Bank Strike : টানা ২ দিনের ব্যাঙ্ক ধর্মঘট, আজ থেকেই বন্ধ ATM, ব্যাহত হবে ব্যাঙ্কিং পরিষেবা

আজ থেকেই টানা ২ দিন ব্যাপী ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিয়েছে ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়ন। ১৬ ও ১৭ই ডিসেম্বর রাষ্ট্রয়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণের প্রতিবাদেই এই ২ দিন ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। টানা ২ দিন ধর্মঘটের ফলে খুব স্বাভাবিক ভাবেই ব্যাঙ্কের কাজকর্ম ব্যাহত হবে। যার ফলে অসুবিধায় পড়তে পারেন গ্রাহকরা । 

Riya Das | Published : Dec 16, 2021 4:07 AM IST / Updated: Dec 16 2021, 11:24 AM IST

আজ থেকেই টানা ২ দিন ব্যাপী ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিয়েছে ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়ন (United Forum of Bank Unions)। ১৬ ও ১৭ই ডিসেম্বর রাষ্ট্রয়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণের প্রতিবাদেই এই ২ দিন ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। এই ২ দিনের ধর্মঘটের জেরেই আবারও বন্ধ থাকতে চলেছে ব্যাঙ্কের পরিষেবা (Banking)  । ডিসেম্বর মাসে বেশ কয়েকটি ছুটি -ধর্মঘট সব মিলিয়েই ব্যাহত হতে চলেছে ব্যাঙ্কের পরিষেবা। যার ফলে অসুবিধায় পড়তে পারেন গ্রাহকরা । 

বছর শেষ হওয়ার আগেই ফের ধর্মঘটের ডাক। পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলিতে প্রায় ৯ লক্ষ কর্মচারী রয়েছেন এবং তাদের সকলেই এই দেশব্যাপী ধর্মঘটে অংশ নেবেন বলেই মনে করা হচ্ছে।  ১৬ ও ১৭ই ডিসেম্বর দুদিনের ব্যাঙ্ক ধর্মঘটে  AIBEA, AIBOC, NCBE, AIBOA, BEFI, INBEF,INBOC সহ একাধিক সংগঠনের ডাকে দেশব্যপী ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। গত বুধবারও সরকারের সঙ্গে এক বৈঠক বসেছিল ব্যাঙ্ক কর্মী সংগঠনের সদস্যরা। কিন্তু সেখানে কোনও সমাধান সূত্র বেরিয়ে না আসায় ধর্মঘটের কথা ঘোষণা করা হয়েছে নিশ্চিত ভাবেই।

 

আরও পড়ুন-Oil Price Today : ফের কি বাড়ল তেলের দাম, দেখুন আজ শহরে জ্বালানির দর

আরও পড়ুন-Jio-Whatsapp Deal-জিও-র সঙ্গে বাণিজ্যিক গাঁটছড়া বাঁধার পরিকল্পনা মেটার,সুসম্পন্ন প্রাথমিক পর্বের আলোচনা

আরও পড়ুন-LIC Dhanrekha Plan: এলআইসি নিয়ে এল নতুন ধনরেখা প্ল্যান,তৃতীয় লিঙ্গের বিনিয়োগের সুযোগ

 

 টানা ২ দিন ধর্মঘটের ফলে খুব স্বাভাবিক ভাবেই ব্যাঙ্কের কাজকর্ম ব্যাহত হবে বলে আগাম জানানো হয়েছে এসবিআই-এর (State Bank Of India)   তরফে।  শুধু তাই নয়,  ২ দিনের ধর্মঘটের ফলে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (State Bank of India) ব্যাঙ্কিং পরিষেবা ব্যাহত হতে পারে বলে আগে থেকেই জানিয়ে দেওয়া হয়েছে গ্রাহকদের। ১৬ ও ১৭ই ডিসেম্বর ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নের (United Forum of Bank Unions) ডাকা ধর্মঘটের জন্য  এসবিআই সহ বেশিরভাগ ব্যাঙ্ক ইতিমধ্যেই চেক ক্লিয়ারেন্স এবং ফান্ড ট্রান্সফারের মতো ব্যাঙ্কিং পরিষেবার উপর সম্ভাব্য প্রভাব সম্পর্কে গ্রাহকদের ইতিমধ্যেই সতর্ক করেছে। এছাড়াও স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া  (State Bank Of India)  জানিয়েছিল, আমরা আমাদের  সমস্ত কর্মীদের পরামর্শ দিচ্ছি ব্যাঙ্ক ধর্মঘটের দিনেও আমাদের সমস্ত শাখা ও অফিসগুলিতে স্বাভাবিক ভাবে যেন কাজকর্ম চালিয়ে যেতে পারি। তবে ধর্মঘটের রেশও ভালভাবে পড়তে পারে। যার ফলে ব্যাঙ্কের কাজেও ব্যাঘাত ঘটতে পারে। শুধু তাই নয়,  (State Bank Of India)  এসবিআই-এর তরফে আরও জানানো হয়েছে,  যে ধর্মঘটের সময়ে যেন শাখাগুলিতে স্বাভাবিক কাজকর্ম করা যায়, তার প্রয়োজনীয় ব্যবস্থা করা হয়েছে।  এবং কানারা ব্যাঙ্কা, পিএনবিও তাদের কর্মীদের ধর্মঘটে না যাওয়ার আর্জি জানিয়েছিস তবে সেদিকে কোনওরকমের কর্ণপাত করেনি ব্যাঙ্ক কর্মী সংগঠনগুলি। তবে এই ধর্মঘটের জেরে যে আগামী ২ দিন আর্থিক লেনদেন পরিষেবা বেশ বড়সড় ধাক্কা খাবে তা ভালই আঁচ করা যাচ্ছে। কারণ এই ধর্মঘটের জেরে এটিএম পরিষেবা বন্ধ থাকবে। কবে হাসপাতালের আশেপাশের এটিএম সেই আওতায় পড়বে না।  ১৬ ও ১৭ ডিসেম্বর গোটা দেশের মতো এ রাজ্যেও সমস্ত সরকারি ও বেসরকারি ব্যাঙ্কের প্রায় ৬ হাজার শাখা ও ১২ হাজার এটিএম বন্ধ থাকবে। যার ফলে খুব স্বাভাবিক ভাবে সমস্যায় পড়তে চলেছে সাধারণ মানুষেরা।

Read more Articles on
Share this article
click me!