Sports Budget 2023-24: ভারতের ইতিহাসে ক্রীড়াক্ষেত্রে সবচেয়ে বেশি বাজেট বরাদ্দ

এবারের সাধারণ বাজেটে বিভিন্ন ক্ষেত্রের মতো ক্রীড়াক্ষেত্রেও সুখবর। গত অর্থবর্ষের তুলনায় এবার ক্রীড়াক্ষেত্রে বাজেট বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে।

Web Desk - ANB | Published : Feb 1, 2023 11:30 AM IST / Updated: Feb 01 2023, 05:53 PM IST

এবারের বাজেটে ক্রীড়াক্ষেত্রে বরাদ্দ অনেকটাই বাড়ানো হয়েছে। গত অর্থবর্ষের চেয়ে ২০২৩-২৪ অর্থবর্ষে ক্রীড়াক্ষেত্রে বাজেট বরাদ্দ ৩০০ কোটি টাকারও বেশি বৃদ্ধি করা হল। দেশের ইতিহাসে এবারই ক্রীড়াক্ষেত্রে সবচেয়ে বেশি অর্থ বরাদ্দ করা হল। ২০২৩-২৪ অর্থবর্ষে ক্রীড়াক্ষেত্রে বরাদ্দ করা হল ৩,৩৯৭.৩২ কোটি টাকা। এশিয়ান গেমস ও ২০২৪ প্যারিস অলিম্পিক্সের আগে ক্রীড়াক্ষেত্রে বরাদ্দ বৃ্দ্ধি ক্রীড়ামহলকে উৎসাহিত করে তুলবে। স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার বরাদ্দ ১৩২.৫২ কোটি টাকা বৃদ্ধি করা হয়েছে। ২০২৩-২৩ অর্থবর্ষে বরাদ্দ ৭.৪১ কোটি টাকা কমানো হয়েছিল। তবে এবার বরাদ্দ বৃদ্ধি করা হল। এবার বরাদ্দ করা হল ৭৮৫.৫২ কোটি টাকা। এবারের বাজেটে ক্রীড়াক্ষেত্রে সবচেয়ে বেশি অর্থ বরাদ্দ করা হয়েছে খেলো ইন্ডিয়ার জন্য। এক্ষেত্রে বরাদ্দ ১,০৪৫ কোটি টাকা। বিভিন্ন ফেডারেশনের জন্য বরাদ্দ করা হয়েছে ৩২৫ কোটি টাকা। ন্যাশনাল সার্ভিস স্কিমেও বরাদ্দ করা হয়েছে ৩২৫ কোটি টাকা। জাতীয় ক্রীড়া উন্নয়ন তহবিলে বরাদ্দ করা হয়েছে ১৫ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবর্ষে ক্রীড়া বাজেট ছিল ৩,০৬২.৬০ কোটি টাকা। ২০২১.২২ অর্থবর্ষে ক্রীড়াক্ষেত্রে বরাদ্দ করা হয়েছিল ২,৭৫৭.০২ কোটি টাকা।

২০২২-২৩ অর্থবর্ষে জাতীয় ক্রীড়া ফেডারেশনগুলির জন্য বরাদ্দ ছিল ২৮০ কোটি টাকা। এবার এক্ষেত্রে বরাদ্দ বৃদ্ধি হওয়ায় ভারতীয় ফুটবল লাভবান হতে পারে। ২০৪৭ সালের মধ্যে বিশ্বকাপের মূলপর্বে খেলার লক্ষ্যের কথা জানিয়েছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন। সাংবিধানিক জটিলতা ও দুর্নীতির অভিযোগে এআইএফএফ-কে টাকা দেওয়া বন্ধ রেখেছিল ক্রীড়ামন্ত্রক। তবে এবার নতুন প্রশাসকরা দায়িত্ব নিয়েছেন। ফলে বকেয়া অর্থ পেতে পারে এআইএফএফ।

বাজেটে ইন্ডোর ও আউটডোর স্পোর্টসের জন্য বরাদ্দ বাড়ানো হলেও, ই-স্পোর্টসের ক্ষেত্রে বরাদ্দ বাড়ানো হয়নি। উল্টে এবারের বাজেটে ই-স্পোর্টসে জেতা অর্থ সংগ্রহ করার সময় বা অর্থবর্ষের শেষে টিডিএস ও কর চাপানোর কথা বলা হয়েছে। অর্থমন্ত্রী জানিয়েছেন, ‘লটারি, ক্রসওয়ার্ড পাজলের মতো ই-স্পোর্টসের ক্ষেত্রে ১০ হাজার টাকার বেশি আর্থিক লেনদেন হলেই টিডিএস প্রযোজ্য হবে। ১০ হাজার টাকার মধ্যে লেনদেন হলে সারা বছর কত টাকা লেনদেন হচ্ছে সেটা বিবেচিত হবে।’ কম্পিউটারের যন্ত্রাংশ ও স্মার্টফোনের দাম অবশ্য কমানো হল। এর ফলে যাঁরা ই-স্পোর্টসের সঙ্গে যুক্ত তাঁদের কিছুটা সুবিধা হবে।

বিভিন্ন ক্রীড়া সরঞ্জামের উপর জিএসটি-র হার বৃদ্ধি করা হয়েছে। অ্যাথলিটদের দাবি, ক্রীড়া সরঞ্জামের উপর থেকে করের বোঝা কমাতে হবে। তাঁদের আশা, সরকার এই দাবি মেনে নেবে।

আরও পড়ুন-

বাজেট ২০২৩-এ প্রধানমন্ত্রী আবাস যোজনার তহবিল বৃদ্ধি, জেনে নিন কারা পাবেন বিশেষ সুবিধা

বাজেটে ডিজিটাল ইন্ডিয়ার ওপর জোর, আমাদের চলার পথ কতটা সহজ হবে, কী সুবিধা মিলবে জেনে নিন

Defence budget 2023: চিন-পাকিস্তানের হুমকি মোকাবিলায় বাড়ল প্রতিরক্ষা বাজেট, অস্ত্র কেনায় জোর

Read more Articles on
Share this article
click me!