Retail Inflation Rises-সরকারের তরফে প্রকাশিত তথ্য,নভেম্বরে বৃদ্ধি পেয়েছে খুচরো বাজারের মুদ্রাস্ফিতির হার

অক্টোবর ২০২১-এ মুদ্রাস্ফিতির হার যেখানে ছিল ৪.৪৮ শতাংশ, সেই হার নভেম্বরে একলাফে বেড়ে হয়েছে ৪.৯১ শতাংশ।  সবজি, ফলের বাজার ছাড়াও ডিম, দুধ জাতীয় প্রোডাক্টের মূল্য বৃদ্ধি পেয়েছে। 

Kasturi Kundu | Published : Dec 15, 2021 8:56 AM IST

বাজার দর যে অগ্নিমূল্য,সেটা নিশ্চই নতুন করে বলার অপেক্ষা রাখে না। সবজি বাজার থেকে ফলের বাজার, মাছ বাজারের চড়া দামে নাজেহাল অবস্থা ক্রেতাদের। সম্প্রতি সরকারের তরফে একটি তথ্য প্রকাশ করা হয়েছে। সেই প্রকাশিত তথ্য থেকে জানা গেছে, চলতি বছরের অক্টোবর থেকে নভেম্বরে মুদ্রাস্ফিতির হার বেশ খানিকটা বেড়েছে। তথ্য প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, অক্টোবর ২০২১-এ মুদ্রাস্ফিতির হার যেখানে ছিল ৪.৪৮ শতাংশ, সেই হার নভেম্বরে একলাফে বেড়ে হয়েছে ৪.৯১ শতাংশ।  আর ঠিক এই কারনেই বাজারে গিয়ে কেনাকাটা করতে হাসফাঁস করছে ক্রেতারা। সবজি, ফলের বাজার ছাড়াও ডিম, দুধ জাতীয় প্রোডাক্টের মূল্য বৃদ্ধি পেয়েছে।  একইসঙ্গে ফুড প্রোডাক্টের ওপরও মুদ্রাস্ফিতি অক্টোবরে ০.৮৫ শতাংশের থেকে বেড়ে নভেম্বরে  হয়েছে ১.৮৭ শতাংশ।  বেশ কিছুদিন আগে কনজিউমার প্রাইজ ইনডেক্স বা CPI-র ভিত্তিতে ২০২১ সালের সেপ্টেম্বরের মুদ্রাস্ফিতি ৪.৩৫ শতাংশ থেকে বেড়ে অক্টোবরে হয়েছিল ৪.৪৮ শতাংশ। উল্লেখ্য, এই সময় শুধু খাদ্য দ্রব্যেরই মূল্যবৃদ্ধি হয়নি, একই সঙ্গে উর্ধ্বমুখী হয়েছিল জ্বালানির দামের গ্রাফও। 

গত বছর অর্থাৎ ২০২০ সালের মুদ্রাস্ফিতির সঙ্গে যদি তুলনা করা হয় তাহলে দেখা যাচ্ছে, নভেম্বরে রিটেল ও ফুড প্রোডাক্টের মূল্যাবৃদ্ধির হার ছিল যথাক্রমে ৬.৯৩ শতাংশ ও ৯.৫০ শতাংশ। খাদ্যদ্রব্য, ফল ও সবজি বাজারের পাশাপাশি মূল্যবৃদ্ধির তালিকায় রয়েছে জামাকাপড়, জুতো ও ঘরের প্রয়োজনীয় সামগ্রীও। পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রণালয়ের তরফে প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী, সর্বোচ্চ হারে সবজির মূল্যবৃদ্ধি হয়েছিল ২০২১ সালের নভেম্বর মাসে। অক্টোবরে ১৮৫.৩ শতাংশ মুদ্রাস্ফিতির হার নভেম্বরে বৃদ্ধি পেয়ে হয়েছিল ১৯৯.১ শতাংশ। তবে, আগামী জানুয়ারি-ফেব্রুয়ারি থেকে রবি ফসল বাজারে আসা শুরু হলেই খাদ্যপণ্যের দাম কমতে শুরু করবে বলে মনে করছ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । গত সপ্তাহে ঋণনীতি ঘোষণায় মূল্যবৃদ্ধি স্বস্তি সীমার অর্থাৎ ২ শতাংশ থেকে ৬ শতাংশের মধ্যে থাকবে বলে অনুমান করেই রিজার্ভ ব্যাঙ্ক সুদের হার অপরিবর্তিত রেখেছিল।

আরও পড়ুন-Veg Market Price-সোমবারে অগ্মিমূল্য সবজি বাজার,টমেটোর দোসর পটল,কিছুটা সস্তা মাংস

আরও পড়ুন-Potato Price Hike: প্রবল বর্ষণে ডুবে অর্ধেক জমি, খুচরো বাজারে হু হু করে বাড়ছে আলুর দাম

আরও পড়ুন-Price Drop-মঙ্গলে স্বস্তি,পাইকারি বাজারে ৫০ টাকা কেজি টমেটো,খুচরো বাজারেও কমল টমেটোর দাম

বিভিন্ন সংস্থা বিশেষ করে রয়টার্স কনজিউমার প্রাইজ ইনডেক্স বা CPI-র ভিত্তিতে যে বাজার অগ্নিমূল্য হতে পারে সেই আভাস আগে থেকেই পেয়েছিল। ৬ থেকে ৮ ডিসেম্বর ৩৯ জন অর্থনীতিবিদের মত অনুযায়ী নভেম্বরের মূল্যবৃ্দ্ধির হার বেড়ে হয়েছে ৫.১০ শতাংশ। আর এই বৃদ্ধির নেপথ্যে রয়েছে সবজি ও ফলের বাজারের মূল্যবৃদ্ধি। উল্লেখ্য, মার্কিন মুলুকে মূল্যবৃদ্ধির হার গত চার দশকে শিখরে পৌঁছেছে। ভারতে যদিও সেই পরিস্থিতি এখনও তৈরি হয়নি। তবে, গত কয়েক মাস ধরে এ দেশেও মূল্যবৃদ্ধি যে ভাবে মাথাচাড়া দিচ্ছে অচিরেই সেটা রিজার্ভ ব্যাঙ্কের মাথাব্যথার কারণ হতে পারে।


 

Read more Articles on
Share this article
click me!