বুলেট ট্রেন চালুর কথা ঘোষণা হতে পারে ইউনিয়ন বাজেটে, সেই সঙ্গে আরও একগুচ্ছ পরিকল্পনা ঘোষণার সম্ভবনা

২০২২-২৩ অর্থবর্ষে ইউনিয়ন বাজেটে বুলেট ট্রেন চালু করার কথা ঘোষণা করা হতে পারে। দিল্লি থেকে বারানসী পর্যন্ত চলতে পারে এই বুলেট ট্রেন। এর সঙ্গে দিল্লি থেকে হাওড়া পর্যন্তও বুলেট ট্রেন চালানোর কথা উঠে আসতে পারে ইউনিয়ন বাজেটে। 

Kasturi Kundu | Published : Jan 31, 2022 9:43 AM IST

আগামী ১ ফেব্রুয়ারি সংসদে পেশ হতে চলেছে কেন্দ্রের ইউনিয়ন বাজেট (Union Budget FY 2022-23) । কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitaraman) সংসদে পেশ করবেন বাজেট। বাজেটের দিকে যেমন তাকিয়ে রয়েছে বিভিন্ন মহল, তেমনই ইউনিয়ন বাজেটের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অধ্যায় হল রেল বাজেট (Rail Budget)। প্রত্যেকবারের মত এইবারের রেল বাজেটের (Rail Budget) দিকেও সকলের নজর থাকবে। উচ্চবিত্ত থেকে মধ্যবিত্ত ও নিম্নবিত্ত সকলের কাছেই রেল পরিষেবা সমান গুরুত্বপূর্ণ। তাই আসন্ন ইউনিয়ন বাজেট ২০২২-২৩-এ রেল বাজেটে যাত্রীদের জন্য কী সুবিধা আনা হচ্ছে সেই দিকেই চোখ থাকবে সকলের। উল্লেখ্য, ভারতীয় রেল এই দেশের লাইফলাইন। লক্ষ লক্ষ মানুষ প্রতিদিন স্বল্প ভাড়ায় রেলের মাধ্যমে এক স্থান থেকে অন্যস্থানে যাতায়াতের একটা বিরাট সুযোগ পেয়ে যান।  বলা ভাল, সুরক্ষিত ও নিশ্চিন্ত জার্নির জন্য মধ্যবিত্তের একাংশের প্রথম পছন্দ রেল যাত্রা। তাই রেল বাজেট নিয়ে সকলেরই একটা আশা-আকাঙ্খা থেকেই যায়। ২০২২-২৩ অর্থবর্ষে ইউনিয়ন বাজেটে বুলেট ট্রেন চালু করার কথা ঘোষণা করা হতে পারে। দিল্লি থেকে বারানসী পর্যন্ত চলতে পারে এই বুলেট ট্রেন। এর সঙ্গে দিল্লি থেকে হাওড়া পর্যন্তও বুলেট ট্রেন চালানোর কথা উঠে আসতে পারে ইউনিয়ন বাজেটে। উল্লখ্য, প্রথম বুলটে ট্রেন যেটি আহমেহদাবাদ থেকে মুম্বই অভধি চলার কথা সেটির কাজ এখন চলছে। 

সুত্রের খবর অনুযায়ী, কেন্দ্রের তরফে ৭ হাজার কিলমিটার লাইনের বৈদ্যুকীরণের (Electrofied Track) প্রস্তাব দেওয়া হতে পারে। আগামী ২০২৩ সালের মধ্যে যাতে একশো ভাগ রেলওয়ে ট্র্যাককে বৈদ্যুকীরণ করার উদ্দেশ্যেই এই প্রস্তাব দেওয়া হতে পারে। আসন্ন নির্বাচনের আগে রাজ্যের বিভিন্ন রেলওয়ে ট্র্যাককে একসুত্রে বাঁধা যাবে। ভারতের টায়ার দু ও টায়ার থ্রি শহরগুলোয় মেট্রো সংলগ্ন এলাকাগুলোতে অনেকবেশি রেল পরিষেবা চালু করার সিদ্ধান্ত নিতে পারে সরকার। আগামী ১ ফেব্রুয়ারি চতুর্থ ইউনিয়ন বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। চলতি অর্থবর্ষের বাজেটে দূরপাল্লার ট্রেনযাত্রার ওপর বিশেষভাবে ফোকাস করা হতে পারে। রেলযাত্রীদের আরামদায়ক যাত্রার (Comfort Rail Journey) দিকে নজর দেওয়া হতে পারে। এছাড়াও মেট্রোর সঙ্গে রেল পরিষেবা (Railway Connected To Metro) সংযুক্ত করার লক্ষ্যমাত্রা রেয়েছে কেন্দ্রের। উল্লেখ্য, ২০১৭ সালে ইউনিয়ন বাজেটের (Union Budget) সঙ্গে রেল বাজেট যুক্ত হওয়ার পর ২০২২-২৩ অর্থবর্ষে ষষ্ঠতম জয়েন্ট বাজেট পেশ হতে চলেছে। আশা করা হচ্ছে, কেন্দ্রের তরফে আসন্ন বাজেটে রেল বাজেটের জন্য ১৫ থেকে ২০ শতাংশ পর্যন্ত বরাদ্দের পরিমান বাড়ানো হতে পারে (Investment May Increase Up to 2.5 lakh Crore)। চলতি বছরে রেলবাজেট ২.৫ লাখ কোটি পর্যন্ত বাড়ানো হতে পারে বলে মনে করা হচ্ছে। 

আরও পড়ুন-Budget Session 2022: আগামী অর্থবর্ষে ৯.২% GDP বৃদ্ধির পূর্বাভাস দিল অর্থমন্ত্রকের সমীক্ষা

আরও পড়ুন-Budget Session 2022: 'অপকর্ম থেকে মুক্তির দিকে', বাজেট অধিবেশনে কী বললেন রাষ্ট্রপতি

আরও পড়ুন-Budget Session 2022: বিতর্ক চাইলেন প্রধানমন্ত্রী, বিরোধী সাংসদদের উদ্দেশ্যে বড় আহ্বান

সুত্রের খবর অনুযায়ী, রেল বাজেটে গোল্ডেন কোয়াড্রিলেটারেল রুট (Golden Quadrilatarate Route) চালু করার দিকে ফোকাস করা হতে পারে বাজেটে। এই পথে সেমি হাই স্পিড ট্রেন (Semi High speed Train), যেগুলোর গতি ১৮০ থেকে ২০০ কেএমপিএইচ সেগুলো চলাচলের জন্য এই রুটের কথা ঘোষণা করতে পারে সরকার। এই ট্রেন গুলোর তালিকায় উঠে আসতে পারে বন্দে ভারত (vande Bharat Express) এক্সপ্রেস। এছাড়াও ফ্রেড করিডোরেরও (Fred Corridor)  ঘোষণা করা হতে পারে বলে মনে করা হচ্ছে। 

নতুন ডেকান ক্যুইনের (Decan Queen) জন্য চেন্নাইয়ের কোচ ফ্যাক্টরিতে তৈরি হতে পারে  নতুন ডিজাইনের  কোচ।  গার্ডের জন্য দুটো স্পেশাল কোচ ডিজাইন করা হবে। এছাড়াও থাকবে ৫ টি এসি চেয়ারকার কোচ, ১২ টি নন-এসি চেয়ারকার কোচ আর একটি প্যান্ট্রি কাম ডাইনিং কোচ। সব মিলিয়ে মোট ২০ টি কোচ থাকবে নতুন ডেকান ক্যুইনে যার প্রতিটি কোচে থাকবে ভিন্ন স্বাদের সুবিধা। কেন্দ্রের বাজেটে এই ট্রেনের কথাও ঘোষণা করা হতে পারে। 

ইউনিয়ন বাজেটে ৬ হাজার ৫০০ টি অ্যালুমিনিয়াম কোচ, ১ হাজার ২৪০ টি লোকোমোটিভস আর ৩৫ হাজার ওয়াগন তৈরির প্রস্তাবও দেওয়া হতে পারে ২০২২-২৩ অর্থবর্ষের বাজেটে। এছাড়াও জার্মান টেকনোলজির ব্যবহারে আইপিএস কোচের বদলে এলএইচবি কোচের বেশ কিছু স্পেশাল ট্রেন তৈরির কথা বাজেটে ঘোষণা করা হতে পারে। 

 

Share this article
click me!