযোগের সর্বোত্তম মাধ্যম, যা কেবল তাঁর রাজনৈতিক মতাদর্শই নয়,তাঁর মানবিক এবং কাব্যিক দিকগুলিকেও উন্মোচন করবে, যা তাঁকে সবচেয়ে প্রিয় নেতা করে তুলেছে। বিরোধীদের পাশাপাশি ভারতের সবচেয়ে প্রগতিশীল প্রধানমন্ত্রী।' নির্মাতারা, যারা অটলজির ভূমিকায় অভিনয় করার জন্য অভিনেতার সন্ধান করছেন, শীঘ্রই ছবির অভিনেতা এবং পরিচালক ঘোষণা করবেন। ২০২৩ সালের প্রথম দিকে ছবি টি ফ্লোরে যাওয়ার জন্য নির্ধারিত হয়েছে, ছবিটি ২০২৩ সালের ক্রিসমাসে মুক্তি পাবে, যা ভারতরত্ন অটল বিহারী বাজপেয়ীর ৯৯ তম জন্মবার্ষিকী।

আরও পড়ুন,ফের কিং-খান ম্যাজিক রুপোলি পর্দায়, ৪ বছর পর কামব্যাক রকেট্রি দিয়ে, টুইটার ভরে গেল আপ্লুত ভক্তদের কমেন্ট- বর্ষণে

আরও পড়ুন,উন্মুক্ত পিঠ ও ক্লিভেজ দেখাচ্ছেন মালবিকা, শিমারি ব্যাকলেসে ঝরে পড়ছে গ্ল্যামার, দেখে নিন তাঁর হট ছবি গুলি

অটল বিহারী বাজপেয়ী ২৫ ডিসেম্বর ১৯২৪ এ জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন একজন ভারতীয় রাজনীতিবিদ এবং কূটনীতিক যিনি ভারতের প্রধানমন্ত্রী হিসেবে তিনটি মেয়াদে দায়িত্ব পালন করেন, প্রথম ১৯৯৬ সালে ১৩  দিনের জন্য, তারপর থেকে ১৩ মাসের জন্য ১৯৯৮ থেকে ১৯৯৯ তারপরে ১৯৯৯ থেকে ২০০৪ পর্যন্ত পূর্ণ মেয়াদ। বাজপেয়ী ছিলেন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সহ-প্রতিষ্ঠাতা এবং একজন সিনিয়র নেতা। তিনি হিন্দু জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের সদস্য ছিলেন। তিনি ছিলেন প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী যিনি ভারতীয় জাতীয় কংগ্রেসের নয়, যিনি পুরো মেয়াদে অফিসে ছিলেন। তিনি একজন প্রখ্যাত কবি ও লেখকও ছিলেন।

তিনি পাঁচ দশকেরও বেশি সময় ধরে ভারতীয় সংসদের সদস্য ছিলেন, দশবার লোকসভা, নিম্নকক্ষ এবং দুইবার উচ্চকক্ষ রাজ্যসভায় নির্বাচিত হয়েছেন। তিনি লখনউয়ের সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন, স্বাস্থ্যগত উদ্বেগের কারণে ২০০৯  সালে সক্রিয় রাজনীতি থেকে অবসর নেন। তিনি ভারতীয় জনসংঘ (বিজেএস) এর প্রতিষ্ঠাতা সদস্যদের মধ্যে ছিলেন, যার মধ্যে তিনি ১৯৬৮ থেকে ১৯৭২ সাল পর্যন্ত সভাপতি ছিলেন। মার্চ ১৯৭৭ সালে, বাজপেয়ী প্রধানমন্ত্রী মোরারজি দেশাইয়ের মন্ত্রিসভায় পররাষ্ট্র মন্ত্রী হন। তিনি 1979 সালে পদত্যাগ করেন এবং এর পরেই জনতা জোট ভেঙে যায়। বিজেএস-এর প্রাক্তন সদস্যরা ১৯৮০ সালে বিজেপি গঠন করেছিলেন, বাজপেয়ী এর প্রথম সভাপতি ছিলেন।

প্রধানমন্ত্রী থাকাকালীন সময়ে, ভারত ১৯৯৮ সালে পোখরান-২ পারমাণবিক পরীক্ষা চালায়। বাজপেয়ী পাকিস্তানের সাথে কূটনৈতিক সম্পর্ক উন্নত করতে চেয়েছিলেন, প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের সাথে দেখা করতে বাসে করে লাহোরে যাত্রা করেছিলেন। পাকিস্তানের সাথে ১৯৯৯ কারগিল যুদ্ধের পর, তিনি রাষ্ট্রপতি পারভেজ মোশাররফের সাথে সম্পর্ক স্থাপনের মাধ্যমে সম্পর্ক পুনরুদ্ধার করতে চেয়েছিলেন, তাঁকে আগ্রায় একটি শীর্ষ সম্মেলনের জন্য ভারতে আমন্ত্রণ জানিয়েছিলেন। নরেন্দ্র মোদির প্রশাসনে ২০১৪  সালে ঘোষণা করেছিল যে বাজপেয়ীর জন্মদিন, অর্থাৎ ২৫ ডিসেম্বর, 'সুশাসন দিবস' হিসাবে চিহ্নিত হবে। ২০১৫ সালে, তিনি ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির কাছ থেকে ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মান, 'ভারতরত্ন' পুরস্কার গ্রহণ করেন। 

এহেন ব্যক্তিত্ব কে নিয়েই তৈরি 'অটল' উপস্থাপনা করেছে ভানুশালী স্টুডিওস লিমিটেড এবং লিজেন্ড স্টুডিও, এবং প্রযোজনা করেছেন বিনোদ ভানুশালী, সন্দীপ সিং, স্যাম খান, কমলেশ ভানুশালী এবং বিশাল গুরনানি, এবং সহ-প্রযোজনা করেছেন জুহি পারেখ মেহতা, জিশান আহমেদ এবং শিব শর্মা।
 

Read more Articles on
Share this article
click me!