বন্ধন ব্যাঙ্কের ঝুলিতে এল নজরকারা সাফল্য, চলতি অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকে বন্ধনের বিরাট লাভ

২০২১ সালের ৩১ডিসেম্বর অভধি বন্ধন ব্যাঙ্কের মোট ব্যবসা গত আর্থিক বছরের তুলনায় ১৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়ে হয়েছে ১.৭৩ লক্ষ কোটি টাকা। মোট আমানত  গত আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকের তুলনায় চলতি আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকে ১৯ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। গত অর্থবর্ষের তুলনায় কারেন্ট অ্যাকাউন্ট সেভিংস অ্যাকাউন্ট ২৬ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।

Kasturi Kundu | Published : Jan 22, 2022 12:04 PM IST

দেশের অগ্রণী ব্যাঙ্ক হিসাবে বন্ধন ব্যাঙ্কের (Bandhan bank)জুড়ি মেলা ভার। বন্ধন ব্যাঙ্কের তরফে ২০২১-২২ সালের ত্রৈমাসিকের (3rd Quater Of FY 2021-22) ফলাফল ঘোষণা করা হয়েছে। আর সেই ফলাফল থেকে জানা যাচ্ছে, ব্যাঙ্ক তার উন্নতির সঙ্গে ব্যাবসার ক্ষেত্রও যথেষ্ঠ প্রসস্থ করতে সক্ষম হয়েছে। শুধু তাই নয়, ব্যবসা বৃদ্ধির যে ধারা সেটিও অব্যাহত রাখতে পেরেছে। ব্যাঙ্কের আর্থিক ফলাফল প্রসঙ্গে বন্ধন ব্যাঙ্কের ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও শ্রী চন্দ্রশেখর ঘোষ বলেছেন, একটি সঙ্কটজনক সময়ের পরে, ভারতীয় অর্থনীতি চলতি অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকে উন্নতির আলো দেখিয়েছে। বন্ধন ব্যাঙ্কের (Bandhan Bank) গ্রাহক, কাজের প্রক্রিয়া এবং প্রযুক্তিতে বিনিয়োগ এই সময়ে বন্ধন ব্যাঙ্কের ব্যবসায়িক বৃদ্ধিতে উল্লেখযোগ্যভাবে সহায়তা করেছে। এই ব্যাঙ্কের গ্রাহকদের ব্যাঙ্কের উপর অবিরত আস্থা প্রদর্শন এবং সমর্থনের জন্য তাঁদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেছেন। বন্ধন ব্যাঙ্কের সাফল্যই লক্ষ লক্ষ ভারতীয়দের কাছে একটি পছন্দের ব্যাঙ্কিং পার্টনার করে তুলতে সক্ষম হয়েছে। 

২০২১ সালের ৩১ডিসেম্বর অভধি বন্ধন ব্যাঙ্কের মোট ব্যবসা গত আর্থিক বছরের তুলনায় ১৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়ে হয়েছে ১.৭৩ লক্ষ কোটি টাকা। ব্যাঙ্কের ৬ বছরের কার্যকালে দেশের ৩৬ টির মধ্যে ৩৪ টি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চল জুড়ে ৫৬২৫ গুলি ব্যাঙ্কিং আউটলেট ও শাখার মাধ্যমে ২.৫১ কোটি গ্রাহককে ক্রমাগত পরিষেবা দিয়ে চলেছে বন্ধন ব্যাঙ্ক। বন্ধন ব্যাঙ্কের মোট আমানত  গত আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকের তুলনায় চলতি আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকে ১৯ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। বর্তমানে মোট আমানতের পরিমান ৮৪ হাজার ৫০০ কোটি টাকা। গত অর্থবর্ষের তুলনায় কারেন্ট অ্যাকাউন্ট সেভিংস অ্যাকাউন্ট ২৬ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। মোট আমানতের কারেন্ট অ্যাকাউন্ট সেভিংস অ্যাকাউন্টের অনুপাত হল ৪৫ শতাংশ। 

আরও পড়ুন-Reliance Profit-চলতি অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকে রেকর্ড লাভ রিল্যায়েন্সের,খোশ মেজাজে রিল্যায়েন্স কর্ণধার

আরও পড়ুন-কয়েকটি ব্যাঙ্কের স্থায়ী আমানতে পাওয়া যাচ্ছে ৫ শতাংশের বেশী সুদ, রইল সেই ব্যাঙ্কের তালিকা

আরও পড়ুন-গুগল পে-র ডবল ধামাল, অনলাইন পেমেন্টের গণ্ডি ছাড়িয়ে এবার গ্রাহকদের ফিক্সড ডিপোজিটের সুবিধা, জানুন পদ্ধতি

এই সময়কালে ব্যাঙ্কের রিটেল আমানত উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। গত অর্থবর্ষের তুলনায় তা ২৪ শতাংশ হারে বৃদ্ধি পেয়ে হয়েছে  ৭১ হাজার ৪৪০ কোটি টাকা। অন্যদিকে গত অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকের তুলনায় এই অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকে গ্রাহকদের প্রদত্ত ঋণের পরিমান ১১ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়ে এখন মোট প্রদত্ত ঋণের পরিমান ৮৯ হাজার ২১৩ কোটি টাকা। উল্লেখ্য, যে কোনও ব্যাঙ্কের সুস্থিরতা প্রতিফলিত করে ক্যাপিটাল অ্যাডিকোয়েসি রেশিও। বন্ধন ব্যাঙ্কের এই ক্যাপিটাল অ্যাডিকোয়েসি রেশিও বা সিএআর এখন ২০ শতাংশ যা প্রয়োজনের তুলনায় বেশ অনেকটাই বশী রয়েছে। বন্ধন ব্যাঙ্কের এই সাফল্যের পর আগামীদিনে প্রতিটি গ্রাহকের কাছে আরও ভালোভাবে যাতে পরিষেবা পৌঁছে দেওয়া য়ায় সেটাই এখন প্রধান লক্ষ্য। এক নজরে দেখে নিন ২০২১-২২ অর্থ বর্ষের তৃতীয় ত্রৈমাসিকে বন্ধন ব্যাঙ্কের বিভিন্ন ক্ষেত্রে লাভের পরিমানের তালিকা।

গত অর্থবর্ষের তুলনায় মোট আমানত ১৯ শতাংশ বেড়ে হয়েছে ৮৪ হাজার ৫০০ কোটি টাকা
গত অর্থবর্ষের তুলনায় প্রদত্ত ঋণের পরিমান ১১ শতাংশ বেড়ে হয়েছে ৮৯ হাজার ২১৩ কোটি টাকা
গত অর্থবর্ষের তুলনায় কারেন্ট অ্যাকাউন্ট সেভিংস অ্যাকাউন্টে আমানত বৃদ্ধি হয়েছে ২৬ শতাংশ
কারেন্ট অ্যাকাউন্ট সেভিংস অ্যাকাউন্টের অনুপাত হয়েছে  ৪৫.৬ শতাংশে
মোট আমানত-এর মধ্যে রিটেল ব্যবসার পরিমান ৮৪ শতাংশ

Share this article
click me!