বাজেট ২০২৩-এ প্রধানমন্ত্রী আবাস যোজনার তহবিল বৃদ্ধি, জেনে নিন কারা পাবেন বিশেষ সুবিধা

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০২২-২৩ সালের সাধারণ বাজেটে প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে ২০২২-২৩ আর্থিক বছরে ৮০ লক্ষ সাশ্রয়ী মূল্যের বাড়ি নির্মাণের জন্য বরাদ্দ ঘোষণা করেছিলেন।

Web Desk - ANB | Published : Feb 1, 2023 11:35 AM IST / Updated: Feb 01 2023, 05:18 PM IST

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ২০২৩-২৪ অর্থবছরের বাজেট পেশ করেছেন। অন্যান্য সেক্টরের মতো আবাসিক খাত নিয়েও অনেক গুরুত্বপূর্ণ ঘোষণা করা হয়। বাজেটে জনগণকে সাশ্রয়ী মূল্যে বাড়ি দেওয়ার বড় ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী। তিনি বলেন, এখন প্রধানমন্ত্রী আবাস যোজনার বাজেট ৬৬ শতাংশ বাড়ানো হচ্ছে। সেই কারণেই এখন এর তহবিল বাড়িয়ে ৭৯ হাজার কোটি টাকা করা হয়েছে। ১০ হাজার কোটি টাকা বার্ষিক নগর উন্নয়নে ব্যয় করা হবে।

প্রধানমন্ত্রী আবাস যোজনার বাজেট বেড়েছে

যদি আমরা ২০২২-২৩ আর্থিক বছরের কথা বলি, তবে সেই সময়ে অর্থমন্ত্রী প্রধানমন্ত্রী আবাস যোজনার জন্য ৪৮ হাজার কোটি টাকা বরাদ্দ করেছিলেন। একই সময়ে, এখন তা বেড়ে হয়েছে ৭৯ হাজার কোটি টাকারও বেশি।

নগর পরিকল্পনায় উন্নতি হবে

শহরগুলিকে ভবিষ্যতের টেকসই শহরে রূপান্তর করার জন্য নগর পরিকল্পনা সংস্কার এবং পদক্ষেপ গ্রহণের জন্য উত্সাহিত করা হবে।

মিউনিসিপ্যাল বন্ড ঘোষণা

পৌরসভা বন্ডের জন্য তাদের ঋণযোগ্যতা উন্নত করার জন্য শহরগুলিকে সম্পত্তি কর প্রশাসন সংস্কার এবং রিং-ফেন্সিং ব্যবহারকারী ফিগুলির মাধ্যমে উত্সাহিত করা হবে।

নগর পরিকাঠামো উন্নয়ন তহবিল প্রতিষ্ঠা

টায়ার-২ এবং টায়ার-৩ শহরে নগর পরিকাঠামো উন্নয়ন তহবিলের জন্য প্রতি বছর ১০ হাজার কোটি টাকা তোলা হবে। এটি ন্যাশনাল হাউজিং ব্যাংকের মাধ্যমে পরিচালনা করা হবে।

১০০% যান্ত্রিক পরিষ্কার

শহরগুলিতে মেশিনের মাধ্যমে স্যুয়ারেজ ট্যাঙ্ক এবং ম্যানহোলগুলি সম্পূর্ণরূপে পরিষ্কার করা হবে। শুষ্ক ও ভেজা বর্জ্যের বৈজ্ঞানিক নিকাশি ব্যবস্থাপনায় অধিকতর মনোযোগ দেওয়া হবে।

আবাসিক বাড়িতে বিনিয়োগের উপর মূলধন লাভ থেকে বাদ

কর রেয়াত এবং ছাড়ের আরও ভাল লক্ষ্য করার জন্য, ধারা ৫৪ এবং ৫৪এইচের অধীনে আবাসিক বাড়িতে বিনিয়োগের উপর মূলধন লাভ থেকে কর্তনের সীমা ১০ কোটি টাকায় উন্নীত করার প্রস্তাব করা হয়েছে।

গত বাজেটে আবাসন খাত নিয়ে কী ঘোষণা করা হয়েছিল?

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০২২-২৩ সালের সাধারণ বাজেটে প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে ২০২২-২৩ আর্থিক বছরে ৮০ লক্ষ সাশ্রয়ী মূল্যের বাড়ি নির্মাণের জন্য বরাদ্দ ঘোষণা করেছিলেন। সংসদের শীতকালীন অধিবেশনে দেওয়া তথ্য অনুসারে, ২০২২-২৩ আর্থিক বছরে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক ২০.৯৭ লক্ষ ঘর বরাদ্দের লক্ষ্য ছিল, যার মধ্যে ২৬.৯৯ লক্ষ বাড়ি তৈরি করা হয়েছে। যেখানে PMAY-U এখনও পর্যন্ত মোট ১২২.৬৯ লক্ষ বরাদ্দ করেছে। এর মাধ্যমে এক কোটিরও বেশি বাড়ি তৈরি করা হয়েছে এবং ৬১ লাখেরও বেশি বাড়ি সম্পন্ন করে সুবিধাভোগীদের কাছে হস্তান্তর করা হয়েছে। PMAY-U-এর অধীনে, নির্মাণ কাজে ৪২৩ লক্ষ টন সিমেন্ট এবং ৯৬ লক্ষ টন লোহা খরচ হয়েছিল এবং ২৩৯ লক্ষ কর্মসংস্থান তৈরি হয়েছিল।

রিয়েল এস্টেট বিশেষজ্ঞদের মতে, সাশ্রয়ী মূল্যের আবাসন বিভাগে ৬০ বর্গমিটার পর্যন্ত বাড়ি নির্মাণের জন্য কর অব্যাহতির মেয়াদ এক বছর বাড়ানো হয়েছিল। এর আগে এর সময়সীমা ছিল ৩১ মার্চ ২০২১ পর্যন্ত। আশা করা হয়েছিল যে ছাড় বৃদ্ধির সাথে সাথে রিয়েল এস্টেটের বড় নির্মাতা গ্রুপগুলি সাশ্রয়ী মূল্যের বাড়ি নির্মাণে আগ্রহ দেখাবে।

বাজেটে অর্থমন্ত্রীর তরফে বলা হয়েছে, সস্তায় বাড়ি দেওয়ার প্রতিশ্রুতির সঙ্গে বিগত বছর ধরে চলমান আরও অনেক সুযোগ-সুবিধা আগামী অর্থ বছরেও পাওয়া যাবে। এতে সরকারি ভর্তুকির আওতায় কেন্দ্রীয় সরকার থেকে দেড় লাখ টাকা এবং রাজ্য সরকারের পক্ষ থেকে এক লাখ টাকা ভর্তুকি দেওয়ার ঘোষণা করা হয়।

আরও পড়ুন- PM Modi on Budget 2023 : 'দরিদ্র ও মধ্যবিত্তদের জন্য এই বাজেট', বাজেট নিয়ে নির্মলা সীতারমনকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী মোদী

আরও পড়ুন- কোন সেক্টর পেল উপহার, ১০ পয়েন্টে দেখে নিন এবারের বাজেট ২০২৩-এর গুরুত্বপূর্ণ কিছু তথ্য

আরও পড়ুন- বাজেটের ফলে বিয়ের মৌসুমে সোনা-রুপোর দাম কেমন প্রভাব পড়ল, মধ্যবিত্তের চিন্তা ঘুচলো কি না দেখে নিন

চার ক্যাটাগরিতে সস্তায় বাড়ি করার ঘোষণা

বাজেটের এই ঘোষণার আওতায় চারটি ক্যাটাগরিতে সস্তার বাড়ি নির্মাণের কথা বলা হয়েছিল। প্রজ্ঞাপনে বলা হয়েছিল, হয় জনগণ নিজেরাই ৬০ বর্গমিটারের কম কম দামে বাড়ি তৈরি করবে নতুবা নির্মাতারা নিজেদের মতো করে সস্তা বাড়ি তৈরি করবে। তৃতীয় ক্যাটাগরিতে, সরকার কর্তৃক নির্মাতাকে সস্তা বাড়ি তৈরির কাজ দেওয়া যেতে পারে বা সরকার নিজেই সস্তা বাড়ি তৈরির কাজ করতে পারে।

Read more Articles on
Share this article
click me!