Economic Survey 2021-22: চলতি অর্থবর্ষে ৯.২% GDP বৃদ্ধির পূর্বাভাস দিল অর্থমন্ত্রকের সমীক্ষা

সোমবার (৩১ জানুয়ারি) সংসদের বাজেট অধিবেশন ২০২২ (Budget Session 2022)-এর প্রথম দিন লোকসভায় অর্থনৈতিক সমীক্ষা ২০২১-২২ (Economic Survey 2021-22) পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Finance Minister Nirmala Sitharaman)। সমীক্ষা বলছে ২০২২ সালে ভারতের জিডিপি (GDP) বৃদ্ধি হতে পারে ৯.২ শতাংশ পর্যন্ত। 
 

Web Desk - ANB | Published : Jan 31, 2022 8:19 AM IST / Updated: Jan 31 2022, 03:23 PM IST

সোমবার সংসদের বাজেট অধিবেশন ২০২২ (Budget Session 2022)-এর প্রথম দিন, লোকসভায় পরিসংখ্যানগত পরিশিষ্ট-সহ ২০২১-২২ সালের অর্থনৈতিক সমীক্ষা (Economic Survey 2021-22) পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Finance Minister Nirmala Sitharaman)। সমীক্ষা বলছে, চলতি আর্থিক বছরে ভারতের মোট দেশীয় উৎপাদন বা জিডিপি (GDP) বৃদ্ধি হতে পারে ৯.২ শতাংশ পর্যন্ত। অর্থনৈতিক সমীক্ষায় বলা হয়েছে, ২০২০-২১ সালে সংকোচনের পর, ২০২১-২২ অর্থবছরে প্রকৃত জিডিপি সম্প্রসারণ ৯.২ শতাংশ পর্যন্ত হবে বলে আশা করা হচ্ছে। এর থেকে বোঝা যাচ্ছে সামগ্রিক অর্থনৈতিক ক্রিয়াকলাপ, প্রাক-মহামারী স্তরে ফিরেছে।

১ এপ্রিল, ২০২২ থেকে শুরু হওয়া অর্থবর্ষের জন্য কেন্দ্রীয় বাজেটের (Union Budget 2022-23) আগে, এই অর্থনৈতিক সমীক্ষা থেকেই দেশের অর্থনীতির অবস্থার বিশদ বিবরণ পাওয়া যায়। অর্থনৈতিক সমীক্ষা ২০২১-২২'এ অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রের অবস্থার বিবরণের পাশাপাশি বৃদ্ধি ত্বরান্বিত করতে কী কী সংস্কার করা উচিত তাও বিশদে বলা হয়েছে। এই সমীক্ষায় জানানো হয়েছে, ২০২০-২১ সালে মোট দেশীয় উৎপাদন বা জিডিপি  ৭.৩ শতাংশ সংকুচিত হয়েছে। তবে, প্রায় সমস্ত সূচকে দেখা গিয়েছে, চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে, কোভিড মহামারির 'দ্বিতীয় তরঙ্গ'এর (Covid-19 Second Wave) অর্থনৈতিক প্রভাব, ২০২০-২১ সালের সম্পূর্ণ লকডাউন পর্যায়ের তুলনায় অনেক কম ছিল।

আরও পড়ুন - Budget Session 2022: বিতর্ক চাইলেন প্রধানমন্ত্রী, বিরোধী সাংসদদের উদ্দেশ্যে বড় আহ্বান

আরও পড়ুন - India's New CEA: ভারতের নতুন প্রধান অর্থনৈতিক উপদেষ্টা নাগেশ্বরণ - কে তিনি, চিনে নিন

আরও পড়ুন - Union Budget 2022-23: নজরে কর্মসংস্থান, কেন্দ্রীয় বাজেট থেকে কী প্রত্যাশা করছে কর্পোরেট জগত

অর্থনৈতিক সমীক্ষা অনুসারে, কৃষি এবং সংশ্লিষ্ট খাতগুলি মহামারির ক্ষতিকর প্রভাব সবথেকে কম পড়েছে। গত বছর এই খাতে বৃদ্ধির হার ছিল ৩.৬ শতাংশ, চলতি আর্থিক বছরে কৃষি এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে বৃদ্ধির হার ৩.৯ শতাংশের মতো হবে বলে আশা করা হচ্ছে। ২০২০-২১ সালে খনি এবং নির্মাণ সহ শিল্পক্ষেত্রে ৭ শতাংশ আর্থিক সংকোচন ঘটেছিল। আর্থিক সমীক্ষায় আশা প্রকাশ করা হয়েছে, ২০২১-২২ অর্থবর্ষে এই ক্ষেত্রে ১১.৮ শতাংশ আর্থিক বৃদ্ধি ঘটবে। গত বছর মহামারিতে সবথেকে বেশি ক্ষতির মুখে পড়েছিল পরিষেবা ক্ষেত্র। আর্থিক সমীক্ষার অনুমান অনুসারে, পরিষেবা ক্ষেত্রে ২০২০-২১'এর ৮.৪ শতাংশ সংকোচনের বিপরীতে, চলতি আর্থিক বছরে এই ক্ষেত্রে ৮.২ শতাংশ আর্থিক বৃদ্ধি ঘটবে।

চলতি বছরের অর্থনৈতিক সমীক্ষায় ভারতীয় অর্থনীতির (Indian Economy) স্বাভাবিক অবস্থায় দ্রুত প্রত্যাবর্তনের জন্য, সরবরাহের মতো সমস্যাগুলির উপর বিশেষ নজর দেওয়া হয়েছে। সাধারণত প্রধান অর্থনৈতিক উপদেষ্টা (CEA) এর নেতৃত্বে একটি দল এই অর্থনৈতিক সমীক্ষাটি তৈরি করে। তবে, এই বছর এটি তৈরি করেছে মুখ্য অর্থনৈতিক উপদেষ্টার নেতৃত্বাধীন একটি দল। গত ডিসেম্বরে সিইএ হিসাবে তাঁর তিন বছরের মেয়াদ শেষ করে, পড়াশোনার জগতে ফিরে গিয়েছেন ভারতের প্রাক্তন সিইএ (CEA) কেভি সুব্রমনিয়ন (KV Subramanian)। গত শুক্রবারই (২৮ জানুয়ারি) ড. ভেঙ্কটরামন অনন্ত নাগেশ্বরনকে (Dr Venkatraman Anantha Nageswaran) ভারত সরকারের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা (Chief Economic Advisor) হিসাবে নিযুক্ত করা হয়েছে।

Read more Articles on
Share this article
click me!