ইউপিএ থেকে এনডিএ- কৃষক ভোটব্যাঙ্ক পেতে কীভাবে বেড়েছে এমএসপি, দেখুন বিস্তারিত তথ্য

বার্ষিক হারে কেন্দ্র ২২টি প্রধান কৃষি পণ্যের জন্য এমএসপি ঘোষণা করে, যার মধ্যে ১৪টি খরিফ ফসল, ৬টি রবি শস্য এবং ২টি বাণিজ্যিক ফসল অন্তর্ভুক্ত রয়েছে।

Parna Sengupta | Published : Mar 1, 2024 7:51 AM IST

ভারত জুড়ে কৃষকদের সমর্থন বাড়ানোর জন্য, সরকার বিভিন্ন কৃষি পণ্যের জন্য ন্যূনতম সমর্থন মূল্য (MSP) বৃদ্ধির ঘোষণা করেছে। কৃষিক্ষেত্র এমএসপি একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হিসেবে কাজ করে যার মাধ্যমে সরকার কৃষকদের তাদের ফসল একটি পূর্ব নির্ধারিত মূল্যে ক্রয় করে সহায়তা করে।

প্রচুর MSP ঘোষণা

বার্ষিক হারে কেন্দ্র ২২টি প্রধান কৃষি পণ্যের জন্য এমএসপি ঘোষণা করে, যার মধ্যে ১৪টি খরিফ ফসল, ৬টি রবি শস্য এবং ২টি বাণিজ্যিক ফসল অন্তর্ভুক্ত রয়েছে। এর সঙ্গে, রেপসিড এবং সুস্বাদু নারকেলের জন্য MSP যথাক্রমে রেপসিড এবং সরিষা এবং কোপরার MSP এর উপর ভিত্তি করে নির্ধারিত হয়।

ইউপিএ বনাম এনডিএ: কীভাবে এমএসপি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে

কেন্দ্রীয় বাজেট ২০১৮-১৯-এ দেওয়া প্রতিশ্রুতির সঙ্গে সামঞ্জস্য রেখে, সরকার ক্রমাগতভাবে MSP বৃদ্ধি করেছে যাতে তারা সর্বভারতীয় ওজনের গড় উৎপাদন খরচের থেকে অন্তত ৫০ শতাংশ বেশি থাকে।

ক্রয় এবং বেশি পেমেন্ট

সরকারের সক্রিয় পদক্ষেপগুলি কৃষকদের ক্রয় বৃদ্ধি এবং সময়মত অর্থ দেওয়ার ওপর জোর দিয়েছে, ফলে এটা নিশ্চিত করা গিয়েছে যে MSP বৃদ্ধির সুবিধাগুলি ভবিষ্যতে ভালো ফল দেবে।

ইউপিএ বনাম এনডিএ: এমএসপি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি

খাদ্যশস্য সংগ্রহ ২০১৪-১৫ সালে ৭৬১.৪০ লক্ষ মেট্রিক টন থেকে ২০২২-২৩ সালে ১০৬২.৬৯ লক্ষ মেট্রিক টনে উন্নীত হয়েছে, যার ফলে ১.৬ কোটিরও বেশি কৃষক উপকৃত হয়েছে। MSP মূল্যে হিসেব করা খাদ্যশস্য সংগ্রহের ব্যয় আগে থেকে বেড়েছে ১.০৬ লক্ষ কোটি টাকা। ২.২৮ লক্ষ কোটি।

সংগ্রহে উল্লেখযোগ্য বিনিয়োগ

গত দশকে (২০১৪-২৪), সরকার ৬৭৫১ LMT ধান কেনার জন্য ১২.১৮ লক্ষ কোটি টাকা বরাদ্দ করেছে। ৩০৭৩ LMT গম কেনার জন্য ৫.৪৪ লক্ষ কোটি টাকা। এটি পূর্ববর্তী দশকের (২০০৪-১৪) তুলনায় একটি উল্লেখযোগ্য বৃদ্ধি দেখা গিয়েছে। যে সময়ে ৪৫৯০ LMT ধান কেনার জন্য ৪.৪০ লক্ষ কোটি টাকা খরচ হয়েছে। ২১৪০ LMT গমের জন্য ২.২৭ লক্ষ কোটি।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!