আপনি কী জানেন নতুন বছরেই ব্যাঙ্কের লকার ব্যবহারের নিয়মে পরিবর্তন করেছে আরবিআই, না জানলে জেনে নিন

নতুন বছরের গোড়াতেই ব্যাঙ্কের লকার ব্যবহারের ক্ষেত্রে একগুচ্ছ নয়া নিয়ম জারি করেছে আরবিআই। অনেকেই সেই সকল নিয়মের ব্যপারে অবগত নয়। যারা এখনও এই নিয়মগুলো জানেন না, তাঁরা জেনে নিন রিজার্ভ ব্যঙ্ক কী কী নতুন নিয়ম জারি করল। 

Kasturi Kundu | Published : Feb 7, 2022 11:25 AM IST

সাধারণ মানুষ নিজেদের প্রয়োজনীয় ও মূল্যবান জিনিস সব সময়ই ব্যাঙ্কের লকারে (Bank Loker) রাখেন। নতুন বছর থেকে সেই ব্যাঙ্কের লকারের নিয়মে বেশ কিছু পরিবর্তন এনেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (New rules issued by the Reserve Bank)। অনেকেই অবশ্য ব্যাঙ্কের লকারের (bank Locker) এই নতুন সম্বন্ধে অবগত নন। তাই যারা রাজার্ভ ব্যাঙ্কের (RBI) এই নতুন নিয়ম সম্পর্কে এখনও ঠিকঠাকভাবে জানেন না তাঁরা জেনে নিন, ব্যাঙ্কের লকার ব্যাবহারের ক্ষেত্রে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নিয়মে কী কী রদবদল করেছে। লকার প্রাপ্যতা নিয়ে সমস্যা সমাধানের জন্য এবং লকার বরাদ্দে স্বচ্ছতা আনতে, ব্যাঙ্কের লকার সম্পর্কিত নতুন নিয়ম জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এই ব্যাঙ্কের তরফে জারি করা একটি সার্কুলারে বলা হয়েছে, কোনও আমানতকারীকে লকার বরাদ্দের ক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করতে, ব্যাঙ্কগুলিকে শূন্য লকারগুলির শাখা-ভিত্তিক তালিকা এবং কোর ব্যাঙ্কিং সিস্টেম বা অন্য কোনও কম্পিউটারাইজড সিস্টেমে অপেক্ষার তালিকা বজায় রাখতে হবে। এই বিষয়টি সাইবার নিরাপত্তার পরিকাঠামোর সঙ্গে একেবারে সঙ্গতিপূর্ণ। ১৮০ দিনের জন্য লকারের প্রবেশ এবং প্রস্থানের সিসিটিভি ফুটেজ রাখা প্রয়োজন বলে জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। 

এক নজরে দেখে নেওয়া যাক, ব্যাঙ্কের লকার ব্যবহারের ক্ষেত্রে রিজার্ভ ব্যাঙ্ক কী কী নয়া নিয়ম জারি করেছে। 

আরও পড়ুন-ফের শহরে ব্যাঙ্কের লকার থেকে গায়েব গয়না, তদন্তে কলকাতা পুলিশ

আরও পড়ুন-আপনার সন্তানের বয়স কী ১০, তাহলে রেকারিং ডিপোজিট অ্যাকাউন্টের মাধ্যমে সঞ্চয়ের উপকারিতা বোধ তৈরি করার সুযোগ পান

আরও পড়ুন-RBI Alert-অনলাইন লেনদেনের ক্ষেত্রে বাড়ছে জালিয়াতি, ট্যুইটার সুরক্ষিত থাকার টিপস দিল RBI

নয়া নিয়ম--


অনেক সময়েই লকার ভাড়া নেওয়ার পরেও গ্রাহকরা চার্জ দেন না। এই সমস্যা মেটাতে টার্ম ডিপোজিট চালু করেছে রিজার্ভ ব্যাঙ্ক। লকার ভাড়া নেওয়া গ্রাহক যাতে সময়মতো লকারের ভাড়া পরিশোধ করেন তা নিশ্চিত করতে, লকার বরাদ্দের সময়ই এককালীন মেয়াদী আমানত নিতে পারবে ব্যাঙ্ক। উল্লেখ্য, লকার ভাড়া ও লকার ভেঙে খোলার চার্জও এর মধ্যে অন্তর্ভুক্ত থাকবে।

এই নির্দেশিকা জারি হওয়ার আগে থেকেই যারা লকার ব্যবহার করছেন তাঁদের জন্য এই নিয়ম কার্যকরী হবে না। অর্থাৎ ব্যাঙ্ক সেই সমস্ত গ্রাহকদের থেকে টার্ম ডিপোজিট নিতে পারবে না। 

কোনও গ্রাহক যদি একটানা ৩ বছর লকারের ভাড়া না দিয়ে থাকে তাহলে ব্যাঙ্কের নিয়ম অনুসারে ব্যাঙ্কের সেই গ্রাহকের লকার খোলার অনুমতি রয়েছে। 

ব্যাঙ্কের লকারের চাহিদা প্রচুর। অনেক সময়ই লকার চেয়েও পাওয়া যায় না, সেই জন্য কোন ব্যাঙ্কের কোন ব্রাঞ্চে খালি লকার রয়েছে সেই তালিকা কোর ব্যাঙ্কিং সিস্টেম বা অন্য কোনও কম্পিউটারাইজড সিস্টেমে বজায় রাখতে হবে। 

লকার বরাদ্দের জন্য সমস্ত আবেদন গ্রহণ করবে ব্যাঙ্ক। সেই মুহুর্তে যদি লকার খালি না থাকে তাহলে অপেক্ষার টোকেন নম্বর দিতে হবে গ্রাহককে। 

কোনও ব্যক্তি যদি ব্যাঙ্কের লকারে বেআইনি বা বিপজ্জনক কোনও বস্তু না রাখেন সেই জন্য লকার নেওয়ার চুক্তির সময়ই একটি অতিরিক্ত ধারা অন্তর্ভুক্ত করতে পারবে।

লকারের ব্যবহার যুক্তিপূর্ণ কিনা সেই বিষয়টি নিশ্চিত করতে হবে। কোনও ব্যক্তি যাতে অযথা বা অবাঞ্ছিত লকারের ব্যবহার না করে সেই বিষয়টি নজরে রাখতে হবে। 

লকার ব্যবহারের ক্ষেত্রে রিজার্ভ ব্যাঙ্কের তরফে জারি করা নতুন নিয়ম অনুযায়ী ভূমিকম্প, বন্যা বা অন্য কোনও প্রাকৃতিক দুর্যোগের কারনে লকারের কোনও ক্ষতি হলে বা কোনও সামগ্রী হারিয়ে গেলে ব্যাঙ্ক কোনও ভাবেই দায়ী থাকবে না। কিন্তু চুরি ডাকাতি, অগ্নিকান্ড বা ব্যাঙ্ক কর্মচারীদের দ্বারা যদি প্রতারণা হয়ে থাকে তাহলে একশো শতাংশ দায়ভার ব্যাঙ্কের। 

Read more Articles on
Share this article
click me!