Budget 2023: সিগারেটের ওপর কর আরও বাড়ল, কমল মোবাইল ফোনের যন্ত্রাংশের আমদানি শুল্ক

মোবাইল ফোনের যন্ত্রাংশের ওপর আমদানি শুল্ক কমালেন নির্মলা। বাড়ালেন সিগারেটের ওপর কর। চিংড়ির তৈরি খাবার রফতানিতে জোর।

 

Web Desk - ANB | Published : Feb 1, 2023 8:16 AM IST / Updated: Feb 01 2023, 02:42 PM IST

মোবাইল ফোন উৎপাদনের যন্ত্রাংশের ওপর আমদানি শুল্ক কমনোর কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তিনি কেন্দ্রীয় বাজেট ২০২৩-২৪ এর বক্তব্য রাখার সময় বলেন, ২০১৪-১৫ সালে মোবাইলফোনের উৎপাদন ছিল ৫.৮ কোটি ইউনিট। সেখানে গত অর্থবর্ষে উৎপাদন বেড়ে হয়েছে ৩১ কোটি ইউনিট। বর্তমানে ভারত বিশ্বের কাছে নিজেকে একটি ইলেকট্রনিক্স হাত হিসেবে তুলে ধরার সব রকম চেষ্টা করেছে। এই পরিস্থিতি নির্মলার এই ঘোষণা যথেষ্ট কার্যকর বলেও মনে করছেন বিশেষজ্ঞরা। বিশ্বের অনেক দেশেই বর্তমানে চিনের থেকে মুখ ফিরিয়ে নিয়েছে।

বর্তমানে ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন প্রস্তুতকারক দেশ। মোদী সরকারের বিভিন্ন নীতি, প্রকল্পের কারণেই এটা সম্ভব হয়েছে। আগামী দিনে মোবাইলফোন তৈরির ক্ষেত্র যাতে আরও মসৃণ হয় তারজন্যই কেন্দ্রীয় সরকার এই সিদ্ধান্ত নিয়েছে বলেও মনে করছেন ব্যবসায়ীরা। এতে উৎপাদন আরও বাড়ান সম্ভব হবে।

এদিনও নির্মলা সীতারমণ ঘোষণা করেছেন টেলিভিশণের যন্ত্রাংশের ওপরও আমদানি শুল্ক ২.৫ শতাংশ ছাঁটা হয়েছে। কিন্তু রান্নাঘরের বৈদ্যুতিক চিমনিতে অন্তঃশুল্ক ৭.৫ শতাংস থেকে ১৫ বাড়ান হয়েছে। কমানো হয়েছে ক্যামেরার লেন্সের আমদানি শুল্ক।

নির্মলা ঘোষণা করেছেন, কেন্দ্রীয় সরকার তামার স্ক্র্যাপের ওপর ২.৫ শতাংশ রেতায়মূলক মৌলিক শুল্ক অব্যাহত রাখবে। অর্থমন্ত্রী সোনার বার থেকে তৈরি জিনিসের ওপর মৌলিক শুল্ক বাড়ানোর কথা ঘোষণা রয়েছে। সিগারেটের ওপর ১৬ শতাংশ কর বাড়ান হয়েছে। নির্মলা সীতারমণ বাজেটে বলেছেন,রফতানি বাড়াতে চিংড়ির তৈরি খাদ্যের ওপর শুল্ক কমিয়ে দেওয়ার পক্ষে সরকার।

অন্যদিকে সরকার এমএসএমই ও কিছু পেশাদারের জন্য কর আরোপের সীমা ৩ কোটি ও ৭৫ টাকা বাড়ানোর প্রস্তাব করেছে।

Read more Articles on
Share this article
click me!