Defence budget 2023: চিন-পাকিস্তানের হুমকি মোকাবিলায় বাড়ল প্রতিরক্ষা বাজেট, অস্ত্র কেনায় জোর

প্রতিরক্ষাখাতে গতবারের তুলনায় বাজেট বরাদ্দ বাড়ানের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। যুদ্ধ অস্ত্র ও সরঞ্জাম কেনার জন্য অর্থ বরাদ্দ বাড়ান হয়েছে।

 

Web Desk - ANB | Published : Feb 1, 2023 11:47 AM IST / Updated: Feb 01 2023, 05:23 PM IST

এক দিকে চিন ও অন্যদিকে পাকিস্তান। লাদাখ থেকে অরুণাচল প্রদেশ- সীমান্তবর্তী এলাকায় বাড়ছে যুদ্ধের হুমকি। এই অবস্থায় দাঁড়িয়ে গত বারের তুলনায় এবার প্রতিরক্ষাখাতে বাজেট বরাদ্দ বৃদ্ধি করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। গতবছর প্রতিরক্ষাখাতে বাজেট বরাদ্দ করা হয়েছিল ৫.২৫ লক্ষ কোটি টাকা। ২০২৩-২৪ সালে প্রতিরক্ষাখাতে বরাদ্দ করা হয়েছে ৫. ৯৪ লক্ষ কোটি টাকা।

বুধবার অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ সংসদে বাজেট বক্তৃতায় বলেছেন, কেন্দ্রীয় বাজেটে নতুন অস্ত্র, বিমান ও যুদ্ধজাহাজ ও অন্যান্য সামরিক অস্ত্র ও অস্ত্র তৈরির সরঞ্জাম কেনার জন্য ১.৬২ লক্ষ কোটি টাকা ধার্য করা হয়েছে। যেখানে ২০২২-২৩এর জন্য মূলধন ব্যায়ের জন্য বাজেট বরাদ্দ ছিল ১.৫২ লক্ষ কোটি টাকা। কিন্তু পরে তা সংশোধন করে করা হয়েছিল ১.৫০ লক্ষ কোটি টাকা।

২০২৩-২৪এর বাজেটের নথি অনুসারে রাজস্ব ব্যয়ের জন্য ২,৭০, ১২০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। যার মধ্যে রয়েছে কর্মীদের বেতন প্রদান ও প্রতিষ্ঠানের রক্ষণাবেক্ষণের খরচ। ২০২২-২৩এর এই কাজের জন্য বরাদ্দ করা হয়েছিল, ২,৩৯,০০০ কোটি টাকা।

২০২৩-২৪ সালের বাজেটে প্রতিরক্ষা মন্ত্রকের জন্য মূলধন ব্যায় ধার্য করা হয়েছে ৮৭৭৪ কোটি টাকা। প্রতিরক্ষা পেনশনের জন্য আলাদা পরিমাণে অর্থবরাদ্দ করা হয়েছে যার পরিমাণ ১,৩৮,২০৫ কোটি টাকা। পেনশন-সহ ব্যায় হবে ৪.২২.১৬২ কোটি টাকা। বাজেটের কাগজপত্র অনুসারে প্রতিরক্ষা বাজেটের মোট অঙ্ক ৫,৯৩,৫৩৭,৬৪ কোটি টাকা।

বেশ কয়েক বছর ধরেই চিনা অগ্রাসনের মুখে দাঁড়িয়ে রয়েছে ভারত। একবার লাদাখ তো অন্য সময় অরুণাচল- নিয়ন্ত্রণ রেখা বরাবার মাঝেই অস্থিরতা তৈরি করছে চিন। বাড়াচ্ছে সেনার সংখ্যাও। অন্যদিকে কাশ্মীর সীমান্ত সমস্যা তৈরিতে পাকিস্তান সর্বদা একের পর এক পদক্ষেপ গ্রহণ করেছে। এই অবস্থায় সেনা বাহিনীর ওপর চাপ ক্রমশই বাড়ছে। কিন্তু চিন আর পাকিস্তানের হুমকির মোকাবিলা করতে তৈরি ভারত। ইতিমধ্যে যুদ্ধের অস্ত্র ও সরঞ্জামের সম্ভাব বাড়াতে শুরু করেছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। আগামী দিনে প্রতিরক্ষা খাতে যাতে আর্থিক সমস্যা না হয় তারজন্য সব ব্যবস্থাই করে দিয়েছেন নির্মলা সীতারমণ।

আরও পড়ুনঃ

Budget Highlight: আরও শক্তি বাড়ছে CBI-র? নির্মলার বাজেটে বরাদ্দ আরও বাড়ল কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর

Budget 2023: দাম বাড়ছে গয়না-গাড়ির, দাম কমছে সাইকেল-সহ অনেক জিনিসের- রইল পুরো তালিকা

Budget 2023: সিগারেটের ওপর কর আরও বাড়ল, কমল মোবাইল ফোনের যন্ত্রাংশের আমদানি শুল্ক

 

Read more Articles on
Share this article
click me!