'বাম্পার ওপেনিং' বিবেক অগ্নিহোত্রীর দ্য কাশ্মীর ফাইলস ঝড়ে কাঁপছে বক্স অফিস

নানান বিতর্কের সীমানা পেরিয়ে মুক্তি পেয়েছে পরিচালক বিবেক অগ্নিহোত্রীর ছবি দ্য কাশ্মীর ফাইলস। শুরু থেকেই এই ছবি নিয়ে সমস্যায় পড়তে হয়েছে পরিচালককে। অবশেষে ১১ই মার্চ শুক্রবার মুক্তি পেল এই ছবি। জেনে নিন মিঠুন চক্রবর্তী, অনুপম খের অভিনীত এই ছবি প্রথম দিনে পেল ঠিক কতটা সাফল্য?
 

Riya Dey | Published : Mar 12, 2022 6:15 AM IST / Updated: Mar 12 2022, 12:01 PM IST

করোনা অতিমারির (Covid-19 Pandemic) কারণে প্রায় ২ বছর আটকে ছিল বেশ কিছু ছবির, ২০২০ সালের শেষে বেশ কিছু ছবি মুক্তি পেলেও করোনা ভাইরাসের দ্বিতীয় তরঙ্গের ত্রাস আবার বন্ধের মুখে ঠেলে দেয় সিনেমার দুনিয়াকে। অবশেষে সেই ভয় কাটিয়ে ধীরে ধীরে স্বাভাবিক পরিস্থিতির দিকেই এগোচ্ছে মানুষ। একুশ সালের শেষার্ধে মুক্তিপ্রাপ্ত তিনটি ছবি, 'পুষ্পা দ্য রাইস', 'সূর্যবংশী' এবং '৮৩' সিনেমার ব্যাপক সাফল্য যেন নতুন প্রাণ ফিরিয়ে চলচ্চিত্র দুনিয়াকে।  এরপর আবার চলতি বছরের শুরুতে করোনা ভাইরাসের তৃতীয় ঢেউয়ের কারণে বেশ কিছু ছবির মুক্তি পিছিয়ে দেওয়া হয় এবং বর্তমানে সেই সকল ছবিই মুক্তির অপেক্ষায়। এবার দীর্ঘ টালবাহানার পর মুক্তি পেল পরিচালক বিবেক অগ্নিহোত্রীর ছবি 'দ্য কাশ্মীর ফাইলস (The Kashmir Files)।' শুক্রবার ১১ ই মার্চ মুক্তি পেয়েছে এই ছবি। 

শুরু থেকেই এই ছবি নিয়ে তৈরী হয়েছে নানা বিতর্ক। কাশ্মীরি পণ্ডিতদের (Kasmiri Pandits) দুর্দশার কাহিনী প্রস্ফুটিত হয়েছে এই ছবিতে। কাশ্মীরের মসজিদ থেকে ঘোষণা করা হয় যে, 'হয় কাশ্মীরি পণ্ডিতরা (Kasmiri Pandits) ইসলাম ধর্মে দীক্ষিত হবেন নয় তাঁদের কাশ্মীর ছাড়তে হবে। আর তারা যদি এই শর্তে রাজি না থাকেন তবে কাশ্মীরি পণ্ডিত পরিবারের (Kasmiri Pandit's Family) পুরুষ সদস্যদের ঘরে ঢুকে হত্যা করা হবে।' ভিটে- মাটি হারা হয়েছিলেন হাজার হাজার কাশ্মীরি পণ্ডিত পরিবার (Kasmiri Pandit's Family)। কাশ্মীরের এই অভিশপ্ত ইতিহাস আজ ও তাড়া করে বেড়ায় কাশ্মীরি পণ্ডিতদের (Kasmiri Pandits)। 

আরও পড়ুন- মালাইকা ম্যাজিকে মন মজেছে ভক্তদের, ইন্সটাতে চড়ছে উষ্ণতার পারদ

আরও পড়ুন- আইনি জটিলতার মুখোমুখি পবনদীপ-অরুণিতা, চুক্তিভঙ্গের অভিযোগ জুটির বিরুদ্ধে

আরও পড়ুন- জনপ্রিয় টেলিভিশন প্রোগরাম কপিল শর্মা শো - কে বয়কটের ডাক নেটদুনিয়ায়

ছবির ট্রেলার মুক্তি পাওয়ার সঙ্গে সঙ্গেই টুইটারে ট্রেন্ড করতে শুরু করেছিল 'দ্য কাশ্মীর ফাইলস (The Kashmir Files)।' এরপর ছবি মুক্তির পরও দেখা গেল সেই একই ছবি। ছবিটি মুক্তি পাওয়ার সাথে সাথে নেটদুনিয়ায় শুরু হয়েছে ব্যাপক গুঞ্জন এবং নেটিজেনরা এই ছবিকে 'অবশ্যই দেখার মতো সিনেমা' বলে প্রশংসা করেছে৷ যার ছবি ধরা দিয়েছে বক্সঅফিসেও। দ্য কাশ্মীর ফাইলস (The Kashmir Files) ছবিটি মুক্তি পেয়েছে প্রভাস এবং পূজা হেগড়ের সিনেমা রাধে শ্যাম ছবির সাথে একই দিনে। তবে বক্স অফিসে ঝড় তুলেছে দুই সিনেমাই। ফিল্মি বিট-এর রিপোর্ট অনুসারে দ্য কাশ্মীর ফাইলসের প্রথম দিনে লক্ষ্মীলাভ হয়েছে প্রায় ৪ কোটি টাকা। অন্যদিকে প্রথম দিনে রাধে শ্যামের (হিন্দি) বক্স অফিসে লক্ষ্মীলাভ হয়েছে প্রায় ৪.৫০ কোটি টাকা। 

এই ছবিতে অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তী , অনুপম খের, পল্লবী যোশী, দর্শন কুমারের মত অভিনেতারা। এছাড়াও অন্যান্য চরিত্রে রয়েছেন পুনিত ইসার, প্রকাশ বেলাওয়ারি, অতুল শ্রীবাস্তব, মৃণাল কুলকার্নির মত অন্যান্য অভিনেতা- অভিনেত্রীরা। ছবিটি ভারতে মাত্র ৫৬১ টি স্ক্রিনে আত্মপ্রকাশ করেছে। ১৯৯০ সালে কাশ্মীরের গণহত্যার জ্বলন্ত ছবি তুলে ধরা হয়েছে এই ছবিতে যা ভারতীয় ইতিহাসের 9Indian History) সবচেয়ে দুঃখজনক ঘটনাগুলির মধ্যে অন্যতম। 

Read more Articles on
Share this article
click me!