Bitcoin Compititor-বিটকয়েনকে টেক্কা দিতে এসে গেল Wrapped BTC,২৪ ঘন্টায় রেকর্ড দামের ফারাক নতুন ক্রিপটোর

বিটকয়েনের থেকে ১০ গুণ দামী Wrapped BTC এখন সবচেয়ে দামী ক্রিপটোকারেন্সিতে পরিণত হয়েছে। ব্যবসায়িক আঙ্গিকে বিচার করলে বিটকয়েনের থেকে প্রায় ২৫০ গুণ দামী নতুন ডিজিটাল কয়েন। 

Kasturi Kundu | Published : Dec 15, 2021 11:11 AM IST

ক্রিপটোকারেন্সি,ক্রিপটো মার্কেট, বিটকয়েন, ডিজিটাল কারেন্সি
ডিজিটাল কারেন্সি(Digital Currency) বা ক্রিপটো কারেন্সি(Cryptocurrency) নিয়ে বিভিন্ন মহল উদ্বেগ প্রকাশ করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ও রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাসও  ক্রিপটোকারেন্সি প্রসঙ্গে নেতিবাচক মন্তব্যই পেশ করেছেন। সংসদের শীতকালীন অধিবেশনে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ সাফ জানিয়েছেন ডিজিটাল মুদ্রাকে(Digital coin) কোনও দিন দেশীয় মুদ্রার স্বীকৃতি দেওয়া হবে না। উল্লেখ্য, ক্রিপটোকারেন্সির মার্কটে(Crypto Market) বিভিন্ন ধরনের ডিজিটাল কারেন্সি(Digital Currency) রয়েছে।  বিনিয়োগকারীরা অনেকেই ক্রিপটো মাধ্যমে বিনিয়োগ করে থাকে। শুধু তাই নয়, লেনদেনের ক্ষেত্রেও ক্রিপটোকারেন্সির(Cryptocurrency) জুড়ি মেলা ভার। কিন্তু বিশ্বের সবচেয়ে প্রাচীন ক্রিপটোকারেন্সি বিটকয়েনকে(Bitcoin) প্রতিদ্বন্দী করার ক্ষমতা কারোর হয়নি। তবে এবার সময় এসেছে সেই রেকর্ড ভাঙার। বিটকয়েনকে টেক্কা দিতে(To Beat Bitcoin Price) এসে গেছে Wrapped BTC।  আর এই Wrapped bitcoin হল ERC-20 টোকেন যা আথার ব্লকচেনের বিটকয়েনকে উপস্থাপিত করে থাকে।  বিটকয়েনের মূল্যকে বেশ অনেকটাই পিছনে ফেলে এগিয়ে যাচ্ছে এই নতুন ক্রিপটোকারেন্সি। উল্লেখ্য, বিটকয়েনের থেকে ১০ গুণ দামী নতুন ক্রিপটোকারেন্সি Wrapped BTC । ব্যবসায়িক আঙ্গিকে বিচার করলে বিটকয়েনের থেকে প্রায় ২৫০ গুণ দামী নতুন ডিজিটাল কয়েন। 

CoinMarketCap.com-র রিপোর্ট অনুযায়ী, একলাফে অনেকটাই দামী হয়েছে  Wrapped BTC। প্রায় ৫৭ হাজার শতাংশ দাম বেড়েছে এই নতুন ডিজিটাল মুদ্রার। সেই হিসাবে  ১২ টা ৩৪ মিনিটে Wrapped BTC-র দাম ছিল ৫.৪১ লাখ ডলার বা ৪.১২ কোটি। বলা বাহুল্য, ২৪ ঘন্টা আগে যে ডিজিটাল কয়নের দাম ছিল ৯৩৫ ডলার সেই দামের গ্রাফই আকস্মিকভাবে ২৪ ঘন্টা পরই পৌঁছে যায় ১২.২২ মিলিয়ান বা ৯৩ কোটি টাকায়। তাই বলাই যায়, ২৪ ঘন্টার মধ্যে Wrapped BTC-র দামের ধামাকাদার পারফরমেন্স তাক লাগিয়ে দিয়েছে গোটা ক্রিপটো মার্কেটে। ক্রিপটো মার্কেটের উল্লেখযোগ্য সাফল্যের পরও এই বিষয় খোদ ক্রিপটোকারেন্সির বাজার থেকে কিছু তথ্য মেলেনি। এই বিষয় একটা বিশেষ তথ্য অবশ্যই মনে রাখতে হবে যে, বিটকয়েনের থেকে ১০ গুণ দামী Wrapped BTC এখন সবচেয়ে দামী ক্রিপটোকারেন্সিতে পরিণত হয়েছে। তবে মার্কেটে কিন্তু এখনও লারজেস্ট বা বৃহত্তম কারেন্সি হিসাবেই নিজের স্থানে অটুট রয়েছে বিটকয়েন। বর্তমানে বিটকয়েনের মূল্য, ৪৮ হাজার ডলার। যার অর্থ এই মুহুর্তে Wrapped BTC বিটকয়েনের থেকে ১০ গুণ দামী হয়েছে। আজ বিটকয়েনের দাম ৩ শতাংশ বেড়েছে। 

আরও পড়ুন-Bitcoin Price: অর্থনৈতিক বাজারে রেকর্ড পতন বিটকয়েনের

আরও পড়ুন-Nirmala Shitaraman-ডিজিটাল মুদ্রার ওপর নিয়ন্ত্রন আনতে হবে,তৈরি করতে হবে বিশ্ব ব্যবস্থা,বললেন নির্মলা সীতারমণ

আরও পড়ুন-EDর স্ক্যানারে WazirX, সংস্থার পরিচালকদের পাঠান হল নোটিশ

Wrapped BTC কীভাবে কাজ করে সেই বিষয়টি জেনে রাখা দরকার। তাই আসুন জেনে নেওয়া যাক Wrapped BTC-র কাজের ধরন। আপনার কাছে যাদি আগে থেকেই কোনও বিটকয়েন থেকে থাকে আর সেটিকে DeFi অ্যাপলিকেশনসের মাধ্যমে ব্যাবহার করতে চাইছেন কিন্তু সেখানে বিটকয়েন ও আথারের মেলবন্ধন সম্ভব হচ্ছে না, সেই রকম পরিস্থিতিতে দুটি ডিজিটাল কয়েনের মধ্যে যোগসুত্রের কাজ করে সমস্যআর সমাধান করে Wrapped BTC । 


 

Read more Articles on
Share this article
click me!