Budget Highlights: বাজেটে পেশ অর্থমন্ত্রীর, কোন ক্ষেত্রগুলি সুবিধা পাচ্ছে?

বুধবার সংসদে বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেটে বিভিন্ন ক্ষেত্রের উন্নতির উপর জোর দিয়েছেন অর্থমন্ত্রী। 

Web Desk - ANB | Published : Feb 1, 2023 9:26 AM IST / Updated: Feb 01 2023, 04:28 PM IST

২০২৩-২৪ অর্থবর্ষের জন্য বুধবার সংসদে যে বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এবারের বাজেটে সড়ক নির্মাণ, জাতীয় সড়ক ও রেলের ট্র্য়াক ও পরিকাঠামো ক্ষেত্রে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়ার কথা বলা হয়েছে। বছরে ৭ লক্ষ টাকা পর্যন্ত আয়ের ক্ষেত্রে করছাড় দেওয়ার কথা ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। করদাতাদের পুরনো ব্যবস্থা ছেড়ে নতুন ব্যবস্থায় যাওয়ার ব্যাপারে উৎসাহ দিচ্ছে সরকার। অর্থমন্ত্রী জানিয়েছেন, বাজেট ঘাটতি ৫.৯ শতাংশ। সরকার সিনিয়র সিটিজেন সেভিং স্কিমে বিনিয়োগের সীমা দ্বিগুণ বাড়িয়ে ৩০ লক্ষ টাকা করেছে। মান্থলি ইনকাম অ্যাকাউন্ট স্কিমে বিনিয়োগের সীমা করা হয়েছে ৯ লক্ষ টাকা। সিঙ্গল অ্যাকাউন্টের ক্ষেত্রে বিনিয়োগের সীমা ৯ লক্ষ টাকা করার পাশাপাশি জয়েন্ট অ্যাকাউন্টের ক্ষেত্রে বিনিয়োগের সীমা বাড়িয়ে করা হয়েছে ১৫ লক্ষ টাকা। অর্থমন্ত্রী আরও জানিয়েছেন, বিনিয়োগকারীরা যাতে বকেয়া দাবি করতে পারেন, তার জন্য একটি পোর্টালের ব্যবস্থা করা হচ্ছে।

বাজেটে অর্থমন্ত্রী জানিয়েছেন, সড়ক পরিবহণ ও হাইওয়ের ক্ষেত্রে বরাদ্দ ৩৬ শতাংশ বাড়িয়ে ২.৭ লক্ষ কোটি টাকা করা হচ্ছে। জাতীয় সড়কের ক্ষেত্রে বরাদ্দ বাড়িয়ে করা হচ্ছে ১.৬২ লক্ষ কোটি টাকা। জাতীয় সড়ক কর্তৃপক্ষ আগামী অর্থবর্ষে খরচ করবে ৭৯৮ কোটি টাকা।

এবারের বাজেটের ঘোষণা অনুযায়ী বিদ্যুৎচালিত গাড়ি-সহ সম্পূর্ণ আমদানি করা গাড়ির দাম ১০ শতাংশ বাড়ছে। 

ইলেকট্রনিক্স ও তথ্য-প্রযুক্তি মন্ত্রকের বাজেট বরাদ্দ গত অর্থবর্ষে ছিল ১১,৭১৯.৯৫ কোটি টাকা। এবার বরাদ্দ বাড়িয়ে করা হয়েছে ১৬,৫৪৯.০৪ কোটি টাকা। ২০২১-২২ অর্থবর্ষে বরাদ্দ ছিল ৮,১১৮.৬৫ কোটি টাকা। ২ বছরে বরাদ্দ দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে।

এবারের বাজেটে কেন্দ্রীয় সরকারের 'সবকা সাথ সবকা বিকাশ' নীতির উপর জোর দেওয়া হয়েছে। মহিলা, তপশিলী জাতি ও উপজাতি, অন্যান্য অনগ্রসর শ্রেণি এবং অন্যান্য পিছিয়ে থাকা জনগোষ্ঠীর উন্নয়নে অর্থ বরাদ্দ করা হয়েছে। দেশের সব প্রান্তে উন্নয়ন পৌঁছে দেওয়ার জন্য উপযুক্ত ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। ব্লক স্তরে উন্নয়নের ব্যবস্থা করা হচ্ছে। পরিকাঠামো ও বিনিয়োগের উপর জোর দেওয়া হচ্ছে। উদ্ভাবনী শক্তি ও গবেষণাকে গুরুত্ব দেওয়া হচ্ছে। আর্থিক ক্ষেত্রে ৯,০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। বিদ্যুৎক্ষেত্রে ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। যুবসমাজের উন্নতির উপরেও জোর দেওয়ার কথা বলা হয়েছে বাজেটে। প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনায় যুবকদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

আরও পড়ুন-

Budget 2023: দাম বাড়ছে গয়না-গাড়ির, দাম কমছে সাইকেল-সহ অনেক জিনিসের- রইল পুরো তালিকা

ঘরে বসে বিচার, ই-কোর্ট কী শুনানি কীভাবে হবে, যার জন্য বাজেটে দেওয়া হল ৭ হাজার কোটি টাকা

'এই বাজেটে কোনও আশার আলো নেই', কেন্দ্রকে কটাক্ষ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

Read more Articles on
Share this article
click me!