Budget 2022-23: পরপর দুবছর শিক্ষাক্ষেত্রে বাজেটে কাঁচি, এবার কি বরাদ্দ বাড়াবেন নির্মলা সীতারমণ

এবার বাজেট বরাদ্দ বাড়ানো হবে, তেমনই আশা করছেন দেশের শিক্ষাবিদ ও শিক্ষাখাতের সঙ্গে যুক্ত ব্যক্তিরা। গত বছর অর্থাৎ ২০২০-২১ সালে শিক্ষাক্ষেত্র বাজেট বরাদ্দ ৯৯৩১১ কোটি টাকা কমিয়ে ২০২১-২২ সালে ৯৩,২২৪ করা হয়েছিল।  শিক্ষাক্ষেত্রে যুক্ত ব্যক্তিদের কথায় এর প্রভাব পড়েছে দেশের শিক্ষা ব্যবস্থায়। কিন্তু করোনাভাইরাসের কারণে লকডাউন ও দেশের অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠান অনলাইনে পড়াশুনা করছে বলে তা এখনও তেমন প্রকট হয়নি। 

Web Desk - ANB | Published : Jan 30, 2022 3:35 PM IST / Updated: Jan 30 2022, 09:13 PM IST

পয়লা  ফেব্রুয়ারি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) ২০২২-২৩ সালের বাজেট (Union Budget 2022-23)  পেশ করবেন। এই বাজেট নিয়ে প্রবল আশা রয়েছে শিক্ষাক্ষেত্র (Education Sector)। গত বছর শিক্ষাখাতে আর্থিক বরাদ্দ ৬ শতাংশ হ্রাস করা হয়েছিল । তাই এবার বাজেট বরাদ্দ বাড়ানো হবে, তেমনই আশা করছেন দেশের শিক্ষাবিদ ও শিক্ষাখাতের সঙ্গে যুক্ত ব্যক্তিরা। গত বছর অর্থাৎ ২০২০-২১ সালে শিক্ষাক্ষেত্র বাজেট বরাদ্দ ৯৯৩১১ কোটি টাকা কমিয়ে ২০২১-২২ সালে ৯৩,২২৪ করা হয়েছিল।  শিক্ষাক্ষেত্রে যুক্ত ব্যক্তিদের কথায় এর প্রভাব পড়েছে দেশের শিক্ষা ব্যবস্থায়। কিন্তু করোনাভাইরাসের (oronavirus) কারণে লকডাউন ও দেশের অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠান অনলাইনে পড়াশুনা করছে বলে তা এখনও তেমন প্রকট হয়নি। 

এই বছরের বাজেট প্রত্যাশাঃ 
জিডিপি বা গ্রস ডোমেস্টিক প্রোডাক্টের কমপক্ষে ৮-৯ শতাংশ শিক্ষার জন্য আলাদা করে রাখা উচিৎ। শুধু প্রাথমিক ও মাধ্যমিক বা উচ্চ শিক্ষার ক্ষেত্রেই যে বেশি বরাদ্দ প্রয়োজন তেমন নয়। দেশের তরুণ প্রজন্মকে আরও দক্ষ করে তোলার জন্য বাজেট বরাদ্দ বাড়ানোর প্রয়োজন রয়েছে। শিক্ষা ব্যবস্থার বাইরে গিয়েও দেশের তরুণ প্রজন্মকে কর্মসংস্থানের জন্য যোগ্য করে তোলার প্রয়োজন রয়েছে। তেমনই জানিছেনে মাইন স্কুলের সিইও সহ প্রতিষ্ঠাতা প্রতীক শুক্লা। তিনি আরও বলেছেন এই কাজের জন্য প্রয়োজনীয় পরিকল্পার দরকার রয়েছে। 

শুক্লার কথায় দেশের শিক্ষা ব্যবস্থা পরীক্ষা ও নম্বরের উপর বেশি নির্ভরশীল। কিন্তু বর্তমান শিক্ষা ব্যবস্থায় দক্ষতার ওপর জোর দেওযা হয় না। তবে অন্য ছবি দেখা গেছে গোটা বিশ্বে। সেখানে পরীক্ষা ও নম্বরের তুলনায় দক্ষতার ওপর বেশি জোর দেওয়া হয়। বর্তমানে বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলিও এই দেশে কাজ করছে। এই অবস্থায় মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে শিক্ষা ঋণের বিকল্প হিসেবে একটি মডেল তৈরি করা জরুরি। কমিউনিকেশন ও ইন্টারপার্সোলেন স্কিলের ওর জোর দেওয়ার ব্যবস্থা অবিলম্বে করা জরুরি। 

তিনি আরও প্রযুক্তিগত শিক্ষাপ্রতিষ্টানগুলির ওপর আরও সরকারি নিয়ন্ত্রণ বাড়ানোর আর্জি জানিয়েছেন। তিনি বলছেন এমন কিছু সরকারের করা উচিৎ যা বাজেট থেকেও অনেক জরুরি। এখন অনেক প্রতিষ্ঠানই অর্থের বিনিময় শংসাপত্র দিচ্ছে বলেও অভিযোগ করেন তিনি। ব

অন্যদিকে ওসওয়াল বুকসের সিইও প্রশান্ত জৈন বলেছেন শিক্ষার বাজেট ৫০ শতাংশ বৃদ্ধি করা জরুরি। গত দুই বছরে শিক্ষার বাজেট প্রায় ১৫ শতাংশ হ্রাস হয়েছে। যার প্রভাব পড়েছে প্রাথমিক থেকে উচ্চশিক্ষা ব্যবস্থায়। শিক্ষাক্ষেত্রে বিনিয়োগ বাড়ানো জরুরি। তা না হলে দেশে পিছিয়ে পড়বে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। 

Punjab Election 2022: সিধুর বিরুদ্ধে বড় অভিযোগ বোনের, ভোটের মুখে ঘরোয়া আশান্তিতে জেরবার কংগ্রেস প্রার্থী

Pegasus Case: পেগাসাস ইস্যুতে চাপ বাড়ছে কেন্দ্রের ওপর, নতুন করে মামলা সুপ্রিম কোর্টে

Manipur Election 2022: জোট ভেঙে স্বস্তি নেই, প্রার্থী তালিকা প্রকাশের পরেই মণিপুরে বিজেপির বিক্ষোভ

Read more Articles on
Share this article
click me!