সত্যি হল ইলন মাস্কের ইঙ্গিত, টুইটারে এবার থেকে বিশেষ পরিষেবার জন্য দিতে হবে টাকা

টুইটারের মালিকানা গ্রহণ করার পরেই সংস্থার মালিক ইলন মাস্ক ইঙ্গিত দিয়েছিলেন যে টুইটার প্ল্যাটফর্মে পে-ওয়াল বাইপাস বসানো হতে পারে। সেই ইঙ্গিত সত্যি করেই এবার টাকা নেওয়ার নিয়ম চালু করল এই সংস্থা।

Web Desk - ANB | Published : Apr 30, 2023 1:56 PM IST

এতদিন ডিজিটাল সোশ্যাল মাধ্যম টুইটারে অধিকাংশ পরিষেবাই পাওয়া যেত একেবারে বিনামূল্যে। অ্যাকাউন্ট থাকলে যথেষ্ট সুবিধা পেতেন সমগ্র বিশ্ব ব্যাপী ব্যবহারকারীরা। কিন্তু, এবার থেকে টুইটারে একটি বিশেষ পরিষেবার জন্য টাকা খরচ করার নিয়ম আসতে চলেছে ইলন মাস্কের মালিকানাধীন এই মাইক্রো ব্লগিং সংস্থায়। সংস্থার মালিকানা হাতে পাওয়ার পর থেকেই একের পর এক নিয়ম বদল করে চলেছেন ইলন মাস্ক। বিপুল সংখ্যায় কর্মী ছাঁটাই এবং শীর্ষ কর্তাদের বদল করার পাশাপাশি টুইটারে অ্যাকাউন্ট ভেরিফিকেশনের জন্য টাকা খরচ করার নিয়ম নিয়ে এসেছেন তিনি। টুইটার ব্লু পরিষেবার পর এবার খবর পড়ার জন্যও টাকা খরচ করতে হবে ব্যবহারকারীদের।

সূত্রের খবর, ২০২৩ সালের মে মাস থেকেই এই পরিষেবা চালু হতে চলেছে এই মাধ্যমে। ২৯ এপ্রিল, শনিবার টুইটারের মালিক ইলন মাস্ক ঘোষণা করেন যে টুইটারে খবর পড়তে এবার থেকে টাকা লাগবে। আগামী মাস থেকে টুইটারে খবরের প্রতিবেদন পড়ার জন্য মিডিয়া প্রকাশকরা টাকা নিতে পারবেন। তিনি আরও বলেন, এবার থেকে টুইটারে কোনও খবর পড়তে গেলে প্রত্যেক প্রতিবেদন পিছু ফি বাবদ একটি নির্দিষ্ট অঙ্কের টাকা দিতে হবে। টুইটারের তরফে খবর পড়ার জন্য় একটি মাসিক সাবস্ক্রিপশন প্য়াকেজও আনা হবে। গ্রাহকদের জন্য এই সাবস্ক্রিপশন পরিষেবাই বেশি লাভজনক হবে বলে জানানো হয়েছে সংস্থার তরফে। প্রতি প্রতিবেদন পিছু ফি দেওয়ার তুলনায় যদি কোনও গ্রাহক সাবস্ক্রিপশন নেন, তবে তার খরচ তুলনামূলকভাবে কম পড়বে।

বিভিন্ন বিখ্যাত ব্যক্তির টুইটার অ্যাকাউন্ট থেকে ব্লু টিক সরানোর পর এবার খবর পড়ার ক্ষেত্রেও সাবস্ক্রিপশন পরিষেবা নিয়ে এল এই সংস্থা। সংস্থার তরফে জানানো হয়েছে, “আগামী মাস থেকে টুইটার প্ল্য়াটফর্ম মিডিয়া প্রকাশকরা গ্রাহকদের প্রতি প্রতিবেদনের ভিত্তিতে চার্জ নিতে পারবেন।” ইলন মাস্ক জানান, যারা মাসিক সাবস্ক্রিপশনের জন্য় সাইন আপ করবেন না, তাদের প্রতিবেদন পিছু ফি দিতে হবে, যা মাসিক খরচের তুলনায় বেশি হবে। যারা কখনও সখনও খবর পড়তে চান, তারা মাসিক সাবস্ক্রিপশনের বদলে এই পরিষেবা গ্রহণ করতে পারেন। এতে সংবাদমাধ্যম ও জনগণ-উভয়েরই সুবিধা হবে। টুইটারের মালিকানা গ্রহণের পরই ইলন মাস্ক ইঙ্গিত দিয়েছিলেন যে টুইটার প্ল্যাটফর্মে পে-ওয়াল বাইপাস বসানো হতে পারে, যেখানে গ্রাহকদের টুইটারের মাধ্যমে খবর পড়ার জন্য টাকা দিতে হবে। সেই সময় ইলন মাস্ক জানিয়েছিলেন, টুইটারে ভুয়ো খবর রুখতে এবং গ্রাহকদের প্রয়োজন অনুযায়ী খবর পৌঁছে দেওয়ার লক্ষ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হবে। সেই ইঙ্গিত সত্যি করেই এবার টাকা নেওয়ার নিয়ম চালু করল এই সংস্থা।

আরও পড়ুন-
আপনি কি জামাকাপড় খুলে সম্পূর্ণ নগ্ন অবস্থায় একটি ‘ডিনার পার্টি’-তে যেতে চাইবেন? নিউ ইয়র্ক সিটিতে তেমনই নৈশভোজ করাচ্ছে ‘ফ্যুড’
ত্রিপুরায় বিজেপি নেত্রীর এ কি আচরণ! হিন্দু-মুসলমান সম্প্রীতির গান গেয়েছিলেন বলে যুবকের জামা খুলিয়ে বেধড়ক মার

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ মেনে এবার বাংলার প্রত্যেক জেলায় বিশেষ নোটিস পাঠাল স্কুলশিক্ষা দফতর

Share this article
click me!