Budget for women ২০২৩ সালের বাজেটে মহিলারা পেলেন বিশেষ উপহার, বাজেটে বড় ঘোষণা

এবারের বাজেটে দেশের নারীদের জন্য বিশেষ ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী। দেশের নারীদের ক্ষমতায়নে নতুন পরিকল্পনা নিয়েছে সরকার। এর পাশাপাশি স্বনির্ভর ভারতেরও প্রচার করা হচ্ছে।

 

Web Desk - ANB | Published : Feb 1, 2023 7:59 AM IST / Updated: Feb 01 2023, 01:31 PM IST

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ১ ফেব্রুয়ারি ২০২৩-২৪-এর সাধারণ বাজেট পেশ করছেন । সাধারণ নির্বাচনের আগে এটিই সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট। এবারের বাজেটে দেশের নারীদের জন্য বিশেষ ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী। দেশের নারীদের ক্ষমতায়নে নতুন পরিকল্পনা নিয়েছে সরকার। এর পাশাপাশি স্বনির্ভর ভারতেরও প্রচার করা হচ্ছে।

অনেক প্রকল্পে মহিলাদের যুক্ত করা হবে

কেন্দ্রীয় ও রাজ্য সরকার সারা দেশে মহিলাদের জন্য অনেক ধরনের সুযোগ-সুবিধা চালাচ্ছে। অর্থমন্ত্রী বলেছেন যে গ্রামীণ মহিলাদের ৮১ লক্ষ স্বনির্ভর গোষ্ঠীর সঙ্গে যুক্ত করা হয়েছে। এর মাধ্যমে আমরা একে অন্য মাত্রায় নিয়ে যাব। আগামী সময়ে নারীরা অনেক বড় পরিসরে অনেক পরিকল্পনার সঙ্গে যুক্ত হবে। এর পাশাপাশি, তাদের কাঁচামাল সরবরাহ করা হবে এবং উন্নত ডিজাইনের জন্য প্রশিক্ষণও দেওয়া হবে।

 

অর্থমন্ত্রীর বাক্স থেকে কী উপহার পেয়েছেন নারীরা-

নারীরা দুই লাখ টাকা সঞ্চয়ের ওপর ৭.৫ শতাংশ সুদ পাবেন।

মহিলা সম্মান সঞ্চয়পত্র প্রকল্প দুই বছরের জন্য উপলব্ধ হবে

৭ দশমিক ৫ শতাংশ সুদ পাবেন নারীরা

আংশিক প্রত্যাহারের সুবিধা

ক্ষুদ্র সঞ্চয় প্রচার

 

লোকসভা নির্বাচনের আগে বাজেট

আমরা আপনাকে জানিয়ে রাখি যে মোদী সরকারের দ্বিতীয় মেয়াদ শেষ পূর্ণ বাজেট। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে এই বাজেটকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। ভারতের এই বাজেট এমন এক সময়ে পেশ হতে চলেছে যখন বিশ্বের প্রধান অর্থনীতিগুলি মন্থর হয়ে একটি সম্ভাব্য মন্দার দিকে যাচ্ছে।

Read more Articles on
Share this article
click me!