এই অ্যাপে আপনি বিনামূল্যে CIBIL স্কোর চেক করতে পারবেন, ছবিতে রইল পুরো নিয়ম

আপনার সিবিল স্কোর কত তা জানতে চান? সিবিল জানতে কিছু ব্যাংক চার্জও আদায় করে। তাহলে বিনামূল্যে সিবিল তথ্য জানতে চান?  বিনামূল্যে তথ্য জানার প্রক্রিয়া সহ সেই অ্যাপটি আরও কী কী সুবিধা দিচ্ছে তা এখানে জেনে নিন। 
 

Saborni Mitra | Published : Oct 5, 2024 9:17 AM IST

18
CIBIL স্কোর

গুগলের রিপোর্ট অনুযায়ী CIBIL স্কোর জানতে ভারতীয়রা বেশি আগ্রহ দেখায়। চেক ফিচার চালু হওয়ার পর থেকে ৫ কোটিরও বেশি ভারতীয় এটি ব্যবহার করেছেন। আপনি যদি হোম লোন, কার লোন, অন্য কোনও লোন নিতে চান তাহলে ভালো সিবিল স্কোর থাকা বাধ্যতামূলক। তবে কিভাবে সিবিল স্কোর চেক করবেন জানেন? অনেকে লোন নেওয়ার সময়ই কেবল সিবিল স্কোর চেক করেন। নিয়মিত সিবিল চেক করা খুবই জরুরি। এতে করে আর্থিক লেনদেন কীভাবে পরিচালনা করবেন তার একটা ধারণা থাকে। 

28
সিবিল স্কোর

সিবিল স্কোর কত তা জানতে অনেক ব্যাংক চার্জ আদায় করে। কিছু ব্যাংক বছরে একবার চেক করার জন্য কোনও চার্জ নেয় না। তবে বেশিবার সিবিল চেক করলে অবশ্যই ন্যূনতম ফি দিতে হবে।

38
Google Pay

Google Pay-এর মাধ্যমে সহজেই এবং বিনামূল্যে CIBIL স্কোর চেক করা যাবে। গুগল পে শুধু সিবিল স্কোর দেখাবে তাই নয়, নির্দিষ্ট মাস, বছর সহ দেরিতে প্রদানের বিবরণও দেবে। ভারতীয়রা প্রায়শই সিবিল চেক করে থাকে বলে সম্প্রতি এক রিপোর্টে জানিয়েছে গুগল। এর মধ্যে সিবিল স্কোর চেক ফিচার চালু হওয়ার পর থেকে ৫ কোটিরও বেশি ভারতীয় এই সুবিধাটি ব্যবহার করেছেন।

48
Google Pay-এর মাধ্যমে CIBIL স্কোর চেক করা যাবে

সিবিল স্কোর হলো ব্যক্তির ক্রেডিট হিস্ট্রি ভিত্তিতে সিবিল (Credit Information Bureau India Limited) নামক প্রতিষ্ঠান যে ক্রেডিট স্কোরিং রিপোর্ট দেয়। এটি ৩০০ থেকে ৯০০ এর মধ্যে থাকে। স্কোর যত বেশি হবে, ব্যক্তির পক্ষে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ, ক্রেডিট কার্ড পাওয়া তত সহজ হবে। সাধারণত ৭৫০-এর বেশি স্কোর থাকলে তার ভালো ক্রেডিট হিস্ট্রি আছে বলে ধরা হয়। সিবিল স্কোর ভালো থাকলে কম সুদের হারেও ঋণ পাওয়া যেতে পারে। সিবিল রিপোর্টে পুরনো ক্রেডিট কার্ড, ঋণের কিস্তি, ডিফল্ট বা দেরিতে প্রদানের মতো তথ্য থাকে। এগুলো সিবিল স্কোরকে প্রভাবিত করে।
 

58
সিবিল স্কোরকে প্রভাবিত করে এমন বিষয়গুলি

সময়মতো ক্রেডিট কার্ড, ঋণের কিস্তি পরিশোধ করলে সিবিল স্কোর ভালোভাবে বৃদ্ধি পায়। মোট ক্রেডিট সীমার মধ্যে কতটা ব্যবহার করছেন তাও খুবই গুরুত্বপূর্ণ। কয় ধরনের ঋণ যেমন হোম লোন, পার্সোনাল লোন, অটো লোন - এই ধরনের কয়টি ঋণ আপনি নিয়েছেন? সেগুলোর কিস্তি ঠিকমতো দিচ্ছেন কিনা তাও সিবিল স্কোরকে প্রভাবিত করে। আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো, বারবার ক্রেডিটের জন্য আবেদন করার ফলে আপনার সিবিল স্কোর কমে যেতে পারে।

68
কীভাবে সিবিল স্কোর বাড়াবেন?

কীভাবে সিবিল স্কোর বাড়াবেন? সমস্ত ক্রেডিট পেমেন্ট সময়মতো পরিশোধ করুন। ক্রেডিট কার্ডের সীমা বেশি ব্যবহার না করে আপনার সিবিল বাড়াতে পারেন। পুরনো ক্রেডিট কার্ড ব্যবহার না করলেও বন্ধ না করে রাখা আপনার সিবিল বৃদ্ধিতে সহায়তা করবে।

সিবিলের অফিসিয়াল ওয়েবসাইট (CIBIL) থেকে মাসে একবার বিনামূল্যে সিবিল স্কোর চেক করতে পারবেন।

78
Google Pay-এর মাধ্যমে কীভাবে CIBIL স্কোর চেক করবেন?

প্রথমে Google Pay অ্যাপটি খুলুন।
হোমপেজে Manage Your Money অপশনে যান
Check Your CIBIL score for Free অপশনে ক্লিক করুন।
প্রথমবার যদি আপনি সিবিল স্কোর চেক করেন তাহলে কিছু তথ্য দিতে হবে। 
আপনার PAN কার্ডের ভিত্তিতে নাম, আপনার আর্থিক অ্যাকাউন্টের সাথে যুক্ত ফোন নম্বর, ইমেল আইডি, PAN কার্ড নম্বর দিন।
 

88
Google Pay-এর মাধ্যমে কীভাবে CIBIL স্কোর চেক করবেন?

এরপর Google Pay আপনার CIBIL স্কোর, ক্রেডিট রিপোর্ট স্ক্রিনে দেখাবে। এর নিচে আপনাকে কিছু পরামর্শও দেবে। কোন বিষয়ে আপনার সিবিল কম আছে। কীভাবে এটি ঠিক করবেন সে বিষয়েও পরামর্শ দেবে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos