Budget 2023 বাজেটের ফলে বিয়ের মৌসুমে সোনা-রুপোর দাম কেমন প্রভাব পড়ল, মধ্যবিত্তের চিন্তা ঘুচলো কি না দেখে নিন

অর্থমন্ত্রী জানান, সোনা-রূপা, প্লাটিনাম ও ল্যাবে তৈরি হীরা দামি হবে। জেনে নেওয়া যাক, বর্তমানে ভারত এবং ইউপিতে সোনা-রূপার (গোল্ড-সিলভার রেট), প্লাটিনাম এবং ডায়মন্ডের (ডায়ামন্ড প্লাটিনাম দাম) দাম কত।

 

Web Desk - ANB | Published : Feb 1, 2023 10:03 AM IST / Updated: Feb 01 2023, 05:21 PM IST

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সাধারণ বাজেট পেশ করেছেন। বাজেটে কেন্দ্রীয় সরকার অনেক বড় ঘোষণা করেছে। সরকার পুরনো কর ব্যবস্থা বাতিল করেছে। কোন জিনিসের দাম কম হচ্ছে আর কোন জিনিসের দাম বেশি হচ্ছে সেটাও জানিয়েছেন অর্থমন্ত্রী। অর্থমন্ত্রী জানান, সোনা-রূপা, প্লাটিনাম ও ল্যাবে তৈরি হীরা দামি হবে। এর পাশাপাশি বিদেশ থেকে আসা রূপার তৈরি জিনিসও দামি হবে। এমন পরিস্থিতিতে, আসুন জেনে নেওয়া যাক, বর্তমানে ভারত এবং ইউপিতে সোনা-রূপার (গোল্ড-সিলভার রেট), প্লাটিনাম এবং ডায়মন্ডের (ডায়ামন্ড প্লাটিনাম দাম) দাম কত।

সোনার দাম কত?

দেশে ২২ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম ৫২,৭৫০ টাকা। আগের দিন এই দাম ছিল ৫২,৫০০ টাকা। একই সময়ে, ২৪ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম ৫৭,৫৫০ টাকা। আগের দিন ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ছিল ৫৭, ২৭০ টাকা। একই সময়ে, ইউপির রাজধানী লখনউতে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৫২,৯০০ টাকা। একই সময়ে, ২৪ ক্যারেট সোনার দর ৫৭,৭০০ টাকা প্রতি ১০ গ্রাম। তথ্যের জন্য, আমরা আপনাকে বলি যে উপরের সোনার হারগুলি নির্দেশক এবং এতে GST, TCS এবং অন্যান্য চার্জ অন্তর্ভুক্ত নেই। সঠিক হারের জন্য আপনার স্থানীয় জুয়েলারের সঙ্গে চেক করুন।

রূপা ও প্লাটিনামের দাম কত?

অন্যদিকে রূপার দামের কথা বললে, এক কেজি রূপার দর চলছে ৭২ হাজার ৩০০ টাকা। রূপার দাম আগের দিনও একই ছিল। গুড রিটার্নস ওয়েবসাইট অনুসারে, দেশে ১০০ গ্রাম প্লাটিনামের দাম ২,৬৪,৯০ টাকা। আমরা আপনাকে বলি যে বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছিলেন যে ল্যাব গ্রোন ডায়মন্ড (ল্যাব গ্রোন ডায়মন্ড) এর জন্য গবেষণা ও উন্নয়নের কাজ ভারতে শুরু হবে। ভারত নিজের ল্যাব থেকে হীরা তৈরি করবে। এর দায়িত্ব নেবে আইআইটি। এতে আমদানি নির্ভরতা কমবে এবং কর্মসংস্থানে সহায়ক হবে।

আরও পড়ুন- Budget for women ২০২৩ সালের বাজেটে মহিলারা পেলেন বিশেষ উপহার, বাজেটে বড় ঘোষণা

আরও পড়ুন-  Budget 2023: দাম বাড়ছে গয়না-গাড়ির, দাম কমছে সাইকেল-সহ অনেক জিনিসের- রইল পুরো তালিকা 

আরও পড়ুন- Budget for women ২০২৩ সালের বাজেটে মহিলারা পেলেন বিশেষ উপহার, বাজেটে বড় ঘোষণা

অল ইন্ডিয়া জুয়েলার্স অ্যান্ড গোল্ডস্মিথ ফেডারেশনের জাতীয় সভাপতি পঙ্কজ অরোরা বাজেট নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি বলেন, যে দেশে স্বর্ণের দাম ৬০ হাজারে পৌঁছায়, সেখানে ২০ হাজারের ওপরে নগদ অর্থ প্রদান সম্ভব নয়। নগদ অর্থ প্রদানে ছাড় বাড়ানোর প্রত্যাশিত ছিল তবে তা একই রয়ে গেছে। জুয়েলারি সেক্টরের তিনটি অংশ রয়েছে।সেখানে প্রস্তুতকারক, পাইকারি বিক্রেতা এবং খুচরা বিক্রেতা রয়েছে। প্রত্যেককে তার নিজের লাইনের যত্ন নিতে হবে। তিনি বলেন, বাজেটে জুয়েলারি শিল্পের জন্য কিছুই পাওয়া যায়নি। বিপরীতে রুপার আমদানি শুল্ক বাড়ানো হয়েছে।

ফেব্রুয়ারিতে স্বর্ণের দাম শীর্ষে পৌঁছাতে পারে : কমোডিটি বিশেষজ্ঞ

কমোডিটি বিশেষজ্ঞ জানিয়েছেন, আগামী সময়ে অভ্যন্তরীণ বাজারে সোনার দাম ৫৮০০০ থেকে ৬০০০০ টাকা পর্যন্ত যেতে পারে। ফেব্রুয়ারিতে সোনার দাম সর্বোচ্চ ৫৮,০০০ টাকা পর্যন্ত হতে পারে। যেখানে রূপা ৭০ থেকে ৭২ হাজার পর্যন্ত উঠতে পারে।

Read more Articles on
Share this article
click me!