Gas Cylinder Price: গ্যাসের দামে বড় খবর, আরও একবার দামে কাটছাঁট করল কেন্দ্র সরকার

আজ, সোমবার, ১ মে তারিখ থেকেই বাণিজ্যিক গ্যাসের এই নতুন দাম কার্যকর হচ্ছে বলে জানানো হয়েছে।

Web Desk - ANB | Published : May 1, 2023 5:19 AM IST / Updated: May 01 2023, 11:11 AM IST

ভারতে ফের হ্রাস পেল গ্যাসের দাম। বাণিজ্যিক গ্যাসের দাম কমে যাওয়ায় স্বাভাবিকভাবেই স্বস্তি পেয়েছেন ব্যবসায়ী, বা গাড়িচালকরা। জানা গেছে, এক ধাক্কায় ১৭১.৫০ টাকা করে কমে যাচ্ছে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম। দামের এই লাগাম কার্যকর হচ্ছে কেবল বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের ক্ষেত্রেই। বাণিজ্যিক ক্ষেত্রে রান্নার কাজে ব্যবহৃত LPG ও শিল্পে ব্যবহৃত RSP, এই দুই ধরনেরই গ্যাস সিলিন্ডারের দাম কমছে। আজ, সোমবার, ১ মে তারিখ থেকেই বাণিজ্যিক গ্যাসের এই নতুন দাম কার্যকর হচ্ছে বলে জানানো হয়েছে।

আগে বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহৃত রান্নার গ্যাস সিলিন্ডার (LPG) এবং শিল্পক্ষেত্রে ব্যবহৃত গ্যাস সিলিন্ডার (RSP) এর কলকাতায় দাম ছিল ২,১৩২ টাকা করে। এই দুই ধরনের গ্যাস সিলিন্ডারেরই দাম এখন থেকে ১৭১.৫০ টাকা করে কমে যাচ্ছে। এর ফলে কলকাতায় বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহৃত ১৯ কেজির LPG ও RSP গ্যাস সিলিন্ডারের নতুন দাম কমে দাঁড়াচ্ছে ১,৯৬০.৫০ টাকা করে। আজ, ১ মে থেকেই এই নতুন দাম কার্যকর হচ্ছে।

তবে, মধ্যবিত্তের ক্ষেত্রে এখনও এই স্বস্তির আবহ কিছুটা ধরাছোঁয়ার বাইরেই। কারণ, গার্হস্থ্য রান্নার গ্যাস সিলিন্ডার (LPG)-র দাম এখনই কমছে না। গার্হস্থ গ্যাসের দাম অপরিবর্তিতই রয়েছে। অর্থাৎ ১৪.২ কেজি গার্হস্থ্য রান্নার গ্যাস সিলিন্ডারের দাম ১,১২৯ টাকা করেই থাকছে। তবে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম হ্রাস পাওয়ায় যেমন শিল্প-কারখানা ও হোটেল ব্যবসায় যুক্ত ব্যক্তিরা খানিক স্বস্তি পেলেন, তেমন মধ্যবিত্তের জন্যও এটা কিছুটা স্বস্তিদায়ক বলা চলে। কেননা, মধ্যবিত্ত শ্রেণিরই অনেকে হোটেল ব্যবসা এবং এলপিজি চালিত গাড়ির ব্যবসার সঙ্গে জড়িত। জ্বালানি তেলের ক্রমাগত মূল্যবৃদ্ধির মধ্যে বাণিজ্যিক গ্যাসের দাম এক ধাক্কায় প্রায় ৯০ টাকা হ্রাস পাওয়ায় অনেকটাই স্বস্তি পেলেন তাঁরা। এছাড়া বাণিজ্যিক গ্যাসের দাম হ্রাস পাওয়ায় এলপিজি চালিত গাড়ির ভাড়া বৃদ্ধিরও এখনই সম্ভাবনা থাকছে না। যা সাধারণ মানুষের খরচে খানিকটা লাগাম রাখবে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, গত ১ এপ্রিলও বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমেছিল। গত মাসে বাণিজ্যিক ক্ষেত্রে রান্নার কাজে ব্যবহৃত LPG ও শিল্পে ব্যবহৃত RSP, এই দুই ধরনেরই গ্যাস সিলিন্ডারের দাম ৮৯.৫০ টাকা কমেছিল। তবে গার্হস্থ্য রান্নার গ্যাস সিলিন্ডারের দাম অপরিবর্তিত ছিল। এবারও বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম এক ধাক্কায় ১০০ টাকার বেশি কমলেও গার্হস্থ্য গ্যাস সিলিন্ডারের দামে কোনও হেরফের হয়নি। বর্তমান মূল্যবৃদ্ধির বাজারে এই গ্যাস সিলিন্ডারের দাম কিছুটা কমলে স্বাভাবিকভাবেই হাঁফ ছেড়ে বাঁচত গৃহস্থরা।

আরও পড়ুন-
ভারতের জন্য আনন্দের খবর, রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকে অংশ নিতে চলেছেন বলি অভিনেত্রী সোনম কাপুর
তৃণমূলের সভায় বাজ পড়ে মর্মান্তিক দুর্ঘটনা, দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

পশ্চিমবঙ্গে কি বিজেপির হাল ছেড়ে দিচ্ছেন শীর্ষ নেতারা? ৩৫টি আসনের লক্ষ্যে এখন রাজ্য-নেতাদের চরম সমস্যা

Read more Articles on
Share this article
click me!