কোন সেক্টর পেল উপহার, ১০ পয়েন্টে দেখে নিন এবারের বাজেট ২০২৩-এর গুরুত্বপূর্ণ কিছু তথ্য

সরকার ঘোষণা করেছে যে ২০২৩-২৪ সালে কেন্দ্রীয় সরকার ১০ লক্ষ কোটি টাকার মূলধন ব্যয়ের উপর ফোকাস করবে। দেশের জিডিপি ৫ দশমিক ৯ শতাংশের কাছাকাছি থাকতে পারে।

Web Desk - ANB | Published : Feb 1, 2023 10:16 AM IST

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ১ ফেব্রুয়ারি সংসদে দেশের সাধারণ বাজেট পেশ করেছেন। সরকার ট্যাক্স স্ল্যাবে পরিবর্তন এনেছে, যার ফলে মধ্যবিত্তরা বড় ধরনের স্বস্তি পেয়েছেন। সাত লক্ষ পর্যন্ত বেতন করমুক্ত করা হয়েছে। এখন পর্যন্ত সবচেয়ে বড় রেল বাজেটও পেশ করেছে সরকার। রেল খাতে বড় পরিবর্তন দেখা যাবে। সরকার রেলওয়েকে ২.৪০ লক্ষ টাকা বরাদ্দ করেছে।

সরকার ঘোষণা করেছে যে ২০২৩-২৪ সালে কেন্দ্রীয় সরকার ১০ লক্ষ কোটি টাকার মূলধন ব্যয়ের উপর ফোকাস করবে। দেশের জিডিপি ৫ দশমিক ৯ শতাংশের কাছাকাছি থাকতে পারে। আসুন ১০ পয়েন্টে জেনে নেওয়া যাক বিশেষ কী থাকছে এই বাজেটে।

১. রেলওয়ের জন্য বিশেষ ভাবনা

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বুধবার বলেছেন যে ২০২৩-২৪ সালের সাধারণ বাজেটে রেলওয়ের জন্য মূলধন ২.৪০ লক্ষ কোটি টাকা বাড়ানো হয়েছে, যা এখন পর্যন্ত সর্বোচ্চ। লোকসভায় বাজেট পেশ করার সময়, সীতারামন বলেছিলেন যে ২০১৩-১৪ সালে রেলওয়েতে যে পরিমাণ বরাদ্দ করা হয়েছিল তা বর্তমান পরিমাণের চেয়ে নয় গুণ বেশি।

২. স্টার্টআপের উপর কেন্দ্রের জোর

অর্থমন্ত্রী বলেছেন যে সরকার বুধবার ২০২৪ সালের মার্চ পর্যন্ত স্টার্টআপগুলিকে আয়কর সুবিধা দেওয়ার প্রস্তাব করেছে। এর সাথে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তার বাজেট বক্তৃতার সময় বলেছিলেন যে সরকার স্টার্টআপগুলির জন্য ক্ষতির অগ্রগতির সুবিধা ১০ বছরের মধ্যে বাড়ানোর প্রস্তাব করেছে।

৩. সরকার প্রতিরক্ষা খাতে কত খরচ করবে?

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছেন যে দেশের প্রতিরক্ষা বাজেট হবে ৫.৯৩ লক্ষ কোটি টাকা। যা গত বছরের বাজেটের তুলনায় প্রায় ৫ দশমিক ৬৭ শতাংশ বেশি।

৪. মহিলাদের জন্য নতুন সঞ্চয় প্রকল্প চালু হয়েছে

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বুধবার তার বাজেট প্রস্তাবে মহিলাদের জন্য একটি নতুন সঞ্চয় প্রকল্প ঘোষণা করেছেন। মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্র নামে এই স্কিমে, দুই বছরের জন্য ৭.৫ শতাংশ নির্দিষ্ট হারে আমানতের উপর সুদ দেওয়া হবে।

৫. সাত লক্ষ পর্যন্ত আয়ের উপর ট্যাক্স দিতে হবে না

কেন্দ্রীয় অর্থমন্ত্রীর আয়কর ছাড়ের ঘোষণা মধ্যবিত্তদের স্বস্তি দিয়েছে। জানানো হয়েছে যারা বার্ষিক সাত লক্ষ পর্যন্ত আয় করেন তাদের আর কোনও কর দিতে হবে না, তবে এই সুবিধা শুধুমাত্র তাদের জন্য যারা নতুন কর ব্যবস্থা বেছে নিয়েছেন। একই সময়ে, পুরোনো কর ব্যবস্থার অধীনে, কর ছাড়ের সীমা এখনও ৫ লাখ টাকায় রয়ে গেছে।

৬. রাজ্যগুলির জন্য বড় ত্রাণ

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বুধবার বলেছেন যে কেন্দ্র আরও এক বছরের জন্য রাজ্য সরকারগুলিকে ৫০ বছরের সুদ-মুক্ত ঋণ অব্যাহত রাখবে। তিনি আরও বলেন যে পরিকাঠামো উন্নয়নের জন্য ১০ লক্ষ কোটি টাকার বর্ধিত মূলধন ব্যয় জিডিপির ৩.৩ শতাংশ।

৭. কৃষকদের জন্য সরকার সদয়

সরকার বুধবার পশুপালন, দুধ ও মৎস্য খাতে ফোকাস করে আগামী আর্থিক বছরের জন্য কৃষি ঋণের লক্ষ্যমাত্রা ১১ শতাংশ বাড়িয়ে ২০ লক্ষ কোটি টাকা করার ঘোষণা করেছে। চলতি অর্থবছর ২০২২-২৩-এর জন্য কৃষি ঋণের লক্ষ্যমাত্রা হল ১৮ লক্ষ কোটি টাকা। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তার বাজেট বক্তৃতায় বলেছেন যে সরকার ২,২০০ কোটি টাকা ব্যয়ের সাথে উচ্চ মূল্যের উদ্যান ফসলের জন্য রোগমুক্ত, উচ্চ মানসম্পন্ন রোপণ সামগ্রীর সহজলভ্যতা বাড়াতে 'আত্মনির্ভর ক্লিন প্ল্যান্ট প্রোগ্রাম' চালু করবে।

8. পরিকাঠামোর উপর সরকারের জোর

২০২৩-২৪ অর্থবছরের বাজেটে অবকাঠামো উন্নয়নে মূলধন ব্যয় ৩৩ শতাংশ বাড়িয়ে ১০ লাখ টাকা করার ঘোষণা করা হয়েছে। এটি জিডিপির ৩.৩ শতাংশ।

৯. রাজস্ব ঘাটতি কি হবে?

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বুধবার বলেছেন যে ২০২৫-২৬ অর্থবছরের মধ্যে রাজস্ব ঘাটতি ৪.৫ শতাংশের নিচে নামিয়ে আনা হবে। তিনি আরও বলেন যে বাজেটে আগামী অর্থবছরের কর প্রাপ্তির পরিমাণ ২৩.৩ লক্ষ কোটি টাকা রাখা হয়েছে।

১০. বয়স্কদের প্রতি সরকার সদয়

অর্থমন্ত্রী সিনিয়র সিটিজেন সেভিংস অ্যাকাউন্টে বিনিয়োগের সীমা আগের তুলনায় দ্বিগুণ করেছেন। অর্থাৎ, এই ধরনের লোকেরা এখন ৪.৫ লক্ষ টাকার পরিবর্তে সর্বাধিক ৯ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন।

Read more Articles on
Share this article
click me!