নতুন কোভিড নির্দেশিকায় বাতিল মাস্ক ও ওয়ার্কফর্ম হোম, কর্মীদের নিয়ে কী ভাবনা সংস্থাগুলির

কোভিড-১৯ বিধিনিষেধ শিথিল করে ব্রিটেন আবারও স্বাভাবিক জীবনে ফিরতে চলেছে। সংবাদ সংস্থা বিবিসি তেমনি জানিয়েছেন। কিন্তু তার আগে সরকারি বেসরকারি সংস্থাগুলি চিন্তাভাবনা করছে কী করে কর্মীদের সর্বোচ্চ নিরাপত্তা দিয়ে অফিসে ফিরিয়ে আনা যেতে পারে। তবে এখনও পর্যন্ত অনেক সংস্থাও চাইছে কর্মীরা বাড়িতে থেকে কাজ করুক। 

Web Desk - ANB | Published : Jan 20, 2022 1:43 PM IST / Updated: Jan 20 2022, 07:17 PM IST

আগামী সপ্তাহ থেকেই ইংল্যান্ড(England) কোভিড -১৯ (Covid-19) সংক্রান্ত বিধিনিষেধ শিথিল করা হবে বলে জানিয়েছেবন প্রধানমন্ত্রী বরিস জনসন (British PM Boris Jhonson)। তিনি বলেছেন করোনাভাইরাসের (Coronavirus) নয়া তরঙ্গ (News weav) মোকাবিলায় যেসমস্ত বিধিনিষেধ জারি হয়েছিল তা আগামী সপ্তাহে শিথিল করা হয়ে। রবিস জনসন সংসদে বলেছেন আগামী দিনে ব্রিটেনের বাসিন্দাদের আর জনসমক্ষে মাস্ক (Mask) পরতে হবে না। ওয়ার্ক ফর্ম হোম (Work From Home) ও বাড়ি থেকে কাজের পরামর্শও আর দেবে না সরকার। জানুয়ারির শুরুতেই ব্রিটেনে করোনা আক্রান্তের দৈনিক সংখ্যা ২ লক্ষ ছাড়়িয়ে গিয়েছিল। বর্তমানে তা কমে অর্ধেক হয়ে গেছে। এই অবস্থায় নতুন এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। 

কোভিড-১৯ বিধিনিষেধ শিথিল করে ব্রিটেন আবারও স্বাভাবিক জীবনে ফিরতে চলেছে। সংবাদ সংস্থা বিবিসি তেমনি জানিয়েছেন। কিন্তু তার আগে সরকারি বেসরকারি সংস্থাগুলি চিন্তাভাবনা করছে কী করে কর্মীদের সর্বোচ্চ নিরাপত্তা দিয়ে অফিসে ফিরিয়ে আনা যেতে পারে। তবে এখনও পর্যন্ত অনেক সংস্থাও চাইছে কর্মীরা বাড়িতে থেকে কাজ করুক। 

অন্যান্য অনেক সংস্থার মতই হাভাস বলেছেন বেশিরভাগ কর্মী আরও কিছুদিন বাড়িতে বসে কাজ করুক - এটাই চাইছে কর্তৃপক্ষ। অন্য একটি ব্যবসায়িক সংগঠন সংস্থা জানিয়েছে, সব সংস্থাগুলিকেই সতর্ক থাকততে হবে যাতে একসঙ্গে অনেক কর্মী এখনই  অফিসে উপস্থিত না হয়। বেশ কয়েকটি সংস্থা মনে করছেন একসঙ্গে অনেক কর্মীর অফিসে ফিরে আসার কারণে শহরের কেন্দ্রগুলিতে নতুন করে অসুস্থতা বাড়িয়ে তুলতে পারে। 

ব্যাঙ্কিং গ্রুপ স্ট্যান্ডার্ড চাটার্ড ও এইচএসবিসি কর্মীদের অফিসে ফেরানোর আগে সমস্ত নিরাপত্তার ব্যবস্থা করতে চাইছে। আগামী সোমবার ও বৃহস্পতিবার অফিসে যেতে বলেছে। সিটিগ্রুপ ও গোল্টম্যান শ্যাক্সও পুনরায় অফিস চালু করার পরিকল্পনা করছে। 


সম্প্রতি একটি পরিসংখ্যানে দেখা যাচ্ছে ব্রিটেনের প্রায় ৩৭ শতাংশই  চাকুরিজীবী বাড়িতে বসে কাজ করছে। যা ২০২০ সালের তুলনায় ২৭ শতাংশের তুলনায় বেশি। বরিস জনসন সরকার ওমিক্রনের সঙ্গে লড়াই করার জন্য প্ল্যান বি বিধিনিষেধ চালু করেছিল। বুধবার তার আরও শিথিল করা হয়েছে। কিন্তু এখনও কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা ব্রিটেনে বাড়ছে। 

ব্রিটেনের নতুন বিধিনিষেধ অনুযায়ী পাবলিক প্লেসে আর মাস্ক না পরলেও চলবে। কোভিড পাসপোর্টও বাতিল করা হয়েছে। পাশাপাশি ওয়ার্কফর্ম হোম আর বাধ্যতামূলক নয়। 

ফরাসি বিজ্ঞাপন সংস্থা হাভাস বলেছে সোমবার থেকে তারা পুনরায় অফিস চালু করবে। ১১৫০০ জন কর্মীকেই কাজে যোগ দিতে বলা হয়েছে। তবে সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে যারা নার্ভাস বা অফিসে আসতে এখনই চাইছে না তাদের আরও কিছুদিন সময় দেওয়া হবে। ইন্স্যুরেন্সফর্ম জুরিখ ও কর্মীদের অফিসে যোগ দিতে নির্দেশ দিয়েছে। 


লর্ড স্টুয়ার্ট রোজ আসদার চেয়ারম্যান ব্রিটিশ সরকারের কোভিড নির্দেশিকা বাতিল করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। তিনি বলেছেন তিনি বিশ্বাস করতে পারেন না একটি জাতি দিনের পর দিন ঘরে বসে থাকতে পারে একটি ভারইরাসের ভয়ে। তবে কেউ কেউ এখনও সময় নিতে চাইছেন। ব্রিটিশ চেম্বার অব কমাক্স দ্রুত পরীক্ষার ব্যবস্থা ও সুযোগ সুবিধে আরও বাড়ানোর কথা বলেছেন। কর্মচারীদের মধ্যে এই পদ্ধতি আত্মবিশ্বাস আরও ফিরিয়ে আনবে বলেও তিনি আশাবাদী। 

ব্রিটেনের কর্মী ইউনিয়নগুলিও সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। তবে কর্মীদের নিরাপত্তার জন্য সংস্থাগুলিকে নমনীয় হওয়ার আর্জি জানিয়েছেন। তাদের মতে সরকারের এই নতুন নির্দেশিকায় যে ওয়ার্কফর্মের হোমের পরামর্শ আর দেওয়া হয়নি তাতে শহরের খুচরো বিক্রেতারাও পরোক্ষভাবে উপকৃত হবে। কারণ শহরে এমন অনেক খুচরো বিক্রেতা রয়েছে যারা যাত্রী বাণিজ্যের ওপর ভিত্তি করে জীবিকা অর্জন করে। কর্মীরা অফিসে ফিরে গেলে ভোক্তাদের আস্থা আর চাহিদা আরও বাড়়বে বলেও আশা করা হয়েছে। 

Covid 19: ওমিক্রনের সঙ্গে ডেল্টার তুলনা, গবেষণা বলছে মূল পার্থক্য ভাইরাল লোডে

Goa Assembly Poll 2022: কোন পথে মনোহর পারিক্করের ছেলে উৎপল, বিজেপির তালিকা থেকে 'নিখোঁজ'

Pakistan Blast: পাকিস্তানে বিস্ফোরণে নিহত ৩, ভারতীয় পণ্য বাজার লক্ষ্য করে হামলা

Share this article
click me!