Kamala-Biden: ২৪-এ মার্কিন ভাইস প্রেসিডেন্টের দৌড়ে সামিল হবেন কমলা, জল্পনা উড়িয়ে জানালেন বাইডেন

বাইডেনের তরফে জানানো হয়েছে, আমেরিকার পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচনে তিনি যদি লড়েন, তাহলে তাঁর রানিং মেট অর্থাৎ ভাইস প্রেসিডেন্ট পদের জন্য ফের লড়বেন কমলাই।

Web Desk - ANB | Published : Jan 20, 2022 9:01 AM IST / Updated: Jan 20 2022, 03:06 PM IST

দীর্ঘদিন ধরেই শোনা যাচ্ছিল যে মার্কিন প্রেসিডেন্ট (President of America) জো বাইডেনের (Joe Biden) সঙ্গে নাকি ভাইস প্রেসিডেন্ট (Vice President) কমলা হ্যারিসের (Kamala Harris) দূরত্ব বাড়ছে। ফলে ২০২৪ সালে ভাইস প্রেসিডেন্ট পদের দৌড় থেকে ছিটকে যেতে পারেন ভারতীয় বংশোদ্ভূত কমলা। তাঁর জায়গায় সেই দৌড়ে সামিল হতে পারেন অন্য কেউ। কিন্তু, সেই জল্পনায় পুরোপুরি জল ঢেলে দিয়েছেন বাইডেন। ২০২৪ সালে ভাইস প্রেসিডেন্টের দৌড়ে ফের সামিল হবেন কমলাই। বুধবার একটি সাংবাদিক সম্মেলনে একথা জানান বাইডেন নিজেই।

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে এক বছর পূর্ণ করেছেন বাইডেন। এরপর ২০২৪ সালে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন (America President Election) হবে। বাইডেনের তরফে জানানো হয়েছে, আমেরিকার পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচনে তিনি যদি লড়েন, তাহলে তাঁর রানিং মেট (Running Mate) অর্থাৎ ভাইস প্রেসিডেন্ট পদের জন্য ফের লড়বেন কমলাই।

আরও পড়ুন- মুম্বই বিস্ফোরণের মাথারা পাকিস্তানের অতিথি, রাষ্ট্রসঙ্ঘে সরব ভারত

উল্লেখ্য, ভাইস প্রেসিডেন্ট হওয়ার পর থেকেই কমলা হ্যারিসের কাজ নিয়ে একাধিকবার প্রশ্ন উঠেছিল। আফগানিস্তান (Afghanistan) তালিবানরা (Taliban) দখল করার পর সেখান থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছিল আমেরিকা (America)। তারপর বাইডেনের গ্রহণ যোগ্যতা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করে। এদিকে কমলা নাকি ঘনিষ্ঠ সূত্রে অভিযোগ জানিয়েছিলেন, দেশের গুরুত্বপূর্ণ সব সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে ভাইস প্রেসিডেন্টের কোনও পরামর্শই নেন না বাইডেন। এমনকী, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সময় কমলা দক্ষিণ-পূর্ব এশিয়া সফরে ছিলেন। এই বিষয়গুলি প্রকাশ্যে আসার পর থেকেই জল্পনা শুরু হয় যে তাহলে কমলার সঙ্গে বাইডেনের দূরত্ব বাড়ছে। ফলে ২০২৪-এ ভাইস প্রেসিডেন্টের দৌড়ে আর দেখা যাবে না কমলাকে। যদিও সেই জল্পনায় জল ঢেলে দিয়েছেন বাইডেন নিজেই। 

আরও পড়ুন- কিমের বিদ্রোহ, ফের পরমাণু অস্ত্র পরীক্ষার পথে উত্তর কোরিয়া

প্রেসিডেন্ট হিসেবে এক বছর পূর্ণ করার পর বুধবার সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন বাইডেন। সেখানে কমলাকে নিয়ে প্রশ্নের মুখে পড়েছিলেন তিনি। সাংবাদিকরা তাঁকে প্রশ্ন করেন, "ভাইস প্রেসিডেন্টের কাজে কি আপনি সন্তুষ্ট? ২০২৪ সালেও কি কমলাই ভাইস প্রেসিডেন্ট পদের জন্য লড়বেন?" এই প্রশ্নের জবাবে বাইডেন বলেন, "হ্যাঁ। প্রথম কথা, তিনিই আমার রানিং মেট হবেন। আর দ্বিতীয় কথা হল, আমি তাঁকে দায়িত্ব দিয়েছি। আমি মনে করি তিনি খুব ভালো কাজ করছেন৷।" 

আরও পড়ুন- ধীরে ধীরে কমে যাচ্ছে পৃথিবীর হৃদস্পন্দন, কী হতে পারে এর ফলে

প্রসঙ্গত, ১৯৬৪ সালের ২০ অক্টোবর ক্যালিফোর্নিয়ায় জন্ম কমলার। তাঁর মা শ্যমলা গোপালন একজন তামিল মহিলা। ১৯ বছর বয়সে আমেরিকায় চলে গিয়েছিলেন তিনি। হাওয়ার্ড বিশ্ববিদ্যালয় ও ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন কমলা। তাঁর বিষয় ছিল আইন। ২০১১ থেকে ২০১৭ পর্যন্ত ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল ছিলেন তিনি। এরপর ২০১৭ থেকে ২০২১ পর্যন্ত তিনি ছিলেন সেনেটর। কমলা আমেরিকার প্রথম ভাইস প্রেসিডেন্ট যিনি একজন মহিলা, কৃষ্ণাঙ্গ এবং ভারতীয় বংশোদ্ভূত ৷ ২০০৫ সালে একটি পত্রিকা মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে ক্ষমতাশালী ২০ জন মহিলার তালিকায় রাখা হয়েছিল কমলাকে। 

Share this article
click me!