হাতে ভারতীয় ১ টাকা থাকলে এই দেশে তার মূল্য ৫০০ টাকা! জেনে নিন কোথায় পাবেন এই সুবিধা

এই দেশের সঙ্গে ভারতের সম্পর্ক অনেক প্রাচীনকাল থেকেই। বিশ্বের মধ্যে এই দেশটি বৃহত্তম তেল উত্‍পাদনকারী দেশগুলির মধ্যে একটি হলেও আমেরিকার নিষেধাজ্ঞার কারণে এর অবস্থার অবনতি হচ্ছে দ্রুত।

Parna Sengupta | Published : Mar 6, 2024 12:23 PM IST

শিরোনাম পড়ে যদি ভাবেন এই প্রতিবেদনের পুরোটাই গাঁজাখুরি, তাহলে বলব একদম ভুল ভাবছেন। এটা ১০০ শতাংশ সত্যি যে এই দেশের টাকায় ভারতীয় ১ টাকার মূল্য ৫০০ টাকা। এই দেশের সঙ্গে ভারতের সম্পর্ক অনেক প্রাচীনকাল থেকেই। বিশ্বের মধ্যে এই দেশটি বৃহত্তম তেল উত্‍পাদনকারী দেশগুলির মধ্যে একটি হলেও আমেরিকার নিষেধাজ্ঞার কারণে এর অবস্থার অবনতি হচ্ছে দ্রুত।

এই দেশটি আসলে ইরান। এটি সেই দেশ যেখানকার সরকারি মুদ্রাকে রিয়াল-ই-ইরান বলা হয়। যাকে ইংরেজিতে ইরানি রিয়াল বলা হয়। অর্থনৈতিক অবস্থা খুবই খারাপ হওয়া সত্ত্বেও কিন্তু ভারতের সাথে সম্পর্ক অব্যাহত রয়েছে ইরানের। বর্তমানে, এক ভারতীয় রুপি ৫০৭.২২ ইরানি রিয়ালের সমান। অর্থাত্‍ যে কোনও ভারতীয় যদি ১০ হাজার টাকা নিয়ে ইরানে যান, তিনি সেখানে থাকতে পারবেন এবং দেদার বিলাসবহুল ভ্রমণও করতে পারবেন।

একটা সময় ছিল যখন রিয়ালের মূল্য বেশ ভাল ছিল কিন্তু গত কয়েক বছরে আন্তর্জাতিক বাজারে এর দর পরে গিয়েছে অনেকটাই। এর কারণ, আমেরিকা বহু বছর ধরে এই দেশের ওপর নানা ধরনের অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে। যার কারণে বিশ্বের কাছে তেল বিক্রিও করতে পারছে না ইরান।

রিয়াল ইরানের একটি অতি প্রাচীন মুদ্রা। এটি ১৭৯৮ সালে প্রথম চালু হয়েছিল কিন্তু ১৮২৫ সালে রিয়াল ছাপানো বন্ধ হয়ে যায়। পরে এটি আবার চালু হয়। ২০১২ সাল থেকে রিয়াল দ্রুত পড়তে থাকে আন্তর্জাতিক বাজারে। ২০২২ সালে ইরানের মুদ্রাস্ফীতির হার ছিল ৪২.৪%, যা বিশ্বের দশম সর্বোচ্চ।

অন্যদিকে, সিয়েরা লিওনের অর্থনীতিও অতীতে অনেক ধাক্কার সম্মুখীন হয়েছে। বর্তমানে এখানে এক ভারতীয় রুপি ২৩৮.৩২ টাকার সমান। একইভাবে, ইন্দোনেশিয়াতে, ১ ভারতীয় রুপির মূল্য ১৯০ টাকার সমান।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!