এক ধাক্কায় চাকরি হারাতে চলেছেন ১৯ হাজার কর্মী, বৃহস্পতিবারই এই বিরাট ঘোষণায় মাথায় হাত অ্যাকসেনচার কোম্পানির কর্মীদের

বৃহস্পতিবার এই সংস্থা জানিয়ে দিয়েছে, চলতি বছরেই ১৯ হাজার কর্মী ছাঁটাই হতে চলেছেন কোম্পানি থেকে।

Web Desk - ANB | Published : Mar 23, 2023 1:02 PM IST

কর্মী ছাঁটাইয়ে সারা বিশ্ব জুড়ে যেন পাল্লা দিচ্ছে একেকটি নামজাদা সংস্থা। ফের চাকরি ছাঁটাইয়ের পথে হাঁটছে আরেকটি আইটি সংস্থা। কম্পানিতে কর্মরত হাজার হাজার কর্মীর ভবিষ্যৎ এখন অনিশ্চয়তার অন্ধকারে। অতিরিক্ত ব্যয় হ্রাস করতেই বারবার ছাঁটাইয়ের পথই বেছে নিচ্ছে তথ্য প্রযুক্তি সংস্থাগুলি। এবার সেই তালিকায় যুক্ত হল বিখ্যাত কোম্পানি অ্যাকসেনচার (Accenture)। বৃহস্পতিবার এই সংস্থা জানিয়ে দিয়েছে, চলতি বছরেই ১৯ হাজার কর্মী ছাঁটাই হতে চলেছেন কোম্পানি থেকে।

কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণার পাশাপাশি আইটি সংস্থাটি বৃহস্পতিবার বার্ষিক রাজস্ব বৃদ্ধি এবং মুনাফার পূর্বাভাসও কম রেখেছে। সংস্থাটি এখন আশা করছে যে বার্ষিক রাজস্ব বৃদ্ধি ৮ শতাংশ থেকে ১০ শতাংশের মধ্যে থাকবে। যা আগে ছিল ৮ থেকে ১১ শতাংশ। আর চলতি ত্রৈমাসিকে ১৬.১ বিলিয়ন ডলার থেকে ১৬.৭ বিলিয়ন ডলার আয়ের পূর্বাভাস দিয়েছে সংস্থাটি। প্রসঙ্গত, গতকালই মার্কিন ফেডারেল রিজার্ভ ২৫ বেসিস পয়েন্ট সুদের হার বাড়িয়েছিল। তারপরই এই সিদ্ধান্তের কথা জানাল অ্য়াকসেনচার।

প্রসঙ্গত, চলতি সপ্তাহেই ই-কমার্স সংস্থা অ্যামাজ়ন দ্বিতীয় দফায় কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছিল। আগেই ১৮ হাজার কর্মীকে বাড়ি পাঠিয়েছিল ই কমার্স সংস্থা অ্যামাজ়ন। এবার দ্বিতীয়বার আরও ৯ হাজার কর্মীকে ছাঁটাই করতে চলেছে এই সংস্থা। সংস্থার সিইও জানিয়েছিলেন, গত কয়েক বছরে অধিক সংখ্যায় কর্মী নিয়ে নেওয়া হয়েছিল। এবং সংস্থার লাভ বাড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন-
চৈত্র নবরাত্রি পালন করার মাঝামাঝি সময়ে ঋতুস্রাব হয়ে গেলে কী করবেন? অবশ্যই জেনে নিন এই নিয়মগুলি
সামনের সিটে বসে শিশুকে স্তন্যপান করাতে পারবেন না মা, ইন্ডিগো বিমানের পুরুষ-কর্মীদের দ্বারা সাংবাদিক মা-কে চূড়ান্ত হেনস্থা
গীতায় হাত দিয়ে কী বলতে পারেন কুন্তল ঘোষ? তাপস মণ্ডলের সম্পর্কে উসকে দিলেন মৌসুমি কয়ালের নাম

Share this article
click me!