ঋষি সুনক কি মিটতে পারবেন ব্রিটিশ-আর্থিক সংকট? দেখা করলেন রাজা চার্লসের সঙ্গে

সোমবার ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে  বসলেন ভারতীয় বংশোদ্ভুত ঋষি সুনাক।  ব্রিটেনের এমন  অর্থনৈতিক সংকটের সময়  নেতৃত্বের এমন রদবদল কি কোনো ইতিবাচক প্রভাব ফেলবে ব্রিটেনের রাজনীতিতে ?পদ পাবার পরই দেখা করলেন রাজা চার্লসের সঙ্গে । 

Bhaswati Mukherjee | Published : Oct 25, 2022 12:29 PM IST / Updated: Oct 25 2022, 08:00 PM IST

লিজ ট্রাসের পর  ব্রিটেনের প্রধানমন্ত্রীর পদে কে বসবেন তা নিয়ে জল্পনা ছিল অনেক।  অবশেষে সেই দীর্ঘ জল্পনার অবসান ঘটিয়ে সোমবার প্রধানমন্ত্রী পদে  বসলেন ভারতীয় বংশোদ্ভুত ঋষি সুনক।  ব্রিটেনের এমন  অর্থনৈতিক সংকটের সময়  নেতৃত্বের এমন রদবদল কি কোনো ইতিবাচক প্রভাব ফেলবে ব্রিটেনের রাজনীতিতে ? 

১।মঙ্গলবার ঋষি সুনাক  যান বাকিংহাম প্যালেসে রাজা চার্লসের সঙ্গে দেখা করতে।  রানী এলিজাবেথের মৃত্যুর পর নতুন রাজা চার্লস দ্বারা নিযুক্ত প্রথম প্রধানমন্ত্রী হলেন ঋষি। ৮ ই সেপ্টেম্বর রানীর মৃত্যুর দুদিন আগে রানী স্বয়ং ট্রাসকে নিযুক্ত করেছিলেন প্রধানমন্ত্রী হিসাবে।  

২।সোমবার  বরিস জনসন, প্রধানমন্ত্রী পদের লড়াই থেকে তার নাম  প্রত্যাহার করেন।  পেনি  মর্ডান্টও  পর্যাপ্ত এমপি-সমর্থন পেতে ব্যর্থ হলে  , কোথাও সকলেই  মনে করেছিলেন যে  সুনকই  হচ্ছেন পরবর্তী প্রধানমন্ত্রী। , কিন্তু গতকাল  সেটি অফিসিয়ালি ঘোষিত হাওয়ায় বেশ খুশির  রেশ আন্তর্জাতিক মহলে। 
 
৩।ব্রিটেনের ইতিহাসে এই প্রথম কোনো ৪২ বছরের  রাজনীতিবিদ হলেন প্রধানমন্ত্রী। তিনি  যুক্তরাজ্যের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীও বটে। লিজ ট্রাসের অপমানজনক প্রস্থানের পর ব্রিটেনের হাল শক্ত হাতে ধরতেই ঋষির উত্থান।  

৪।ব্রিটেনের অর্থনীতিতে এখন মন্দা।  ট্রাসের ট্যাক্স কাটিং বাজেটের ফলে তা আরও বিপর্যয়ের সম্মুখীন হয়। এমন অবস্থা থেকে ঋষি কি পারবেন ব্রিটেনের অর্থনীতির মোড় ঘোরাতে ? বিশেষজ্ঞদের অবশ্য দাবি বিপর্যস্ত পাউন্ড যদি কারুর হাত ধরে ঘুরে দাঁড়াতে পারে সে হলো একমাত্র ঋষি। 

৫।মঙ্গলবার সুনাক  যান বাকিংহাম প্যালেসে রাজা চার্লসের সঙ্গে দেখা করতে।  রানী এলিজাবেথের মৃত্যুর পর নতুন রাজা চার্লস দ্বারা নিযুক্ত প্রথম প্রধানমন্ত্রী হলেন ঋষি। ৮ ই সেপ্টেম্বর রানীর মৃত্যুর দুদিন আগে রানী স্বয়ং ট্রাসকে নিযুক্ত করেছিলেন প্রধানমন্ত্রী হিসাবে।  

৬।সবথেকে কম সময়ের জন্য দায়িত্বপ্রাপ্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস তার শেষ মন্ত্রিসভার বৈঠকের পর এক বিদায়ী বার্তার মাধ্যমে ছাড়েন ১০ নম্বর ডাউনিং স্ট্রিট। সেখানে নবনির্বাচিত প্রধামন্ত্রী হিসেবে স্বাগত জানানো হবে ঋষি সুনাককে। 

৭।গতকাল জনসাধারণের উদ্দেশ্যে এক স্থিতিশীল ও ঐক্যপূর্ণ দেশ গড়ার প্রতিশ্রুতি দিয়েছিলেলন সুনাক। আজ সংসদে অধিবেশনে মুখোমুখি হবার আগে তার প্রথম কাজ হবে মন্ত্রিসভা গঠন করা। তবে বরিস জনসন তার মন্ত্রিসভায় নাও থাকতে পারে এমন সম্ভাবনাও আঁচ করেছে বিশেষজ্ঞমহল। 

৮। সুনাকের বাবা-মা ভারতীয় বংশোদ্ভূত। ১৯৬০ এ তারা  পূর্ব আফ্রিকা থেকে যুক্তরাজ্যে চলে এসেছিলেন। ভারতীয় টেক জায়ান্ট তথা ইনফোসিসের প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তির কন্যা অক্ষতা মূর্তি হলেন সুনকের  স্ত্রী। 

৯।সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইটারে ঋষি সুনককে "উষ্ণ অভিনন্দন" জানিয়ে লিখেছেন  "আপনি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হওয়ার সঙ্গে সঙ্গে , বিশ্বব্যাপী ইস্যুতে একসঙ্গে  কাজ করার জন্য এবং ২০৩০ এর  রোডম্যাপ বাস্তবায়নের জন্য আমি মুখিয়ে আছি । যুক্তরাজ্যের ভারতীয়দের জন্য  দীপাবলির বিশেষ শুভেচ্ছা। আশা করি আমরা আমাদের ঐতিহাসিক সম্পর্ককে ভুলে এই নতুন সম্পর্ককে  আধুনিক অংশীদারিত্বে রূপান্তরিত করতে পারবো। " 

 

প্রতিবাদ করলেই শাস্তি, তালিবান-শাসনের বিরুদ্ধে এবার গর্জে উঠল আফগান মহিলারা

অ্যাপেলের সিইওর টুইটারে দীপাবলির শুভেচ্ছা বার্তা , প্রশংসায় পঞ্চমুখ মুম্বইয়ের ফোটোগ্রাফার

Read more Articles on
Share this article
click me!