বিয়ের মরশুমে ফের দাম বাড়ল সোনালি ধাতুর, কলকাতায় এক লাফে হাজারের ওপর দাম বাড়ল প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার

সোনার দামের গ্রাফ কিন্তু সেভাবে মোটেই নিম্নমুখী হচ্ছে না। মাঝে মাঝে সোনার দামে সামান্য পতন লক্ষ্য করা যাচ্ছে। তবে ২৯ জানুয়ারি কলকাতায় প্রতি ১০ গ্রাম ২৪ ক্যরেট সোনার দামের বৃ্দ্ধি হাজারের গণ্ডি অতিক্রম করে ফেলল। 
 

Kasturi Kundu | / Updated: Jan 29 2022, 06:04 AM IST

২৯ জানুয়ারি সোনার দামের ওঠা-নামা প্রসঙ্গে কথা বলতে গিয়ে সবার প্রতমে যে কথা বলেতে হয় সেটি বল শুক্রবার বিশ্ব স্বর্ণ পরিষদের তরফে একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে। সেই রিপোর্ট অনুযায়ী, ২০২১-এর ডিসেম্বর ত্রৈমাসিকে সোনার চাহিদা ছিল সবচেয়ে বেশী। এদিকে সোনার দামের পারদ কিন্তু কোনওভাবেই নিম্নমুখী হচ্ছে না। যদিও বা সোনার দামে পতন লক্ষ্য করা যাচ্ছে, সেটা কিন্তু যত সামান্যই পতন। সোনার দামের পারদ যতই চড়ুক না কেন, সোনার চাহিদা যে মোটেই কমার নয় সেটা কিন্তু  বিশ্ব স্বর্ণ পরিষদের রিপোর্ট থেকে একেবারে স্পষ্ট। গোটা ডিসেম্বর জুড়েই ছিল বিয়ের মরশুম। চলতি বছরের প্রথম মাস অর্থাৎ জানুয়ারিতেও বিয়ের বাদ্যি বেজে গিয়েছে। আর বিয়ের মরশুম মানেই সোনার  (Gold Price)একটা বিপুল চাহিদা। বিশ্ব স্বর্ণ পরিষদের চেয়ারম্যান কিন্তু সোনার চাহিদা বৃদ্ধির গ্রাফ যে উর্ধ্বমুখী হচ্ছে তার জন্য বিয়ের মরশুম বা ওয়েডিং সিজনের একটা বিরাট ভূমিকা রয়েছে সেই কথাও স্বীকার করে নিয়েছেন তিনি। আসুন দেখে নেওয়া যাক আজ ভারতে কোথায় পৌঁছাল সোনার দাম (Gold Price Today)। ২৮ জানুয়ারি শুক্রবারের থেকে ২৯ জানুয়ারি শনিবার প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৩৫০ টাকা কমেছে। এর ফলে সপ্তাহান্তে অর্থাৎ শনিবার সোনালি ধাতুর দর হল ৪৫ হাজার ১৫০ টাকা। অন্যদিকে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দরে ৩৯০ টাকার পতন ঘটেছে। সেই হিসাবে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম পৌঁছেছে ৪৯ হাজার ২৫০ টাকায়। 

অন্যদিকে কলকাতাতেও (Gold Price In Kolkata) সোনার দামে বেশ খানিকটা পতন ঘটেছে (Price Decrease On 22 Caret)। প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দামে ৩৫০ টাকা কমেছে। আর এই দাম কমার ফলে ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম পৌঁছেছে ৪৫ হাজার ১৫০ টাকায়। অন্যদিকে ২৪ ক্যারেট সোনার দামে ফের অনেকটা বেড়ে গেল। ২৮ জানুয়ারি শুক্রবার যেখানে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ছিল ৪৮ হাজার ২০০ টাকা, সেখানে শনিবার সেই দম পৌঁছাল ৪৯ হাজার ২৫০ টাকায় (Price Hike On 24 Caret)। বিয়ের মরশুমে ফের খানিকটা দাম বাড়ায় সোনার চাহিদা হয়তো কমবে না, রীতি মেনে বিয়ের অনুষ্ঠানের জন্য সোনা কেনা জারি থাকবে, তবে সাধারণের পকেটে যে চাপ পড়বে সে কথা বলাই বাহুল্য। 

আরও পড়ুন-Gold Price Today-লক্ষ্মীবারে সামান্য পতন সোনার দামে, পকেটে চাপ অব্যাহত মধ্যবিত্তের

আরও পড়ুন-Gold Price Today-প্রজাতন্ত্র দিবসে সোনার দামে বিপুল পতন, তবুও মধ্যবিত্তের নাগালে এল না সোনালি ধাতু

আরও পড়ুন-Gold And Silver Price-মঙ্গলেও সোনা-রুপোর দর মধ্যবিত্তের জন্য মোটেই মঙ্গলময় নয়

সোনার দামে যাতে ক্রেতা ও বিক্রেতা উভয়ই একটু শান্তি পায় সেই জন্য ইতিমধ্যেই প্রাক বাজেটে অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের তরফে সোনার জিনিসে আমদানি শুল্ক(Import Duty) কমানোর দাবি জানান হয়েছে। সেই সঙ্গে সোনার দামে নির্দিষ্ট জিএসটি নির্ধারিত করার আবেদনও জানিয়েছে। আগামী ১ ফেব্রুয়ারি সংসদে পেশ হতে চলেছে কেন্দ্রের ইউনিয়ন বাজেট (Union Budget)। তার আগেই অর্থমন্ত্রকের কাছে সোনার দাম (Gold Price Today) সংক্রান্ত এই বিষয়গুলো নিয়ে আর্জি জানান হয়েছে যাতে সোনা কিনতে পকেটে মধ্যবিত্তের চাপ না পড়ে। 

Share this article
click me!