Hindenburg: আদানিদের পরে এবার কে? হিন্ডেনবার্গ রিসার্চের মধ্যরাতের টুইট ঘিরে জল্পনা তুঙ্গে বিশ্ব জুড়ে

মধ্যরাতের টুইট ঘিরে জল্পনা তুঙ্গে। আবারও রিসার্চ করেছে হিন্ডেনবার্গ । খুব তাড়াতাড়ি প্রকাশিক হবে রিপোর্ট।

 

Web Desk - ANB | Published : Mar 23, 2023 4:39 AM IST / Updated: Mar 23 2023, 10:40 AM IST

আদানিদের পর এবার কারা হিন্দেনবার্গ রিসার্চের আতশ কাচের তলায়? শেয়ার বাজার সংক্রান্ত গবেষণা সংস্থার টুইটে সেই জল্পনাই উস্কে দিয়েছে। আমেরিকান সময়ে ২৩ মার্চ রাত ১টা ২৩ মিনিটে এটি টুইট করে হিন্ডেনবার্গ রিসার্চ। সেখানেই বলা হয়েছে 'খুব দ্রুত প্রকাশিত হবে নতুন রিপোর্ট-- আরও বড় একজন।' এক লাইনের এই টুইট বার্তা ঘিরেই বিশ্ব জুড়ে জল্পনা তুঙ্গে , এবার কোন ধনকুবেরকে টার্গেট করেছে হিন্ডেনবার্গ?

মার্কিন শর্ট শেলার সংস্থা পরবর্তী প্রতিবেদন কখন ও কবে প্রকাশিত হবে তা নিয়ে এখনও পর্যন্ত মুখ খোলেনি। শুধুমাত্র জানিয়েছেন নতুন রিপোর্ট আবারও প্রকাশিত হবে।

 

 

আগের রিপোর্টেই মার্কিন এই সংস্থা আদানি গ্রুপকে টার্গেট করেছিল। অ্যাকাউন্ট জালিয়াতি, স্টক ম্যানিপুলেশের জন্য কাঠগড়ায় দাঁড় করিয়েছিল গৌতম আদানির সাম্রাজ্য আদানি গ্রুপকে। রিপোর্ট প্রকাশের পরই বিশ্বে রীতিমত ধাক্কা খেয়েছে আদানি সংস্থা। দাম পড়ে গিয়েছে আদানিদের শেয়াবের। বিশ্বের বেশ কিছু সংস্থা আদানিদের কালোতালিকাভুক্ত করেছে।

গত ২৪ জানুয়ারি হিন্ডেনবার্গ আর্থিক জালিয়াতির অভিযোগে কাঠগ়ড়ায় দাঁড় করিয়ে আদানি গ্রুপ সম্পর্কিত রিপোর্ট প্রকাশ করেছিল। তারপর মাত্র পাঁচ সপ্তাহের মধ্যেই পতন হয়েছিল আদানি সংস্থার। ভারতীয় ধনকুবের বিশ্ব ধনকুবেরর লড়াইতে অনেকটাই পিছিয়ে গিয়েছিল। ১৫০ বিলিয়ন মার্কিন ডলার ক্ষতি হয়েছিল সংস্থাটির। হুহু করে পড়ে গিয়েছিল শেয়ারের দাম। ধাক্কা লেগেছিল ভারতীয় শেয়ার মার্কেটেও। এই ঘটনার পরে আবারও নতুন রিপোর্ট প্রকাশ করতে চলেছে হিন্ডেনবার্গ রিসার্চ সংস্থা।

২০১৭ সালে প্রতিষ্ঠিত হয় এই সংস্থাটি। মার্কিন যুক্তরাষ্ট্রের হিন্ডেনবার্গ ডিজাস্টারের ঘটনার কথা স্মরণ করেই তাদের সংস্থার নাম রেখেছিল হিন্ডেনবার্গ রিসার্চ। নিউইয়র্কের এই সংস্থা কোনও হেজ ফান্ড নয়, এটি একটি ফরেনসিক গবেষণা সংস্থা বলেও দাবি করে। এরা মূলত শেয়ার বাজার নিয়ে কাজ করে। শেয়ার বাজার সংক্রান্ত গবেষণার ওপরেই বেশি জোর দেয়। আদানিদের বিরুদ্ধে জালিয়াতির রিপোর্ট পেশ করে রীতিমত হৈচৈ ফেলে গিয়েছিল। পাল্টা আদানিরা যা দাবি করেছিল তারও পরিপ্রেক্ষিতে সংস্থা নিজেদের মতামত জানিয়েছিল।

Share this article
click me!